মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ ৫ দফা দাবিতে বিভিন্ন উপজেলায় পিসিপি’র বিক্ষোভ

0
1

সিএইচটিনিউজ.কম
সকল জাতিসত্তার নিজ নিজ মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে বৃহত্তর পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) আজ ১৪ সেপ্টেম্বর ২০১৪ রবিবার খাগড়াছড়ির বিভিন্ন উপজেলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।

খাগড়াছড়ি সদরে পিসিপি'র বিক্ষোভ সমাবেশ
খাগড়াছড়ি সদরে পিসিপি’র বিক্ষোভ সমাবেশ

খাগড়াছড়ি সদর: অবিলম্বে মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা চালুসহ শিক্ষাসংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) খাগড়াছড়ি সরকারি কলেজ শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে

রবিবার সকাল ১১টায় খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদ এলাকা থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে চেঙ্গী স্কোয়ারে এক সংক্ষিপ্ত সমাবেশ করে পুনরায় উপজেলায় এসে মিছিলটি শেষ হয়।

খাগড়াছড়ি সরকারি সরকারি কলেজ শাখার সহ-সাধারণ সম্পাদক জেসীম চাকমার সভাপতিত্বে এবং সাংগঠনিক সম্পাদক এলটন চাকমার সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন জেলা শাখার ভারপ্রাপ্ত অর্থসম্পাদক সুনীল ত্রিপুরা ও কলেজ শাখার দপ্তর সম্পাদক রিয়েল ত্রিপুরা প্রমুখ।

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামসহ দেশে বসবাসরত সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালু সহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি জানিয়ে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ বিগত ২০০২ সালের ১১ই সেপ্টেম্বর পার্বত্য চট্টগ্রাম মন্ত্রনালয়ের উপমন্ত্রী বরাবরে প্রথম স্মারকলিপি উপস্থাপন করে। এরপর ১৬ই সেপ্টেম্বর তৎকালীন শিক্ষামন্ত্রী ড: ওসমান ফারুক-এর বরাবর ও ১৯ ফেব্রুয়ারী ২০০৩ সালে প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বরাবরেও ৫ দফা দাবি জানিয়ে স্মারকলিপি প্রদান করা  হয়। সরকার ২০১৪ সালে ৬টি জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা ব্যবস্থা চালু করার আশ্বাস দিলেও এখনো পর্যন্ত তা বাস্তবায়ন করেনি।

বক্তারা আরো বলেন, এদেশের ছাত্র সমাজ ১৯৫২ সালের মাতৃভাষার জন্য সংগ্রাম করেছিল। অথচ আজ সরকার পার্বত্য চট্টগ্রামসহ দেশের জাতিসত্তার ভাষাগুলো ধ্বংস করে দেওয়ার জন্য ষড়যন্ত্র করছে। সরকার আমাদের শিক্ষা সংত্রান্ত ৫দফা দাবি বাস্তবায়ন না করে পার্বত্য এলাকার জনগণের বিরোধিতা সত্ত্বেও রাঙ্গামাটিতে মেডিক্যাল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চালু করার সিদ্ধান্ত নিয়েছে।

সমাবেশ থেকে বক্তারা সকল জাতিসত্তার নিজ নিজ মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা ব্যবস্থা চালুসহ শিক্ষাসংক্রান্ত ৫দফা বাস্তবায়নের জন্য সরকারের কাছে জোর দাবি জানান।

দীঘিনালায় পিসিপি'র বিক্ষোভ মিছিল
দীঘিনালায় পিসিপি’র বিক্ষোভ মিছিল

দীঘিনালা: মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা চালু সহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে খাগড়াছড়ির দীঘিনালায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) দীঘিনালা থানা শাখা।

ইউপিডিএফ দীঘিনালা ইউনিট অফিস সংলগ্ন উন্নয়ন বোর্ড গেইট থেকে রবিবার সকল ১১.৩০ টায় মিছিলটি শুরু হয়ে উপজেলা কমপ্লেক্স, দীঘিনালা বাস টার্মিনাল, লারমা স্কোয়ার সহ গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে দীঘিনালা ডিগ্রি কলেজ গেইট চৌমুহনীতে এসে সমাবেশে মিলিত হয়।

এ সময় ‘পিসিপির শিক্ষা সংক্রন্ত পাঁচ দফা মেনে নাও, বাংলা আমার রাস্ট্র ভাষা হলেও মাতৃাভাষা নয়, আমি চাকমা ভাষায় পড়তে চাই, ত্রিপুরা ভাষায় পড়তে চাই, মারমা ভাষায় পড়তে চাই, মুরুং ভাষায় পড়তে চাই, স্ব স্ব জাতি স্বত্তার প্রাথমিক স্তর পর্যন্ত মাতৃভাষায় শিক্ষা ব্যবস্থা চালু কর, জেলা পরিষদে শিক্ষক নিয়োগে দুর্নীতি বন্ধ কর, বেদখল হওয়া সকল শিক্ষা প্রতিষ্ঠান দখল মুক্ত কর’ এরকম বিভিন্ন দাবী নামা লেখা প্লেকার্ড হাতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে শতশত ছাত্রছাত্রী মিছিল ও সমাবেশে অংশ গ্রহণ করেন।

মিছিল শেষে পিসিপি থানা শাখা সাংগঠনিক সম্পাদক জহেল চাকমা সভাপতিত্বে ও অর্থ সম্পাদক কনক জ্যোতি চাকমা সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন জেলা তথ্য ও প্রচার সম্পাদক সুভাস চাকমা, দীঘিনালা ডিগ্রি কলেজ সভাপতি রুপেশ চাকমা, হিল উইমেন্স ফেডারেশন থানা শাখা সহ সভাপতি চৈতালী চাকমা প্রমুখ।

পানছড়িতে পিসিপি'র বিক্ষোভ সমাবেশ
পানছড়িতে পিসিপি’র বিক্ষোভ সমাবেশ

পানছড়ি: খাগড়াছড়ি পার্বত্য জেলার পানছড়ি উপজেলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য  চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) পানছড়ি উপজেলা শাখা। মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা চালুসহ শিক্ষা সংক্রান্ত পাঁচ দফা বাস্তবায়নের দাবিতে এই বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করা হয়।

রবিবার সকাল ১১ টায় পানছড়ি কলেজ গেইট এলাকা থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে বেলা সাড়ে ১১টায় পানছড়ি বাজার এলাকায় এসে এক বিক্ষোভ সমাবেশ করে। এতে সভাপতিত্ব করেন পিসিপি পানছড়ি উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক রূপম ত্রিপুরা।

পিসিপি পানছড়ি ডিগ্রী কলেজ শাখার সাবেক সভাপতি লিটন চাকমার সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে আরো বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরাম পানছড়ি উপজেলা শাখার সাধারণ সম্পাদক বিবর্তন চাকমা, পিসিপি পানছড়ি ডিগ্রী কলেজ শাখার সভাপতি নবদ্বীশ চাকমা ও পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি বিপুল চাকমা। এ সময় বক্তারা শিক্ষা সংক্রান্ত পাঁচ দফা দাবী বাস্তবায়নের জোর দাবী জানান।

মহালছড়িতে পিসিপি'র বিক্ষোভ
মহালছড়িতে পিসিপি’র বিক্ষোভ

মহালছড়ি: আসন্ন ১৭ সেপ্টেম্বর মহান জাতীয় শিক্ষা দিবসকে সামনে রেখে সকল জাতিস্বত্ত্বার মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক স্তর পর্যন্ত শিক্ষা চালু সহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি বাস্তবায়নের দাবিতে মহালছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ। বিক্ষোভ মিছিলটি আজ রবিবার সকাল সাড়ে ১১টায় মহালছড়ি কলেজ প্রাঙ্গন থেকে শুরু হয়ে মহালছড়ি উপজেলা পরিষদের সামনে গিয়ে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে পাহাড়ি ছাত্র পরিষদ মহালছড়ি উপজেলা শাখার সভাপতি তপন চাকমা’র সভাপতিত্বে সাধারণ সম্পাদক মেনন চাকমা’র সঞ্চা

লনায় স্বাগত বক্তব্য রাখেন, পাহাড়ি ছাত্র পরিষদ মহালছড়ি কলেজ শাখার সভাপতি বকুল চাকমা। অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন, পাহাড়ি ছাত্র পরিষদ খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রতন স্মৃতি চাকমা, গণতান্ত্রিক যুব ফোরাম মহালছড়ি উপজেলা শাখার সভাপতি পলাশ চাকমা ও হিল উইমেন্স ফেডারেশন মহালছড়ি উপজেলা শাখার সভানেত্রী সুজাতা চাকমা প্রমূখ।

এছাড়া রাঙামাটির কাউখালীতেও বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

উল্লেখ্য, পিসিপি’র  শিক্ষাসংক্রান্ত ৫ দফা দাবি হলো: ১. পার্বত্য চট্টগ্রামের সকল জাতিসত্বার মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা লাভের অধিকার নিশ্চিত করতে হবে, ২. স্কুল-কলেজের পাঠ্যপুস্তকে জতিসত্বার প্রতি অবমাননাকর বক্তব্য বাদ দিতে হবে, ৩. পাহাড়ি জাতিসত্বার বীরত্বব্যঞ্জক কাহিনী ও সঠিক সংগ্রামী রাজনৈতিক ইতিহাস স্কুল-কলেজের পাঠ্যক্রমে অন্তর্ভূক্ত করতে হবে, ৪. বাংলাদেশের সকল জাতিসত্বার সঠিক তথ্য সম্বলিত পরিচিতি মূলক রচনা জাতীয় শিক্ষাক্রমে অন্তর্ভূক্ত করতে হবে ও ৫. পার্বত্য কোটা বাতিল করে পাহাড়িদের বিশেষ কোটা চালু করতে হবে।
——–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.