মানিকছড়িতে পাহাড়িদের উপর হামলার প্রতিবাদে চট্টগ্রামে পিসিপি-যুব ফোরামের বিক্ষোভ

0
1

সিএইচটি নিউজ ডটকম
ctgprotest,05.09.2015
চট্টগ্রাম: খাগড়াছড়ির মানিকছড়িতে পাহাড়িদের উপর সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে এবং গ্রেফতারকৃত দুই নিরীহ গ্রামবাসী ঊষামং মারমা ও রিপ্রুচাই মারমার মুক্তির দাবিতে শনিবার (৫ সেপ্টেম্বর) চট্টগ্রামে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ও গণতান্ত্রিক যুব ফোরাম চট্টগ্রাম মহানগর শাখা।

চট্টগ্রাম নিউমার্কেট দোস্ত বিল্ডিং চত্বর হতে বিকাল ৪টায় বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে শহীদ মিনারে গিয়ে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক এসিংমং মারমা বলেন, মানিকছড়িতে পাহাড়িদের জায়গা-জমি জোর করে বেদখলের জন্যে সম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টি করতে সেনা-সেটলাররা নানা ষড়যন্ত্র অব্যাহত রেখেছে। এরই অংশ হিসাবে আব্দুল মতিন নামে জনৈক বাঙালিকে হত্যা করে পরিকল্পিতভাবে এর দায় নিরীহ পাহাড়িদের উপর চাপিয়ে দিয়ে গত ৪ সেপ্টেম্বর চুক্যাবিল গ্রামে পাহাড়িদের উপর সাম্প্রদায়িক হামলা চালানো হয়েছে। সেটলারদের এ হামলায় একই পরিবারের ৪ জন পাহাড়ি গুরুতর আহত হয়েছেন। এর আগে গত ৩ সেপ্টেম্বর এই হত্যার সাথে জড়িত থাকার মিথ্যা অভিযোগে লাপাইডং পাড়ার বাসিন্দা উষামং মারমা ও রিপ্রুচাই মারমাকে গ্রেফতার করা হয়েছে।

তিনি বলেন, বর্তমানে মানিকছড়িতে নিরীহ পাহাড়ি গ্রামবাসীরা আতঙ্কের মধ্যে রয়েছেন। তারা স্বাভাবিক জীবন-যাপন করতে পারছেন না। সেনাবাহিনী গ্রামের মুরুব্বীদের ডেকে প্রতিনিয়ত হুমকি-ধমকি দিচ্ছে। ভূমি বেদখলের বিরুদ্ধে কোনো ধরনের মিটিং-মিছিল এবং সভা-সমাবেশ না করার জন্যে জোর করে সাদা কাগজে স্বাক্ষর নিয়ে নিচ্ছে। মানিকছড়িসহ সমগ্র পার্বত্য চট্টগ্রামে পাহাড়িদের জায়গা-জমি বেদখলের জন্যে নানা চক্রান্ত করে চলছে।

যুব ফোরাম নেতা হুঁশিয়ারী উচ্চারণ করে বলেন, পাহাড়িদের জায়গা-জমি বেদখলে ভবিষ্যতে যদি কোন সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টির পাঁয়তারা করা হয় তাহলে এর সকল দায়-দায়িত্ব সরকার ও প্রশাসনকেই নিতে হবে।

তিনি অবিলম্বে মিথ্যা মামলায় গ্রেফতারকৃত নিরিহ গ্রামবাসী উষামং মারমা ও রিপ্রুচাই মারমার নিঃশর্ত মুক্তি, পাহাড়িদের উপর হামলাকারী সেটলারদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি ও মানিকছড়িসহ পার্বত্য চট্টগ্রামে ভূমি বেদখল বন্ধের দাবি জানিয়েছেন। একই সাথে তিনি অযথা পাহাড়িদের উপর দোষ চাপিয়ে না দিয়ে আব্দুল মতিন হত্যার প্রকৃত রহস্য ও খুনিদের খুঁজে বের করে করার জন্যও প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন।

বিক্ষোভ মিছিল ও সমাবেশে আরো উপস্থিত ছিলেন, পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রিটন চাকমা, চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি বিপুল চাকমা, সাধারণ সম্পাদক শান্ত চাক্, চ.বি. শাখার নেতা সুনয়ন চাকমা এবং গণতান্ত্রিক যুব ফোরামের চট্টগ্রাম মহানগর শাখার নেতা বিজয় চাকমা প্রমুখ।
——————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.