মানিকছড়িতে সেটলার কর্তৃক পাহাড়িদের জায়গা বেদখলের প্রতিবাদে বিভিন্ন স্থানে জনসমাবেশ

2
1

সিএইচটি নিউজ ডটকম
Shankhola para1খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির মানিকছড়্ উিপজেলার বখরি ও মনাদং পাড়ায় সেনা সহায়তায় সেটলার বাঙালি কর্তৃক বৌদ্ধ মন্দিরসহ স্থানীয় পাহাড়িদের ভোগদখলীয় জায়গা বেদখলের প্রতিবাদে আজ ১৫ জুলাই বুধবার সকালে মানিকছড়ি, রামগড় ও সিন্দুকছড়িতে পৃথকভাবে জনসমাবেশ করেছে স্থানীয় এলাকাবাসী ও মানিকছড়ি ভূমি রক্ষা কমিটি।

লাপাইদং পাড়া: “পার্বত্য চট্টগ্রামে ভূমি বেদখল উৎসব বন্ধ কর” এই শ্লোগানে বখরি ও মনাদং পাড়ায় সেনা সহায়তায় সেটলার বাঙালি কর্তৃক বৌদ্ধ মন্দিরসহ স্থানীয় পাহাড়িদের ভোগদখলীয় জায়গা বেদখলের প্রতিবাদে মানিকছড়ি উপজেলার লাপাইদং পাড়া দোকানে দুপুর ১২টায় জনসমাবেশ করেছে মানিকছড়ি ভূমি রক্ষা কমিটি। এতে মন্টু মারমার সঞ্চালনায় মানিকছড়ি ভূমি রক্ষা কমিটির সদস্য সচিব রুইচিং প্রু মারমার সভাপতিত্বে বক্তব্য রাখেন মানিকছড়ি আমতলী পাড়ায় বিশিষ্ট মুরব্বী অংগ্য মারমা, রাঙ্গাপানি এলাকার মুরব্বী চমুক্যা চাকমা প্রমূখ।

বক্তারা সেনা সহায়তায় সেটলার বাঙালি কর্তৃক পাহাড়িদের ৩০ একর ভূমি বেদখলের ঘটনাকে তীব্র নিন্দা জানান এবং অন্যায়ভাবে মানিকছড়ি উপজেলায় বিভিন্ন স্থানে প্রশাসনে জারিকৃত ১৪৪ ধারা প্রত্যাহার ও পার্বত্য চট্টগ্রামে পাহাড়িদের প্রথাগত ভূমি অধিকারের স্বীকৃতি এবং অবিলম্বে বখরি ও মনাদং পাড়ায় সেনা সহায়তায় সেটলার কর্তৃক পাহাড়িদের ভূমি বেদখল বন্ধ করে পাহাড়িদের ভূমি নিজ নিজ মালিকের কাছে ফেরত দিতে স্থানীয় প্রশাসন ও সরকার প্রতি আহব্বান জানান।

বক্তারা পার্বত্য চট্টগ্রামের নিরীহ পাহাড়ি জনগণের উপর সরকার ও সেনাবাহিনীরা অন্যায়ভাবে দমন-পীড়ন, বাড়ী ঘর তল্লাসি, নির্যাতন বন্ধের দাবি জানান ও আগামীতে পার্বত্য চট্টগ্রামে যে কোন পরিস্থিতি মোকাবেলা করতে পাহাড়ি জনগণকে প্রস্তুত থাকার আহ্বান করেন।

বুদং: একই শ্লোগানে সকাল ১০:২০টায় মানিকছড়ি উপজেলা বুদং দোকানে জনসমাবেশ করেছে এলাকার পাহাড়ি জনগণ। এতে স্থানীয় যুবক সুনীল চাকমার সঞ্চালনায় বুদং এলাকার বিশিষ্ট মুরব্বী চাথোয়াই মারমার সভাপতিত্বে বক্তব্য রাখেন মানিকছড়ি ইউপি’র ৮ নং ওয়ার্ডের মেম্বার লাব্রেচাই মারমা, আজাই মং মারমা(কার্বারী), অংসাজাই মারমা(কার্বারী), মোহন চাকমা প্রমূখ।

বক্তারা পার্বত্য চট্টগ্রামে সেটলার কর্তৃক অন্যায়ভাবে পাহাড়িদের ভুমি বেদখলে বিরুদ্ধে জনগণকে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলা জন্য আহ্বান জানান এবং অবিলম্বে বখরি ও মনাদং পাড়ায় সেটলার কর্তৃক ভুমি বেদখল বন্ধের দাবি করেন।

Dhurung brize areaশনখোলা পাড়া: পার্বত্য চট্টগ্রামে ভূমি বেদখল উৎসব বন্ধ কর! মানিকছড়ি উপজেলা বখরি ও মনাদং পাড়ায় সেনা সহায়তা সেটলার কর্তৃক পাহাড়িদের এবং বৌদ্ধ মন্দির জায়গা বেদখলের প্রতিবাদে আজ বুধবার সকাল ১০ টায় রামগড় উপজেলা শনখোলা পাড়া এলাকায় জোড়া ব্রিজের সামনে জনসমাবেশ করেছে শনখলা পাড়া এলাকাবাসী ।

এতে স্থানীয় যুবক উষা মারমা সঞ্চালনায় মংপ্রু কার্বারীর সভাপতিত্বে বক্তব্য রাখেন উষাজাই মারমা, সুইনুমং মারমা, দয়ালো চাকমা, সাথৈই মারমা, কংজরী মারমা, ম্রাসাবাই মারমা প্রমূখ ।

বক্তারা অবিলম্বে সেটলার কর্তৃক বখরি ও মনাদং পাড়া সহ পার্বত্য চট্টগ্রামে পাহাড়িদের ভূমি বেদখল বন্ধ করার জন্য সরকার ও প্রশাসনের কাছে জোর দাবি জানান ।

সিন্দুকছড়ি: একই শ্লোগানে সকাল ১১টায় সিন্দুকছড়ি ইউনিয়নের ধুরুং ব্রিজ এলাকায় জনসমাবেশ করেছে সিন্দুকছড়ি এলাকাবাসী। এতে বক্তব্য রাখেন প্রাক্তন মেম্বার সুদাং মারমা, ৮ নং ওয়ার্ডে মেম্বার লক্ষী চাকমা প্রমূখ ।

উল্লেখ, গত ২৮ জুন ২০১৫ থেকে মানিকছড়ি উপজেলার গচ্ছাবিল থেকে মো: কালাম চেয়ারম্যানের প্রত্যক্ষ ইন্ধনে সেটলার বাঙালিরা বখরি ও মনাদং পাড়ার বৌদ্ধ মন্দির সহ পাহাড়িদের ভোগদখলীয় ৩০ একর ভূমিতে এসে জোরপূর্বক জঙ্গল কাটটে শুরু করে। এতে পাহাড়ি জায়গা মালিকরা বাধা দিতে গেলে তাদেরকে সেটলাররা হুমকি দেয়। ৩ জুলাই সেটলাররা ওই জমিতে আবারো জোরপূর্বক জঙ্গল কাটতে যায়। পরে ৪ জুলাই ২০১৫ সকাল সাড়ে ১০টার দিকে বখরি ও মনাদং পাড়ায় এলাকাবাসীরা বৌদ্ধ মন্দির জায়গায় বিহার নির্মাণ করতে গেলে সেনাবাহিনীর সহায়তায় সেটলার বাঙ্গালীরা পাহাড়িদের উপর হামলার চেষ্টা চালায়। এক পর্যায়ে সেখানে স্থানীয় প্রশাসন, পুলিশ ও সেনাবাহিনী উপস্থিত হয়ে উক্ত জায়গার উপর ১৪৪ দ্বারা জারি করে।

মানিকছড়ি ভূমি রক্ষা কমিটির সদস্য সচিব রুইচিং প্রু মারমা সাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জনসমাবেশে এসব তথ্য জানানো হয়েছে।
———————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

 


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.