মানিকছড়িতে সেনাক্যাম্প প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ, মানববন্ধন

0

সিএইচটি নিউজ ডটকম
Manikchari protest4মানিকছড়ি প্রতিনিধি : মানিকছড়ি উপজেলার মনাদং পাড়ায় পাহাড়িদের জায়গা বেদখল করে স্থাপিত সেনাক্যাম্পটি প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেছে এলাকাবাসী।

বৃহস্পতিবার (৫ নভেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে মানিকছড়ি উপজেলা ছাত্র-যুব ভূমি রক্ষা কমিটির ব্যানারে এলাকাবাসী উপজেলার জামতলায় মানববন্ধন করতে চাইলে সেনাবাহিনী বাধা দেয়। পরে তারা মানববন্ধনের পরিবর্তে সেখানে বিক্ষোভ প্রর্দশন ও সমাবেশ করে। এতে বক্তব্য রাখেন  ম্রাসাজাই মারমা, হরিকমল ত্রিপুরা, পলাশ চাকমা ও রেশমী মারমা প্রমুখ।

অপরদিকে, দুপুর ১২টার সময় মানিকছড়ি উপজেলার সদরের আমতলায় মানিকছড়ি ও মনাদংপাড়া এলাকাবাসীর ব্যানারে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন শান্তিময় চাকমা, শুভধন চাকমা, মনু মারমা প্রমুখ।

বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধনে বক্তারা অভিযোগ করে বলেন, মনাদং পাড়া সহ আশে-পাশের এলাকায় পাহাড়িদের জায়গা-জমি বেদখল করে সেটলার পুনর্বাসনের লক্ষ্যে সেনাবাহিনী নানা ষড়যন্ত্র করছে। এরই অংশ হিসেবে পরিকল্পিতভাবে মনাদং পাড়ায় পাহাড়িদের জায়গায় একটি সেনাক্যাম্প স্থাপন করা হয়েছে। এটি পাহাড়িদের নিজ বসতভিটা থেকে উচ্ছেদের নীলনক্সা ছাড়া আর কিছুই নয়।

বাধা দিচ্ছে সেনাবাহিনী
বাধা দিচ্ছে সেনাবাহিনী

বক্তারা অবিলম্বে মনাদং পাড়ায় স্থাপিত সেনাক্যাম্পটি প্রত্যাহার ও ভূমি বেদখল বন্ধের দাবি জানান।

উল্লেখ্য, গত ৩ সেপ্টেম্বর  সিন্দুকছড়ি জোনের একদল সেনা সদস্য মনাদং পাড়া এলাকায় পাহাড়িদের জায়গা বেদখল ও ক্ষেত নষ্ট করে দিয়ে একটি অস্থায়ী সেনা ছাউনি নির্মাণ করে। পরে এটি প্রত্যাহারের দাবি জানিয়ে জায়গার মালিকরা মানিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবরে একটি স্মারকলিপি পেশ করে। কিন্তু এরপরও সেনা ছাউনিটি প্রত্যাহার না করে এটিকে স্থায়ী ক্যাম্প করার লক্ষ্যে গত কয়েকদিন আগে সেখানে মাটি কেটে নতুন ঘর নির্মাণ করা হয়।

ওই এলাকার পাহাড়িদের অভিযোগ, সেনাবাহিনীই পাহাড়িদের জায়গা-জমি বেদখলে সেটলারদের উস্কে দিচ্ছে। যার কারণে তারা সেনা ক্যাম্পটি প্রত্যাহারের দাবি করছেন।
———————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More