শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭
সংবাদ শিরোনাম

মানিকছড়িতে সেনা গোয়েন্দাদের কবল থেকে পিসিপি নেতাকে মুক্ত করলো শিক্ষার্থীরা

মানিকছড়ি : বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)-এর মানিকছড়ি গিরিমৈত্রী ডিগ্রী কলেজ শাখার সাধারণ সম্পাদক মং শি প্রু মারমাকে সেনা গোয়েন্দারা আটক করে নিয়ে যেতে চাইলে ব্যাপক প্রতিরোধের মাধ্যমে তাকে মুক্ত করেছে শিক্ষার্থীরা।

পিসিপি’র সূত্রে জানা যায়, আজ সোমবার (৪ ডিসেম্বর ২০১৭) সকালে মংশি প্রু মারমা প্রতিদিনের ন্যায় এইচএসসি নির্বাচনী পরীক্ষায় অংশ নিতে কলেজে যায়। পৌরনীতি বিষয়ে পরীক্ষা শেষে দুপুর ১টায় হলরুম থেকে বের হলে কলেজ ক্যাম্পাসে আগে থেকে ওঁৎ পেতে থাকা সেনা গোয়েন্দারা তাকে বিমল চাকমাকে মারধর করার মিথ্যা অভিযোগ এনে আটক করে নিয়ে যাবার চেষ্টা করে। এসময় শিক্ষার্থীরা গোয়েন্দাদেরকে পিসিপি নেতাকে ছেড়ে দিতে বলে। এছাড়া শিক্ষার্থীরা এ বিষয়ে কলেজ অধ্যক্ষকে অবগত করে। কিন্তু কলেজ প্রশাসন নানা জটিলতার কথা বলে বিষয়টি আমলে না নিলে শিক্ষার্থীরা গোয়েন্দাদের অন্যায় কাজের বিরুদ্ধে কলেজ গেইটে অবস্থান নিয়ে প্রতিরোধ গড়ে তোলে এবং গোয়েন্দাদের কবল থেকে পিসিপি নেতা মং শি প্রুকে মুক্ত করে।

বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) খাগড়াছড়ি জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি তপন চাকমা ও সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা আজ সোমবার (৪ ডিসেম্বর ২০১৭) সংবাদ মাধ্যমে প্রদত্ত এক বিবৃতিতে সেনাবাহিনীর গোয়েন্দা কর্তৃক পিসিপি নেতাকে আটকের চেষ্টার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, এদেশে রাষ্ট্রীয় সেনাবাহিনী পার্বত্য চট্টগ্রামে নিরাপত্তার নামে জনগণকে শাসন-শোষণ-নির্যাতন অব্যাহত রেখেছে। সাধারণ ছাত্র-যুবক-নারী সমাজ থেকে শুরু করে আপামর জনগণ সেনাবাহিনীর এসব অন্যায় নিপীড়নের শিকার হচ্ছে। তাদের অন্যায় নিপীড়ন-নির্যাতনের ফলে পার্বত্য চট্টগ্রামের জনগণ আজ অতিষ্ট হয়ে পড়েছে।

নেতৃদ্বয় আরো বলেন, পার্বত্য অঞ্চলে ছাত্র সমাজের সংগ্রামী ও রাজনৈতিক চেতনাকে ধ্বংস করতে সেনাবাহিনী-সরকার প্রতিনিয়ত নানান ষড়যন্ত্র করে যাচ্ছে। তারা এখানকার সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে তাদের নিয়ন্ত্রণে পরিচালনা করতে অপচেষ্টা চালাচ্ছে। যার কারণে নান্যাচর কলেজে পিসিপি’র নবীন বরণ অনুষ্ঠানে ব্যবহৃত শ্লোগানটিকে সুপরিকল্পিতভাবে ভিন্নখাতে নিয়ে গিয়ে ঐ কলেজের ভাবমূর্তিকে ক্ষুন্ন করার জন্য শিক্ষা মন্ত্রণালয়কে দিয়ে কলেজটির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের অগণতান্ত্রিক সার্কুলার জারি করেছে।

বিবৃতিতে তারা রাষ্ট্রীয় সেনা-প্রশাসন ও গোয়েন্দা সংস্থার বেআইনি-অন্যায় কর্মকাণ্ডসহ শিক্ষা প্রতিষ্ঠানে সেনা হস্তক্ষেপ বন্ধ করা ও মানিকছড়ি কলেজসহ পার্বত্য চট্টগ্রামের সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানান।
—————
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *