শনিবার, ১৫ ডিসেম্বর, ২০১৮
সংবাদ শিরোনাম

রমেল চাকমার হত্যার প্রতিবাদে পানছড়ি ও মহালছড়িতে মানববন্ধন

খাগড়াছড়ি প্রতিনিধি :  রমেল চাকমার হত্যার প্রতিবাদে ঘোষিত প্রতিবাদী গণ-মানববন্ধন কর্মসূচী আজ ৮ মে ২০১৭ (সোমবার) খাগড়াছড়ির পানছড়ি ও মহালছড়িতে পালিত হয়েছে। সেনাবহিনীর বাধার মূখে দুই উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে শত শত নারী পুরুষ দাঁড়িয়ে এক ঘন্টার এ কর্মসূচীতে অংশগ্রহণ করেন।

মাহালছড়ি: উপজেলার লেমুছড়ি খাগড়াছড়ি-রাংগমাটি সড়কে আয়োজিত মানববন্ধনে গণ্যমান্য ব্যক্তিদের মধ্যে উপস্থিত ছিলেন মহালছড়ি উপজেলার সাবেক উপজেলা চেয়ারম্যান সোনা রতন চাকমা, সাবেক মাইচছড়ি ইউপি চেয়ারম্যান শান্তশীল চাকমা,  ২৫০নং লেমুছড়ি মৌজার হেডম্যান দীনেন্দ্র লাল চাকমা ও রুপম চাকমা। মানববন্ধন কর্মসূচীতে সকল বয়সের শত শত নারী পুরুষ অংশগ্রহণ করেন।

18360673_440202289665240_255542201_n

অন্যদিকে উপজেলার হেঙ্গেলছড়িতে (মহালছড়ি ডিগ্রী কলেজ সংলগ্ন  এলাকা) সকাল থেকে সেনাবানিহীর সদস্যরা লাঠি হাতে অবস্থান নিয়ে থাকে। ফলে সেখানে নির্ধারিত সময়ে মানববন্ধন করা সম্ভব হয়নি। পরে সেনাবাহিনীর ভয়-ভীতি ও হুমকি উপেক্ষা করে সাড়ে ১০টার দিকে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ বক্তব্য রাখেন ১নং মহালছড়ি সদর ইউনিয়নের ৭নং ওয়ার্ডের সাবেক সদস্য সুকুমার চাকমা।

পানছড়ি: উপজেলার পানছড়ি হতে দুধুকছড়া পর্যন্ত বিভিন্ন গ্রামের শত শত নারী পুরুষ বিভিন্নস্থানে সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত ঘন্টাব্যাপী সড়কে দাঁড়িয়ে মানববন্ধন কর্মসূচি পালন করে।

উক্ত কর্মসুচিতে  কুড়াদিয়াছড়া এলকায় বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরাম পানছড়ি উপজেলা সভাপতি রুপায়ন চাকমা, ৪নং লতিবান ইউনিয়নের ৫নং ওর্য়াড -এর সদস্য রুপন চাকমা, স্থানীয় মুরুব্বী শান্তি জীবন চাকমা।

18361684_294058127702056_303099672_n
পূজগাং বাজারে এলাকাবাসির পক্ষে বক্তব্য রাখেন ৩নং পানছড়ি সদর ইউনিয়নের ৩নং ওর্য়াড -এর সদস্য সঞ্চয় চাকমা, হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লউএফ) পানছড়ি থানা শাখার সদস্য ডায়না চাকমা, গনতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ) পানছড়ি থানা শাখার সাধারন সম্পাদক মিন্টু চাকমা।

অপরদিকে সীমান্তবর্তী দুদুকছড়া এলাকায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি চন্দ্রদেব চাকমা, ২নং চেংগী ইউনিয়নের ৩নং ওয়ার্ডের সাবেক সদস্য পূর্ণ চন্দ্র চাকমা, বাবুরো পাড়ার কার্বরী (গ্রাম প্রধান) সুশীল চাকমা।

বক্তারা বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) নান্যাচর উপজেলা কমিটির সাধারণ সম্পাদক ও কলেজ শিক্ষার্থী রমেল চাকমার হত্যাকারী মেজর তানভীর ও নির্দেশদাতা জোন কমান্ডার লেঃ কর্নেল বাহালুল আলমসহ হত্যার সাথে জড়িত সকল সেনা সদস্যদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে বলেন,  উক্ত ঘটনা সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের স্বার্থে অবিলম্বে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের দাবি জানান এবং রমেল চাকমার পরিবারকে যথোপযুক্ত ক্ষতিপুরণ প্রদানেরও জোর দাবি জানান।

18360605_294057911035411_1409400965_n (1)
বক্তারা আরো বলেন, সেনাবহিনী পার্বত্য চট্টগ্রামে অবৈধ ক্ষমতার দাপত দেখিয়ে জনগণকে নানাভাবে হয়রানি ও নির্যাতন চালাচ্ছে। মধ্যরাতে বাড়িঘর তল্লাসী, বে-আইনী গ্রেফতার, মিথ্যা মামলা দিয়ে জেলে নিক্ষেপ করে নিয়ত মানবাধিকার লঙ্ঘন করে যাচ্ছে।

বক্তারা সম্প্রতি পিসিপি পানছড়ি থানা শাখার সভাপতি জুয়েল চাকমাকে বিনা ওয়ারেন্টে সেনাবাহিনী কতৃক আটক এবং আটকের পর সেনা জোনে নির্যাতন ও সাজানো চাঁদাবাজী মামলায় জেলে প্রেরণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। অবিলম্বে ছাত্র নেতা জুয়েল চাকমাকে নিঃশর্ত মুক্তির দাবী জানান।
________
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.