রামগড়ের পিলাভাঙায় পাহাড়ির বাগান থেকে সেটলার কর্তৃক বাঁশ কর্তন: এলাকায় উত্তেজনা

0
0
রামগড় প্রতিনিধি
সিএইচটিনিউজ.কম
 
আজ ১২ জুন বুধবার সকাল ৯-১০টার দিকে খাগড়াছড়ি জেলাধীন রামগড় উপজেলার হাফছড়ি ইউনিয়নের পিলাভাঙা গ্রামে অংসা মারমার (৬০) বাগান থেকে জনৈক সেটলার বাঁশ কেটে নিয়ে যাওয়ার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় এলাকায় পাহাড়িদের মধ্যে চরম ক্ষোভ ও উত্তেজনা সৃষ্টি হয়েছে।জানা যায়, উক্ত ৩ একর বাগানের মালিক অংসা মারমা হলেও ইকবাল পীং মৃত দুদ মিয়া নামে এক সেটলার তা দীর্ঘ দিন ধরে বেদখলের চেষ্টা চালিয়ে আসছে। এ নিয়ে আদালতে মামলা পর্যন্ত গড়িয়েছে এবং আদালত উক্ত জমিতে ১৪৪ ধারা জারির মধ্যেমে বাদী বিবাদী উভয়ের বিরুদ্ধে উক্ত সম্পত্তিতে প্রবেশাধিকারে নিষেধাজ্ঞা আরোপ করে। কিন্তু সেটলাররা আদালতের উক্ত আদেশ অমান্য করে বাঁশ গাছ কেটে নিয়ে যাচ্ছে।

ইউপিডিএফ রামগড় উপজেলা ইউনেটর সংগঠক অপু ত্রিপুরা এক বিবৃতিতে সেটলার কর্তৃক আদালতের নির্দেশ অমান্য করে অংসা মারমার বাগান থেকে প্রকাশ্যে বাঁশ কাটার ঘটনাকে আদালত অবমাননার সামিল ও উস্কানিমূলক আখ্যায়িত করে বলেন, “পেছনে খুঁটির জোর না থাকলে কেউ এ ধরনের ধৃষ্টতাপূর্ণ আচরণ দেখাতে পারতো না।”

ঘটনার তীব্র নিন্দা জানিয়ে তিনি বলেন, দাঙ্গা বাঁধিয়ে পার্বত্য চট্টগ্রামের পরিস্থিতি ঘোলাটে করার হীন উদ্দেশ্যে উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীর মদদে সেটলাররা উস্কানিমূলকভাবে প্রকাশ্যে অংসা মারমার বাগানে প্রবেশ করে বাঁশ কেটে নিয়েছে। তবে পাহাড়িদের সংযত আচরণের কারণে তাদের সে অপচেষ্টা ব্যর্থ হয়েছে।ইউপিডিএফ নেতা আদালতের আদেশ অমান্য করে অংসা মারমার বাগান থেকে বাঁশ কেটে নেয়ার সাথে জড়িত সেটলারের বিরম্নদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার জন্য প্রশাসনের প্রতি আহ্বান জানান।

 


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.