রামগড়ে ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণে খাগড়াছড়ি জেলা প্রশাসকের পাঁচ শর্ত

0
1

খাগড়াছড়ি প্রতিনিধি
সিএইচটিনিউজ.কম

On DC Letterখাগড়াছড়ি জেলাপ্রশাসক আনিসুল হক ভূঁইয়া শর্ত সাপেক্ষে রামগড় ও মানিকছড়িতে সেটলার হামলায় ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণের অনুমতি প্রদান করেছেন। গতকাল ২৬ এপ্রিল ২০০১, খাগড়াছড়ির ত্রাণ সংগ্রহ ও বিতরণ কমিটি’র আহ্বায়ক বিনোদ বিহারী চাকমার কাছে পাঠানো জেলা প্রশাসক আনিসুল হক ভূঁইয়ার স্বাক্ষরিত চিঠিতে (স্মারক নং-৩০০.০১২.০০৬.০০.০২.০০৫.২০১১-৩৭২) পাঁচটি শর্ত দেওয়া হয়। এই শর্তের ভিত্তিতে ত্রাণ সামগ্রী বিতরণ করতে হবে বলে উক্ত চিঠিতে বলা হয়। শর্তগুলো হলো :

১. প্রশাসনের সহযোগীতা ও উপস্থিতিতে ত্রাণ সামগ্রী বিতরণ করতে হবে। ২. ক্ষতিগ্রস্ত পাহাড়ি-বাঙালি উভয় সম্প্রদায়ের লোকজনদের মাঝৈ সমভাবে ত্রাণ সামগ্রী বিতরণ করতে হবে। ৩. ত্রাণ বিতরণের সময় অতিরিক্ত লোক সমাগম থেকে বিরত থাকতে হবে। ৪. ত্রাণ বিতরণের পূর্বে বা বিতরণকালে কোন ধরনের মিছিল-মিটিংসহ ব্যানার/ফেস্টুন প্রদর্শন করা যাবে না। ৫. ত্রাণ বিতরণকালে স্থানীয় থানা ও ত্রাণ বিতরণ কমিটির লোকজনের উপস্থিতি অবশ্যই থাকতে হবে।

উল্লেখ্য যে, ঘটনার পর পরই ত্রাণ সংগ্রহ ও বিতরণ কমিটির পক্ষ থেকে বার বার পার্বত্য চট্টগ্রাম বিষয়ক উপমন্ত্রী দীপংকর তালুকদার, এমপি যতীন্দ্রলাল ত্রিপুরাসহ সহ প্রশাসনের উচ্চ পদস্থ কর্মকর্তাদের সাথে ত্রাণ বিতরণের সহযোগিতা চাইলেও প্রশাসন অনুমতি প্রদান করেনি। ত্রাণ বিতরণ কাজে এ ধরনের শর্ত জুড়ে দেয়ায় জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.