রামগড়ে পাহাড়ি গ্রামে সম্প্রদায়িক হামলার প্রতিবাদে খাগড়াছড়িতে তিন সংগঠনের বিক্ষোভ

0
1

খাগড়াছড়ি : রামগড় উপজেলার লালছড়ি সাধু পাড়ায় সেটলার বাঙ্গালী কর্তৃক পাহাড়ি গ্রামে হামলা-ভাঙচুর-তল্লাশি ও এক ব্যক্তিকে ধরে নেওয়ার  প্রতিবাদে এবং হামলাকারীদের গ্রেফতার এবং বিচারের দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছলি করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ) ও হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ) খাগড়াছড়ি জেলা শাখা।

সোমবার (৩০ এপ্রিল ২০১৮) বিকাল ৪ টায় মিছিলটি খাগড়াছড়ি জেলা শহর স্বনির্ভর বাজার ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর কার্যালয়ের সামনে থেকে শুরু করে নারাঙহিয়া রেড স্কোয়ার হয়ে উপজেলা পরিষদ এলাকা প্রদক্ষিণ করে আবার একই স্থানে এসে সংক্ষিপ্ত এক প্রতিবাদ সমাবেশের মধ্যে দিয়ে শেষ হয়। সমাবেশে বক্তব্য রাখেন ডিওয়াইএফ-এর খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক রতন স্মৃতি চাকমা।

তিনি বলেন, রামগড়ে সেটলার বাঙ্গালী কর্তৃক পাহাড়ি গ্রামে হামলা-ভাঙচুর-তল্লাশি ও এক ব্যক্তিকে ধরে নেওয়ার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে সংখ্যালঘু জাতিসত্তার জনগণ কোথাও নিরাপদ নয়। দেশের একটি সাম্প্রদায়িক গোষ্ঠীকে দিয়ে গুম-খুন-অপহরণ, বাড়ি-ঘরে হামলা, অগ্নিসংযোগ-লুটপাটের মত ঘটনা অহরহ ঘটছে। সরকারের একটি বিশেষ মহল এই গোষ্ঠিকে মদদ দিয়ে যাচ্ছে।

তিনি আরো বলেন, কয়েকদিন আগে খাগড়াছড়িসহ তিন পার্বত্য জেলায় বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টির জন্য নানাভাবে ষড়যন্ত্র করে যাচ্ছে রাষ্ট্রীয় একটি বিশেষ মহল। তাদের লক্ষ্যে ছিল সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টি করে পাহাড়িদের ভূমি বেদখল করা ও সামরিক বাহিনীর ক্যাম্প স্থাপন করা। গতকাল রামগড় ত্রিপুরা গ্রামে হামলা-ভাংচুর ও অপহরণের ঘটনা তারই অংশ।

তিনি সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে রুখে দাঁড়ানোর জন্য পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশের নিপীড়িত জনগণের প্রতি আহ্বান জানান।

সমাবেশ থেকে তিনি অবিলম্বে রামগড়ে পাহাড়ি গ্রামে হামলা-ভাঙচুরের ঘটনায় জড়িত মন্নান, কামাল, হানিফ বাচ্চুসহ তাদের অনুসারিদের গ্রেফতার করে বিচারের দাবি জানানো হয়।

উল্লেখ, গত রবিবার রাত আনুমানিক ১১টায় মন্নান, কামাল-হানিফের নেতৃত্বে ৬০/৭০ জন সেটলার বাঙ্গালী খাগড়াছড়ির রামগড় সদর ইউনিয়নের লালছড়ি সাধু পাড়ায় প্রবেশ করে পাহাড়িদের বাড়ি-ঘরে হামলা-ভাঙচুর-তল্লাশি ও বজ্র কুমার ত্রিপুরা নামে একজনকে বাড়ি থেকে ধরে নিয়ে যায়।
——————
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.