র‌্যাবের নতুন ‘পাহাড়ি ব্যাটেলিয়ন’ গঠনের প্রতিবাদ যুব ফোরামের

0
1

ডেস্ক রিপোর্ট, সিএইচটিনিউজ.কম
Protibad‘পাহাড়ি ব্যাটেলিয়ন’ নামে পার্বত্য চট্টগ্রামে র‌্যাবের নতুন ব্যাটেলিয়ন গঠনের তীব্র প্রতিবাদ জানিয়েছে গণতান্ত্রিক যুব ফোরাম।

গতকাল ৫ এপ্রিল শনিবার ঢাকায় অনুষ্ঠিত সংগঠনটির ৪র্থ কেন্দ্রীয় কাউন্সিল অধিবেশনে উপস্থিত প্রতিনিধিগণ তিন পার্বত্য জেলায় র‌্যাবের আলাদা ব্যাটালিয়ন গঠনের সিদ্ধান্তের সংবাদে উদ্বেগ প্রকাশ করে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

প্রতিনিধিগণ বলেন, পার্বত্য চট্টগ্রাম এমনিতে সামরিকায়িত, গোটা পার্বত্য চট্টগ্রামই সেনা ছাউনিতে পরিণত হয়েছে। লোমহর্ষক লোগাঙ হত্যাকা-সহ প্রত্যেকটি হামলা-ধ্বংসের সাথে নিরাপত্তা বাহিনী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থার সংশ্লিষ্টতা রয়েছে। র‌্যাবের নতুন ব্যাটেলিয়ন গঠনের উদ্দেশ্য পার্বত্য চট্টগ্রামে চলমান দমন-পীড়ন আরও তীব্রতর করার দূরভিসন্ধি ছাড়া আর কিছু নয় বলে প্রতিনিধিগণ মন্তব্য করেন।  র‌্যাবের ‘পাহাড়ি ব্যাটেলিয়ন’ নামের ব্যাপারেও যুব ফোরামের প্রতিনিধিগণ সমালোচনা করেন।

তারা বলেন ‘সরকার পাহাড়ি নাম দিয়ে পাহাড়িদের নির্যাতন চালানোর উপনিবেশিক ঘৃণ্য পন্থা গ্রহণ করেছে।’ ১৯৯৬ সালে কল্পনা চাকমার চিহ্নিত অপহরণকারী লে: ফেরদৌস ও তার দোসরদের গ্রেফতার না করে ডিএনএ পরীক্ষার নামে আইনী জটিলতা সৃষ্টি ও কল্পনার ভাইদের অহেতুক হয়রানির জন্য সরকারের তীব্র সমালোচনা করেন তারা। পার্বত্য চট্টগ্রাম নিয়ে যে কোন চক্রান্ত ও ষড়যন্ত্র গণতান্ত্রিক যুব ফোরাম বরদাস্ত করবে না বলে কাউন্সিল অধিবেশনে যুব ফোরামের প্রতিনিধিগণ হুঁশিয়ারী উচ্চারণ করেন।

এছাড়া প্রতিনিধিবৃন্দ সরকারের ফ্যাসিস্ট কায়দায় সভা-সমাবেশে বাধা প্রদান, গত ৪ এপ্রিল শাহবাগে গণজাগরণ মঞ্চের সমাবেশে পুলিশের সহায়তায় সরকারি দলের ছাত্র-যুব সংগঠনের হামলা-মারধর-গ্রেফতারের ঘটনায়ও তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.