রবিবার, ২৫ জুন, ২০১৭
সংবাদ শিরোনাম

লংগদুতে পাহাড়িদের ওপর হামলা ও বাড়িঘরে অগ্নিসংযোগের ঘটনায় ফ্রান্সে মানববন্ধন-প্রতিবাদ সমাবেশ

অনুপম বড়ুয়া টিপু, প্যারিস থেকে 
রাঙামাটির লংগদু উপজেলায় পাহাড়ি গ্রামে হামলা ও বাড়িঘরে অগ্নিসংযোগের ঘটনায় ফ্রান্সে প্রতিবাদ কর্মসূচি পালন করেছে প্রবাসী সংগঠন ‘লা ভোয়া দে জুম্ম’, ‘লে জামি দে জুম্ম’ ও ‘ইউরোপিয়ান জুম্ম ইন্ডিজিনাস কাউন্সিল’।

Franch2গত ১৫ জুন বিকেলে ফ্রান্সে বাংলাদেশ দূতাবাসের সামনে ও ১৬ জুন সকালে ফ্রান্স পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে এবং একই দিন বিকেলে ফ্রান্স টেলিভিশন সেন্টারের সামনে এ কর্মসূচি পালিত হয়।  কর্মসূচিতে ছিল  মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ ও স্মারকলিপি প্রদান।

স্লোগানে স্লোগানে গর্জে ওঠে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন চত্বর। সমাবেশে লংগদুর অগ্নিসংযোগের ঘটনার তীব্র নিন্দা জানানো হয়। একই সাথে  দোষীদেরকে গ্রেফতার করে আইনের আওতায় আনার দাবি জানানো হয়।

Franch1
ইউরোপিয়ান জুম্ম ইন্ডিজিনাস কাউন্সিলের সভাপতি সুদর্শন চাকমার সভাপতিত্বে ও ভদন্ত অনোমাদশী’ থেরোর মংগলাচরনের মধ্য দিয়ে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন- ভদন্ত জ্যোতিসার থের, সমাপ্তি চাকমা, সুনীতি চাকমা, উওম কে, বড়ুয়া, অনুপম বড়ুয়া টিপু,  শান্তি লাল চাকমা, দেবজ্যোতি চাকমা, সদেশ বড়ুয়া চন্দন, আকাশ বড়ুয়া, মেঘনা চাকমা, মনিকা চাকমা, সুচরিতা ত্রিপুরা, কলিন চাকমা,  রঞ্জিত চাকমা  প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শাক্যমিত্র চাকমা।

সমাবেশে বক্তারা বলেন, সব সরকারের আমলেই জাতীয় সংবিধানের ধর্মনিরপেক্ষ চরিত্রকে আঘাত করা হয়েছে। উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীগুলো যে কোনো অজুহাতে সংখ্যালঘুদের উপর আঘাত হেনে চলেছে। রাঙামাটি লংগদুর ঘটনা তার সর্বশেষ প্রমাণ।

Franch3
পাহাড়ি জনগণের উপর এই ধরনের ন্যাক্কারজক ঘটনা উদ্দেশ্যপ্রণোদিত এবং তাদের উচ্ছেদের লক্ষ্যে এই ষড়যন্ত্রমূলক হামলার মূল উদ্দেশ্য। বক্তরা আরো বলেন সরকার দিন দিন মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক আদর্শ থেকে বিচ্যূতি হচ্ছে ।

উল্লেখ্য যে, লংগদু সদর ইউনিয়ন যুবলীগের এক নেতার লাশ উদ্ধারের পর আয়োজিত এক বিক্ষোভ মিছিল থেকে গত ২ জুন উপজেলা সদরের কয়েকটি পাহাড়ি গ্রামে হামলা ও পাহাড়িদের দুই শতাধিক বাড়িঘরে হামলা ও অগ্নিসংযোগ করা হয়।
—————
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।