রবিবার, ১৬ ডিসেম্বর, ২০১৮
সংবাদ শিরোনাম

লংগদুতে পাহাড়ি গ্রামে সেটলার হামলার প্রতিবাদে কুদুকছড়িতে তিন সংগঠনের বিক্ষোভ

18902821_464426577224894_1598117459_nরাঙামাটি : রাঙামাটির লংগদু উপজেলা সদর এলাকার তিন টিলাসহ কয়েকটি পাহাড়ি গ্রামে সেটলার হামলা, ঘরবাড়িতে অগ্নিসংযোগ ও ৭০ বছরের বৃদ্ধাকে আগেুনে পুড়িয়ে হত্যার প্রতিবাদে রাঙামাটির কুদুকছড়িতে তাৎক্ষণিকভাবে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি), গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশন।

আজ শুক্রবার (২জুন) বিকাল ৩ টায় বড় মহাপুরুম উচ্চ বিদ্যালয় গেইট থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি কুদুকছড়ি বাজারের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন শেষে পুনরায় একই স্থানে এসে এক প্রতিবাদি সমাবেশে মিলিত হয়।

সমাবেশে গণতান্ত্রিক যুব ফোরাম কেন্দ্রীয় অর্থ সম্পাদক ধর্মশিং চাকমার সভাপতিত্বে ও পিসিপি রাঙামাটি জেলা শাখার অর্থ সম্পাদক জয়ন্ত চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন পিসিপি’র রাঙামাটি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক কংচাই মারমা ও হিল উইমেন্স ফেডারেশন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মন্টি চাকমা বক্তব্য রাখেন।

সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, আজ শুক্রবার (২ জুন) সকালে ভাড়ায় চালিত মোটরবাইক চালক নুরুল ইসলাম নয়নের লাশ নিয়ে সেটলাররা রাঙামাটির লংগদু উপজেলা সদরে জঙ্গি মিছিল বের করে এবং সেই মিছিল থেকে সেটলাররা পরিকল্পিতভাবে উপজেলা সদর এলাকাসহ পার্শ্ববর্তী এলাকায় সাম্প্রদায়িক হামলা করে জেএসএস অফিস, সদর ও আটরকছড়া ইউপি চেয়ারম্যানদ্বয়ের বাড়িসহ প্রায় তিন শতাধিক পাহাড়িদের বসতবাড়িতে অগ্নিসংযোগ করে ও মূল্যবান জিনিসপত্র লুট করে নিয়ে যায়। হামলায় ৭০ বছরের এক পাহাড়ি বৃদ্ধাকে জ্যান্ত পুড়িয়ে মেরে ফেলা হয়।18903055_464430987224453_1324277110_n

বক্তারা উদ্বেগ প্রকাশ করে আরো বলেন, পুলিশ প্রশাসনের নীরব ভুমিকা এবং সেনাবাহিনীর প্রত্যক্ষ মদদে সেটলাররা পাহাড়িদের উপর এই সাম্প্রদায়িক হামলা চালিয়েছে। প্রশাসনের ১৪৪ ধারা জারির পরও উগ্র সেটলাররা তা উপেক্ষা করে বিভিন্ন গ্রামে ঢুকে পাহাড়িদের বাড়িতে অগ্নিসংযোগ করে।

সমাবেশ থেকে বক্তারা অনতিবিলম্বে লংগদুতে পাহাড়ি গ্রামে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনপূর্বক হামলার সাথে জড়িত সেনা-সেটলারদের বিচার এবং ক্ষতিগ্রস্ত পাহাড়িদের যথাযথ ক্ষতিপূরণসহ নিরাপত্তা বিধানের জোর দাবি জানান।
—————
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.