বুধবার, ১৯ ডিসেম্বর, ২০১৮
সংবাদ শিরোনাম

লংগদুতে সেটলার হামলার প্রতিবাদে কুদুকছড়িতে পিসিপি’সহ চার সংগঠনের বিক্ষোভ

রাঙামাটি :  লংগদুতে প্রশাসন ও সেনাবাহিনীর ছত্রছায়ায় পাহাড়িদের দুই শতাধিক বাড়িতে অগ্নিসংযোগ, লুটপাট ও সাম্প্রদায়িক হামলার  প্রতিবাদে রাঙামাটির কুদুকছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি), গণতান্ত্রিক যুব ফোরাম, হিল উইমেন্স ফেডারেশন(এইচডব্লিউএফ) ও ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটি।18870884_465443137123238_347378518_n

আজ রবিবার (৪ জুন) বেলা ২টায় বিক্ষোভ মিছিলের মধ্য দিয়ে প্রতিবাদ কর্মসূচি শুরু হয়। মিছিলটি কুদুকছড়ি বড় মহাপুরুম উচ্চ বিদ্যালয় গেট থেকে শুরু হয়ে বাজার প্রদক্ষিণ করে পূনরায় একই স্থানে এসে প্রতিবাদ সমাবেশে মিলিত হয়।

হিল উইমেন্স ফেডারেশন রাঙামাটি জেলা শাখার সভাপতি মন্টি চাকমার সভাপতিত্বে ও জেসি চাকমার সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন পিসিপি রাঙামাটি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক কংচাই মারমা, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কাজলী ত্রিপুরা, ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটির সাবেক সভাপতি শান্তি প্রভা চাকমা ও রামহরি পাড়া মহিলা কার্বারি শান্তনা চাকমা।18983304_465442010456684_926551160_n

সমাবেশে বক্তারা বলেন, লংগদুতে পাহাড়ি গ্রামে হামলা, অগ্নিসংযোগের ঘটনায় প্রশাসনের প্রত্যক্ষ ইন্ধন ও সহযোগিতা রয়েছে। ঘটনার দিন সেটলারদের আয়োজিত সমাবেশে উপস্থিত থেকে স্থানীয় মাইনি জোন কমান্ডার লেঃ কর্নেল আব্দুল আলীম চৌধুরী ও লংগদু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোমিনুল ইসলাম বক্তব্য রেখেছেন। এরপর মিছিল থেকে সেটলার বাঙালিরা পাহাড়ি গ্রামে সংঘবদ্ধ হয়ে পরিকল্পিত আক্রমন চালায়। এসময় সেনাবাহিনী ও পুলিশ প্রশাসান থেকে পাহাড়ি গ্রামগুলো সুরক্ষায় কোন নিরাপত্তা ব্যবস্থা রাখেনি।

বক্তরা অভিযোগ করে বলেন, লংগদু ঘটনা ছিল পূর্ব পরিকল্পিত। ঘটনার সময় শতশত লিটার পেট্রোল সরবরাহ করা হয়েছে। এসব আগে মজুদ করে রাখা না হলে তাৎক্ষণিকভাবে সংগ্রহ করা সম্ভব নয়। লংগদু ঘটনা মূলত সেনাবাহিনীর একটি বিপদগামী অংশ রমেল চাকমা হত্যার ঘটনাকে আড়াল করার জন্য সেটলার এবং পাহাড়িদেরকে পরকল্পিতভাবে মুখোমুখি দাঁড় করিয়েছেন।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে মাইনি জোন অধিনায়ক লেঃ কর্নেল আব্দুল আলীম চৌধুরীসহ ঘটনার সাথে জড়িত কুশীলবদের প্রত্যাহার, গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। এছাড়াও উক্ত ঘটনায় ক্ষতিগ্রস্ত প্রায় তিনশত পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ ও নিরাপত্তা বিধান করা, প্রদান, হামলাকারী সেটলারদের অবিলম্বে গ্রেফতার, বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।
———–
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.