রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭
সংবাদ শিরোনাম

শহীদ ভরদ্বাজ মুণি’র আত্মবলিদানের ২৫ বছর

ডেস্ক রিপোর্ট॥
‘১৩অক্টোবর’ পার্বত্য চট্টগ্রামে গণতান্ত্রিক লড়াই সংগ্রামে রক্তে-লেখা এক স্মরণীয় দিন! ২৫ বছর আগে এ দিনটিতে সেনা-সেটলারদের যৌথ আক্রমণে মাইনি ব্রিজের সন্নিকটে শহীদ হন ৭০ বছরের বৃদ্ধ ভরদ্বাজ মুণি চাকমা। গুরুতর জখম হয়েছিলেন ডজনের অধিক নারী-পুরুষ। যাদের অধিকাংশই ছিলেন বয়স্ক পুরুষ ও নারী, সশস্ত্র দুর্বৃত্তদের হামলার শিকার হন তারাই বেশী।
দীঘিনালা তখন ছিল নরকতুল্য ফৌজী শাসনে পিষ্ট, স্থানীয় দালাল-প্রতিক্রিয়াশীল-সেনা চর আর সেটলারদের দৌরাত্ম্যে জনজীবন হয়ে পড়েছিল দুর্বিসহ। এমনি সময়ে পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ও পাহাড়ি গণপরিষদ (পিজিপি) ডাক দেয় ছাত্র-গণসমাবেশের। যা আক্ষরিক অর্থে মাইনি উপত্যকায় দীর্ঘদিনের নিষ্পেষিত ছাত্র-জনতার চেতনায় বিদ্যুতস্পৃষ্ট করে প্রতিবাদী জোয়ার বইয়ে দেয়। ১৩ অক্টোবরের পর আর দীঘিনালা আগের মত থাকে নি। কায়েমী স্বার্থবাদী সেনাচক্র, দালাল-প্রতিক্রিয়াশীল বেঈমান ও সেটলার সর্দারদের সকল ষড়যন্ত্র চক্রান্ত ভন্ডুল হয়ে যায়। গণজোয়ারের মুখে দুর্বৃত্ত দালালরা পিছু হটে। দীঘিনালা এক শ্বাসরূদ্ধকর পরিস্থিতি থেকে বেরিয়ে আসে। এলাকায় গঠিত হয় পিসিপি-পিজিপি ও এইচডব্লিউএফ কমিটি। নব্বইয়ের দশকে গণতান্ত্রিক আন্দোলনে ভরদ্বাজ মুণি’র আত্মবলিদান প্রতিরোধের চেতনায় উজ্জ্বল হয়ে থাকবে!

এদিনটিতে আমরা শহীদ ভরদ্বাজ মুণি’র স্মৃতির প্রতি গভীর সম্মান জানাই! তার আত্মবলিদানের ফলে দীঘিনালায় সেনাচক্র-দালাল-বেঈমানদের পরাস্ত করে সম্ভব হয়েছিল গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনা। আজ যখন মাইনি উপত্যকায় আবারও গণশত্রুরা মাথাচাড়া দিয়ে উঠছে, জাতীয় স্বার্থ বিকিয়ে দিয়ে হীন ব্যক্তি স্বার্থ চরিতার্থের লক্ষ্যে ঘৃণ্য কাজে লিপ্ত হচ্ছে, এ সময়ে আমরা তীব্রভাবে অনুভব করি ভরদ্বাজ মুণি’র আত্মবলিদানের প্রয়োজনীয়তাকে। দুর্দশাগ্রস্ত জাতিকে মুক্ত করতে আজ প্রয়োজন ভরদ্বাজ মুণি’র চেতনায় উজ্জীবিত আত্মবলিদানে নির্ভীক শত শত তরুণের! ৭০ বছরের বৃদ্ধ যে সাহসিকতার দৃষ্টান্ত স্থাপন করেছেন, সময়ের প্রয়োজনে বীরত্বের উজ্জ্বল স্বাক্ষর রাখতে বর্তমান তরুণ-যুবা থেকেও আবির্ভূত হবে অনেক দেশপ্রেমিক!

—————————

শহীদ ভরদ্বাজ মুণি’র আত্মবলিদানের ২৫তম বার্ষিকীতে সিএইচটি নিউজ.কম-এর পক্ষ থেকে একটি এলবাম বের করা হলো। এতে ১৯৯২, ১৯৯৩ ও ১৯৯৪ সালের দুর্লভ চিত্র রয়েছে। তৎকালীন ছাত্র-গণআন্দোলনে যুক্ত নেতা-কর্মী-সমর্থকদের নিকট ব্যক্তি সংগ্রহে আন্দোলনের ছবি থাকলে, লড়াই সংগ্রামের দলিল সংরক্ষণের স্বার্থে সিএইচটি নিউজের সম্পাদকমন্ডলীর সাথে যোগাযোগের আহ্বান জানানো হচ্ছে। সংগ্রাহক ও ছবি উত্তোলকের নাম যথাযথভাবে স্বীকৃতি দেয়া হবে।


——————-
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *