শ্রমজীবী ফ্রন্টের উদ্যোগে সাভারে রক্তের গ্রুপ পরীক্ষা

0
0

সাভার রিপোর্টার॥
২০ অক্টোবর শুক্রবার স্থানীয় বনবিহারে আয়োজিত কঠিন চীবরদান অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের স্ব স্ব রক্তগ্রুপ বিনামূল্যে পরীক্ষার উদ্যোগ গ্রহণ করেন সাভার প্রবাসী শ্রমজীবী ফ্রন্ট। সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত বনবিহার মাঠে বিনামূল্যে রক্তগ্রুপ পরীক্ষা চলে। এতে সার্বিকভাবে কারিগরি সহায়তা প্রদান করেছে ‘কনফিডেন্স হিউমিনিট সোসাইটি বিডি’ নামের একটি সংগঠন।

সাভারস্থ কর্মজীবী নারী-পুরুষের স্ব স্ব রক্ত গ্রুপ জানার প্রয়োজনীয়তা ও এর গুরুত্ব সম্পর্কে শ্রমজীবী ফ্রন্ট আগে থেকেই প্রচারণা চালিয়ে আসছে। সংগঠনটির জনসচেতনতামূলক প্রচারণা ও আন্তরিক প্রচেষ্টার ফলে এ ব্যাপারে লোকজনের মাঝে আগ্রহ তৈরি হয়। দেখা গেছে, কঠিন চীবরদানে এসে গুরুত্ব বুঝতে পেরে অনেকে তাৎক্ষণিকভাবে নিজ নিজ রক্তগ্রুপ জানতে পরীক্ষা করান। অনুষ্ঠানে আগত ধর্মপ্রাণ দায়ক-দায়িকাগণ বিনামূল্যে রক্তগ্রুপ পরীক্ষার উদ্যোগকে স্বাগত জানান।

উল্লেখ করা যেতে পারে, গেল ২৪ এপ্রিল রাণা প্লাজা ধসের দিবসে শ্রমজীবী ফ্রন্ট শহীদ বেদীতে নিহতদের স্মরণে ফুল দিয়ে সম্মান জানায়, যা ইলেক্ট্রনিক মিডিয়ার কল্যাণে বেশ প্রচারও লাভ করে। বলা চলে, মূলত শ্রমজীবী ফ্রন্ট গঠিত হবার পর থেকেই সাভারস্থ প্রবাসী কর্মজীবীদের মধ্যে জনস্বাস্থ্য, সামাজিক শৃঙ্খলা ও জাতীয় সংস্কৃতি বিষয়ে সচেতনতা বৃদ্ধি পাচ্ছে এবং পাশাপাশি নিজেদের মধ্যে ঐক্য-সংহতিও গড়ে উঠছে। ইতিপূর্বে উচ্ছৃঙ্খল নেশাখোর কতিপয় দুর্বৃত্তের নানা অপকর্মের কারণে সাভার প্রবাসী কর্মজীবীদের কপালে দুর্নাম জোটে। স্থানীয় প্রভাবশালী অপরাধীচক্রের যোগসাজশে মদ তৈরি, জুয়া, চাঁদাবাজি, মাস্তানিসহ বহুবিধ অপরাধমূলক তৎপরতায় একশ্রেণীর পাহাড়ি যুবক জড়িয়ে পড়েছিল। হিলে অর্থাৎ নিজ এলাকায়ও তাদের রেকর্ড খারাপ, পরিচিত জনের কাছে তাদের মুখ দেখানোর অবস্থা নেই। এরাই চাকুরির নামে সাভারে আত্মগোপন করে রয়েছে। তাদের কারণে সাভারে নিজেদের মধ্যে বেশ ক’বার ধস্তাধস্তি হয় সংঘাতও বাঁধে, যা থানা পর্যন্ত গড়ায়। কয়েক জন দাগী আসামী জেলের ভাত খেয়েছে, এখনও মামলা ঝুলছে। এ দাগী আসামীরা পিট বাঁচানোর জন্য চিহ্নিত রাজনৈতিক দলের গুণ্ডা হিসেবে ভাড়া খাটে।

সিএইচটি নিউজ.কমের প্রতিনিধির সাথে আলাপকালে কঠিন চীবরদান অনুষ্ঠানে আগত মাঝ বয়সী এক মুরুব্বী বলেন, বিনামূল্যে রক্তগ্রুপ পরীক্ষার উদ্যোগ দেখে বেশ ভালো লাগছে। আমরা তো এ ধরনের কাজ চাই। তিনি আরও বলেন, সাভারে সামাজিক টানাপোড়নের মাঝে শ্রমজীবী ফ্রন্ট গড়ে ওঠার খবরে আশাবাদী হয়েছিলাম। কিন্তু পরে দু’এক জনের বিচ্যুতির খবর শুনে খারাপ লাগে। রক্তগ্রুপ পরীক্ষার উদ্যোগ গ্রহণের মাধ্যমে শ্রমজীবী ফ্রন্ট তাদের কর্মতৎপরতা তুলে ধরেছে। এ ধরনের কাজের সাথে আমি আছি এবং সাধ্যমত সমর্থন-সহযোগিতা দেবো।

সাবেক পিসিপি দীঘিনালা কমিটির কনক চাকমা এ প্রতিবেদককে জানান, সাভার প্রবাসী শ্রমজীবী ফ্রন্টকে নতুন করে ঢেলে সাজাতে হয়েছে। সুবিধাবাদী ধান্দাবাজদের কারণে যত গোলমাল হয়, তাদের বিতাড়িত করে শ্রমজীবী ফ্রন্ট পুনর্গঠিত হয়েছে। বর্তমান কমিটিতে সভাপতি প্রমোদ জ্যোতি চাকমা, সহ:সভাপতি ভূপতি চাকমা, সাধারণ সম্পাদক প্রকাশ চাকমা ও সাংগঠনিক সম্পাদক কণক চাকমা। নতুন কমিটি সবার সহযোগিতা নিয়ে কাজ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

———————–

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

 


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.