শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭
সংবাদ শিরোনাম

সাজেকের করল্যাছড়িতে ৭ পরিবারকে জায়গা ছেড়ে দিতে হুমকি সেনাবাহিনীর

বাঘাইছড়ি :  রাঙামাটির বাঘাইছড়ির সাজেকে এক পরিত্যক্ত সেনাক্যাম্প ও তার আশেপাশে বসতিস্থাপনকারী ৭ জুম্ম পরিবারকে তাদের দখলীয় ২৫ একর জায়গা ছেড়ে দিতে হুমকি দিয়েছে সেনাবাহিনী।

জানা গেছে, আজ বৃহস্পতিবার (৭ ডিসেম্বর ২০১৭) সকালে  বাঘাইহাট জোন কর্তৃক নিয়ন্ত্রিত চুদুঘিছড়া সেনা ক্যাম্প কমান্ডার মোঃ সিরাজের নেতৃত্বে একটি সেনা টহলদল করল্যাছড়ি গ্রামে যায়। সেখানে তারা দিঘি কুমার চাকমা, রত্নআলো চাকমা, দুলুকপেদা চাকমা,ধনমনি চাকমা,সিজি মনি চাকমা,তুংচান চাকমা ও শান্তিজীবন চাকমাসহ মোট ৭ পরিবারকে ডেকে সেনাবাহিনীর পরিত্যক্ত ক্যাম্প ও আশেপাশের এলাকা থেকে তাদের বাড়িঘর কয়েকদিনের মধ্যে ভেঙে ফেলতে হুমকি দেয়। আনুমানিক ২৫ একর সেনাবাহিনীর পরিত্যক্ত ক্যাম্পের জায়গা উল্লেখ করে তারা উক্ত জায়গা থেকে পাহাড়ি পরিবারগুলোকে সরে যেতে বলে।

উল্লেখ্য, পাহাড়ি জনগণের জুমচাষের জায়গা দখল করে উক্ত ক্যাম্পটি স্থাপন করা হয়েছিল। বেশ কয়েক বছর আগে উক্ত ক্যাম্পটি সেনাবাহিনী তুলে নেয়। পরে এলাকাবাসী তাদের বসবাসের জায়গা সংকুচিত হয়ে আসায় উক্ত জায়গা ও তার আশেপাশে ঘরবাড়ি করে ও ফল-গাছ বাগান করে বসতিসস্থাপন করা শুরু করে।

নতুন করে সেনাক্যাম্প স্থাপনের উদ্দেশ্যে নাকি শুধুমাত্র জায়গাটি নিজেদের দখলে রাখার জন্য সেনাবাহিনী এই উচ্ছেদের হুমকি প্রদান করেছে এ বিষয়ে কোনো তথ্য জানা যায়নি। তবে, সেনাবাহিনী প্রতিনিয়ত এই ধরণের জবরদস্তিমূলক কাজের মাধ্যমে জুম্ম জনগণের জায়গা দখলে রেখে জুম্ম জনগণকে ধ্বংস করতে নানা চক্রান্ত ষড়যন্ত্র করে থাকে।
—————-
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *