সাজেকের মৈত্রীপুর বনানী বনবিহারে কঠিন চীবর দান অনুষ্ঠান

0
0

সিএইচটিনিউজ.কম
Sajek bonani biharaসাজেক: রাঙামাটির বাঘাইছড়ির সাজেকের মৈত্রীপুর বনানী বনবিহারে নবমবারের মতো বিপুল উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভির্যের মধ্য দিয়ে নবম দানোত্তম শুভ কঠিন চীবর দান অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

গতকাল ১১ অক্টোবর শনিবার বিকালে পঞ্চশীল প্রার্থনা অনুষ্ঠানের পর বেইনের মাধ্যমে চীবর বুননের কার্যক্রম শুরু করা হয়। বিকাল থেকে শুরু হয়ে সারারাত ধরে সকাল পর্যন্ত বেইন বোনার কাজ চলে।এই সময় রাতে বেইন বোনার কার্যক্রম অনুষ্ঠান দেখতে হাজারের অধিক যুব-যুবা-দায়ক-দায়িকা রাতভর বিহারে উপস্থিত ছিলেন।

রবিবার সকালে পঞ্চশীল প্রার্থনা-সূত্রপাঠ ও সদ্ধর্ম দেশনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিকালে সমবেত দায়ক দায়িকা কর্তৃক পঞ্চশীল গ্রহণ-সংঘদান-অষ্টপরিষ্কার দ্রব্য দান-বুদ্ধমূর্তি দান-চীবর দান-বিবিধ দানীয় দ্রব্যাদীয় দান ও সারারাত ধরে বোনা চীবর দানের মাধ্যমে মূল ধর্মীয় অনুষ্ঠানের কাজ সম্পন্ন হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাঙামাটি বনবিহারের ভিক্ষু শ্রীমৎ ভৃগু মহাস্থবির, বনানী বনবিহারের অধ্যক্ষ শ্রীমৎ কৃপারত্ন স্থবির, খাগড়াছড়ি জেলার ধর্মপুর বিহারের ভিক্ষু শ্রীমৎ ধর্মবংশ ভিক্ষু প্রমুখ। ধর্মীয় সভায় বক্তব্য রাখেন কঠিন চীবর দান উদযাপন কমিটির সভাপতি বিমল কান্তি চাকমা ও ইউপিডিএফ সাজেক ইউনিট সংগঠক মিঠুন চাকমা। সভা পরিচালনা করেন রুপন চাকমা।সভায় ৩/৪ হাজার পূণ্যার্থী অংশ নেন।

ধর্মীয় সভায়, বৌদ্ধ ভিক্ষুগণ সাজেকবাসীকে চুরি-ব্যভিচার-হত্যা-হিংসা ইত্যাদির দ্বারা বশবতী না হবার জন্য উপদেশ দান করেন। কারোর ব্যবসায়িক-আর্থিক-সামাজিক উন্নতি দেখে হিংসা-দ্বেষ-বিদ্বেষ না করতে উপদেশ দেন। তারা বলেন, এভাবে কারোর উন্নতিতে হিংসা করলে তাতে সবার অমংগল সাধিত হয়। উপরন্তু সামাজিকভাবে কারোরই কল্যাণ সাধিত হয় না। এছাড়া ভিক্ষুগণ সৎ উপায়ে পরিশ্রম করে অর্থ উপার্জন করে পরিবারের সদস্যদের ভরণপোষন করা-মিথ্যা না বলা-ব্যভিচার না করা- ডাকাতি-লুটপাট না করা- অন্যকে না ঠকানো ইত্যাদি সাংসারিক দায়িত্ব পালন করতে দায়ক দায়িকাদের উপদেশ দান করেন।

সভায় ইউপিডিএফ সংগঠক মিঠুন চাকমা বলেন, নীতি নিয়ম পালন করে যদি রাজনৈতিক নেতৃত্ব কাজ করে যায় এবং ধর্মের যথাযথ মর্যাদা রক্ষা করতে সচেষ্ট থেকে যদি রাজনৈতিক নেতৃত্ব নিজ দায়িত্ব পালন করে তবে তা এলাকার সকলের জন্য মঙ্গল বয়ে আনবে। জনগণ যেন নীতি নিয়ম আদর্শ সঠিকভাবে পালন করতে আগ্রহী হয় তার জন্য বৌদ্ধভিক্ষুগণের সহায়তা কামনা করেন।তিনি বলেন, এতে সমাজ ও জাতির সার্বিক মঙ্গল সাধন হবে।
————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.