সাজেকে পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল

0
5

সিএইচটিনিউজ.কম
PCPsajekshakaসাজেক(রাঙামাটি): বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ সাজেক শাখা আজ ১৫ জুন রবিবার বিকালে গঙ্গারাম উজো বাজারে বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করেছে। বিক্ষোভ মিছিল থেকে পার্বত্য চট্টগ্রামে র‌্যাব-সেনাবাহিনী ও বিজিবির মাধ্যমে ভুমি বেদখলের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়েছে। এছাড়া সমাবেশ পার্বত্য জনগণের সম্মতি ব্যতিরেকে  রাঙামাটিতে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং মেডিক্যাল কলেজ স্থাপনের প্রতিবাদ করা হয়েছে।

বিক্ষোভ মিছিলটি উজো বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষীণ করার পরে উজো বাজার চত্বরে এক সংক্ষিপ্ত সমাবেশের আয়োজন করা হয়। এতে বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের সাজেক শাখার সভাপতি রিপনজ্যোতি চাকমা, সহসভাপতি দুলাল চাকমা ও অর্থ সম্পাদক বিপিলন চাকমা। সংহতি বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুবফোরামের সাজেক শাখার সভাপতি সুপন চাকমা ও সহসভাপতি জেনেল চাকমা।

সমাবেশে বক্তাগণ পার্বত্য চট্টগ্রামে র‌্যাব মোতায়েন ও বিজিবি ক্যাম্প স্থাপনের তীব্র সমালোচনা করে বলেন যে, পার্বত্য জুম্ম জনগণের অধিকার আদায়ের সংগ্রাম ধ্বংস করার জন্য এবং জুম্ম জনগণের ভুমি বেদখল করে জুম্ম জনগণকে নিজভূমে পরবাসী করার জন্যই র‌্যাব ও বিজিবি ক্যম্প স্থাপনের তোড়জোড় চলছে। সীমান্ত নিরাপত্তা দেয়ার নাম করে বিজিবি স্থাপন করার কথা বলা হলেও এযাবৎ পার্বত্য চট্টগ্রামের ইতিহাসের এটাই অভিজ্ঞতা যে, যেখানেই সেনা ও নিরাপত্তা বাহিনী তথা বিজিবির ক্যম্প স্থাপন করা হয়েছে সেখানেই সরকার জুম্ম জনগণের ভুমি বেদখল করেছে এবং জবরদখলকৃত ভুমিতে সেটলার পুনর্বাসনের ব্যবস্থা করেছে।

নেতৃবৃন্দ দীঘিনালার বাবুছড়ায় বিজিবি ক্যম্প স্থাপনের নামে জুম্ম ভুমি বেদখলের সমালোচনা করে বলেন, সরকারের বাহিনী দিয়ে জুম্ম ধ্বংসের চক্রান্ত পার্বত্য জনগণ কোনোদিন মেনে নেবে না এবং প্রয়োজনে পাহাড়ি ছাত্র ও যুব সমাজ এর বিরুদ্ধে তীব্র ছাত্র-গণ আন্দোলন গড়ে তুলবে বলে হুশিয়ারী উচ্চারণ করেন।

সমাবেশ থেকে নেতৃবৃন্দ আরো বলেন, সাজেকের বিভিন্ন জায়গায়ও সরকার বিজিবিকে দিয়ে জুম্ম ভুমি বেদখলের চেষ্টা করছে বলে আমরা খবর পাচ্ছি। এই ধরণের উদ্যোগ নিলে বা জুম্ম ধ্বংসের চক্রান্ত করলে তার দাতভাঙা জবাব দেয়া হবে।

নেতৃবৃন্দ পার্বত্য জুম্ম জনগণের সম্মতি ব্যতিরেকে রাঙামাটিতে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মেডিক্যাল কলেজ স্থাপনকে ছাত্র সমাজ সাদরে মেনে নেবে না বলে ঘোষনা প্রদান করেন।
—————

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.