সাজেকে বিজিবি ক্যাম্প স্থাপনের বিরুদ্ধে এলাকাবাসীর প্রতিবাদ সমাবেশ

0
1

সিএইচটি নিউজ ডটকম
Sajek protest, 11.02.2016সাজেক প্রতিনিধি।। “আমরা বার বার উচ্ছেদ হতে চাই না” এই আকুতি জানিয়ে সাজেকের উজো বাজার সংলগ্ন  ৫৪ বিজিবি ব্যাটালিয়ন ক্যাম্প স্থাপনের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ করেছে এলাকাবাসী।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় সাজেক রেতকাবা লাদুমনি বাজার এলাকায় অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন সাজেক ভূমি রক্ষা কমিটির সভাপতি জ্ঞানেন্দু বিকাশ চাকমা, জ্যোতিলাল কার্বারী, নিমেষ চাকমা,আনন্দ চাকমা, ভাঙ্গা কার্বারী,অনুপম চাকমা ও রিপন চাকমা প্রমুখ। সমাবেশে এলাকার নারী-পুরুষ অংশগ্রহণ করেন।

বক্তারা বলেন, সাজেকবাসী বারবার উদ্বাস্তু জীবন যাপন করছে। ৮০’র দশকে গুলসাখালি, পাক্যখালি, মাইনির মেরুং, চংড়াছড়ি, করল্যাছড়ি ও লংগদু হতে সেটেলার বাঙালি পুনর্বাসনের কারণে উদ্বাস্তু হতে হয়েছে। তাদের জমিজমা সেটেলার বাঙালি ও বিভিন্ন সামরিক-বেসামরিক স্থাপনার জন্য বেদখল করা হয়েছে। নিরুপায় হয়ে তারা কাচালং রিজার্ভ ফরেষ্টে মানবেতর জীবন যাপন করতে বাধ্য হচ্ছে।

বক্তারা অভিযোগ করে বলেন, সরকার এখানেও শান্তিতে থাকতে দিচ্ছেনা। এখান থেকেও চিরতরে উচ্ছেদ করার পাঁয়তারা চালাচ্ছে। সাজেক এলাকায় সেটেলার বাঙালি পুনর্বাসন, সেনা ছাউনি ও পর্যটনের নামে ভূমি বেদখল করে পাহাড়িদের উচ্ছেদ করতে চাচ্ছে।
তারা বলেন, সরকার সেটেলার বাঙালি ও সেনাবাহিনী দিয়ে সাজেক এলাকায় ২০০৮ ও ২০১০ সালে পাহাড়িদের শতশত ঘরবাড়ী পুড়িয়ে দিয়েছে। বর্তমানেও সাজেক উজোবাজার এলাকায় বিজিবি ক্যাম্প স্থাপনের নামে পাহাড়িদের উচ্ছেদ করার ষড়যন্ত্র করছে।

বক্তারা বলেন, আমরা বারবার উচ্ছেদ হতে চাইনা। জীবনের শেষ রক্তবিন্দু দিয়ে হলেও সাজেকের উজো বাজার এলাকায় বিজিবি ক্যাম্প স্থাপন করতে দিবো না।

সেনাবাহিনী নিরীহ পাহাড়ি লোকজনকে প্রতিনিয়ত হয়রানি নির্যাতন করছে উল্লেখ করে বক্তারা বলেন, সেনাবাহিনী বরাবরই পাহাড়িদের বিরুদ্ধে বিমাতাসুলভ আচরণ করে যাচ্ছে। তারা অন্যায় ধরপাকড়, নির্যাতন বন্ধসহ সাজেক উজোবাজার এলাকায় ৫৪ বিজিবি ব্যাটালিয়ন ক্যাম্প স্থাপনের আদেশ প্রত্যাহারের জন্য সরকারের কাছে জোর দাবি জানান।
—————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.