সিএইচটি কমিশনের উপর হামলার প্রতিবাদে খাগড়াছড়িতে পাহাড়ি ছাত্র পরিষদসহ তিন সংগঠনের বিক্ষোভ

0
1

সিএইচটিনিউজ.কম
Protestagainstattackchtcommission,6.07.2014,khagrachariখাগড়াছড়ি: রাঙ্গামাটিতে সেনা মদদে সেটলার কর্তৃক সিএইচটি কমিশনের ওপর হামলা ও দিঘীনালায় বিজিবি কর্তৃক পাহাড়িদের জমি বেদখলের প্রতিবাদে ইউপিডিএফের সহযোগী তিন সংগঠন পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশন খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।

আজ ৬ জুলাই রবিবার সকাল ১১টায় জেলা সদরের স্বনির্ভরস্থ ইউপিডিএফ এর জেলা কার্যালয়ের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি নারাঙহিয়ে, উপজেলা পরিষদ হয়ে চেঙ্গী স্কোয়ারে গিয়ে এক প্রতিবাদ সমাবেশে মিলিত হয়।

সমাবেশে পিসিপি’র সংগঠক তনয় চাকমার সঞ্চালনায় গণতান্ত্রিক যুব ফোরামের জেলা আহ্বায়ক জিকো ত্রিপুরার সভাপতিত্বে বিক্ষোভ বক্তব্য রাখেন, পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি বিপুল চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের জেলা সদস্য সচিব রিপন চাকমা এবং হিল উইমেন্স ফেডারেশন এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাদ্রী চাকমা ও পিসিপি’র খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রতন স্মৃতি চাকমা।

সমাবেশে বক্তারা সেনা মদদে তথাকথিত সমঅধিকার আন্দোলন, বাঙ্গালী ছাত্র পরিষদ সহ কতিপয় উগ্রসাম্প্র্রদায়িক সংগঠন কর্তৃক সিএইচটি কমিশন এর ওপর হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

পিসিপি জেলা সভাপতি বিপুল চাকমা বলেন, পাহাড়ে যেকোন সাম্প্রদায়িক হামলার ঘটনার পেছনে সেনারা মদদ দিয়ে আসছে। সিএইচটি কমিশনের উপর হামলার ঘটনাও একইভাবে পুনরাবৃত্তি ঘটলো।

তিনি আরো বলেন, পিসিপি ২১তম কেন্দ্রীয় সম্মেলনকে সামনে রেখে দিঘীনালা শনখোলা পাড়ায় পিসিপি দিঘীনালা থানার সংগঠক জীবন চাকমা সহ একজন সহযোদ্ধাকে আটক করে নিয়ে গেছে সেনারা। যখন দিঘীনালায় বিজিবি কর্তৃক ভূমি বেদখল নিয়ে জনগণের ভিতরে তীব্র অসন্তোষ তখনি গণতান্ত্রিকভাবে পিসিপি ২১তম সম্মেলনের জন্য অর্থ সংগ্রহ করতে গেলে সেনারা চাঁদাবাজির অভিযোগে পিসিপি কর্মী ও সংগঠককে আটক করে জেলে প্রেরণ করছে।Protestagainstattackchtcommission2,6.07.2014,khagrachari

গণতান্ত্রিক যুব ফোরামের জেলা সদস্য সচিব রিপন চাকমা বলেন, সিএইচটি কমিশনের সদস্যরা হলেন বাংলাদেশের মানবাধিকার কর্মী ও সচেতন নাগরিক। সারা দেশে তথা সংখ্যালঘু জাতি ও জনগণের ওপর যখন আঘাত এসেছে তখন তারা সোচ্চার থেকেছেন। তাদের ওপর ঘৃণ্য হামলার  তীব্র নিন্দা জানান তিনি।

তিনি বলেন, দেশ আজ কোন দিকে যাচ্ছে তা বুঝতে বাকী নেই। কোন গণতান্ত্রিক শক্তিকে ফ্যাসিবাদী সরকার সহ্য করছে না। তাই তারা পরিকল্পিতভাবে সেটলার বাঙ্গালীদেরকে দিয়ে সিএইচটি কমিশনের ওপর হামলা চালিয়েছে।

হিল উইমেন্স ফেডারেশন এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাদ্রী চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রামে প্রতিনিয়ত সেনা-সেটলার এর মাধ্যমে মানবাধিকার লংঘিত হচ্ছে। নারী নির্যাতন, অপহরণ, ধর্ষণ ও ধর্ষণের পর হত্যার ঘটনায় তারা জড়িত রয়েছে। সেই কল্পনা চাকমার অপহরণের ঘটনার বিচার না হওয়াতে আজ নারী ধর্ষণ ও হত্যার ঘটনা দিন দিন বড়ে চলেছে। দিঘীনালায় বিজিবি সদস্যরা সেটলার বাঙ্গালীদের উস্কানী – সাম্প্রদায়িক মদদ জুগিয়ে নিরীহ পাহাড়ি নারী পুরুষের ওপর হামলা চালিয়ে বন্দুকের বাট পর্যন্ত ভেঙ্গে ফেলেছে। এই সব ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে তারা আজ সেটলার বাঙ্গালীদের ভুইফোড় সংগঠন বাঙ্গালী ছাত্র পরিষদ নামের তথাকথিত উগ্রসাম্প্রদায়িক সংগঠনকে ব্যবহার করছে এবং সাম্প্রদায়িক মদদ দিয়ে যাচ্ছে। না হলে পুলিশ প্রশাসনের সামনে কিভাবে তারা সিএইচটি কমিশনের সদস্যদের ওপর হামলা করার সুযোগ পেলো।

সমাবেশের সভাপতি জিকো ত্রিপুরা বলেন, সিএইচটি কমিশনের ওপর হামলার ঘটনায় সেনা-পুলিশের ভূমিকা প্রশ্নবিদ্ধ হয়েছে। পার্বত্য চট্টগ্রামে সেনা-বিজিবি-সেটলার কর্তৃক মানবাধিকার লংঘন উদ্বেগের বিষয় হয়ে দাড়িয়েছে। অবিলম্বে সিএইচটি কমিশনের ওপর হামলাকারী সেটলার সন্ত্রাসী ও তাদের উস্কানীদাতাদের গ্রেফতার ও বিচার করে এই প্রশ্নের মীমাংসাা করতে হবে।

পিসিপি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রতন স্মৃতি চাকমা বলেন, পাহাড়ে নারী নির্যাতন ও ধর্ষণ এবং গণহত্যার সাথে সেনাবাহিনী জড়িত রয়েছে। একইভাবে তাদের উস্কানিতেই সিএইচটি কমিশনের উপর হামলা চালানো হয়েছে।

সমাবেশ থেকে বক্তরা অবিলম্বে দিঘীনালায় যত্নমোহন কার্বারী পাড়ায় ভূমি বেদখল বন্ধ করে বিজিবি ক্যাম্প প্রত্যাহার, আটককৃতদের নিঃশর্ত মুক্তি এবং সিএইচটি কমিশনের ওপর হামলাকারী সন্ত্রাসীদের গ্রেফতার ও বিচারের দাবি জানান।

এছাড়া জেলার মহালছড়ি এবং গুইমারায়ও উক্ত ঘটনার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

মহালছড়ি: মহালছড়ি উপজেলার বাবুপাড়া থেকে দুপুর ১২টায়  গণতান্ত্রিক যুব ফোরাম ও পাহাড়ি ছাত্র পরিষদের যৌথ ব্যানারে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে বাজার এলাকা প্রদক্ষিণ করে পেপার বোর্ড-এর পাশে এসে শেষ হয়। এরপর সেখানে অনুষ্ঠিত সমাবেশে গণতান্ত্রিক যুব ফোরামের উপজেলা সভাপতি পলাশ চাকমার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, মহালছড়ি উপজেলা পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি তপন চাকমা।

বক্তারা সিএইচটি কমিশনের সদস্যদের উপর হামলার নিন্দা জানান এবং হামলাকারীদের গ্রেফতার ও শাস্তির দাবি করেন।

গুইমারা: সিএইচটি কমিশনের উপর হামলার প্রতিবাদে সকাল ১১টায় গুইমারা টাউন হলের সামনে থেকে গণতান্ত্রিক যুব ফোরাম ও পাহাড়ি ছাত্র পরিষদের উদ্যোগে একটি বিক্ষোভ মিছিল গুইমারা বাজার প্রদক্ষিণ করে প্রেসক্লাবের সামনে সমাবেশ করে। এতে পিসিপি’র মাটিরাঙ্গা উপজেলা শাখার অর্থ সম্পাদক অমল ত্রিপুরার সঞ্চালনায় গণতান্ত্রিক যুব ফোরামের মাটিরাঙ্গা উপজেলা শাখার সাধারণ সম্পাদক রিপন ত্রিপুরার সভাপতিত্বে বক্তব্য রাখেন পিসিপি গুইমারা উপজেলা শাখার সদস্য উষাঅং মারমা, রামগড় সরকারী কলেজ শাখার সদস্য ভবেশ ত্রিপুরা, গণতান্ত্রিক যুব ফোরামের মাটিরাঙ্গা উপজেলা শাখার অর্থ সম্পাদক রন ত্রিপুরা, পিসিপি’র খাগড়াছড়ি সরকারি কলেজ শাখার দপ্তর সম্পাদক রয়েল ত্রিপুরা প্রমুখ।

বক্তারা সিএইচটি কমিশনের উপর হামলার সাথে জড়িতদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

সমাবেশ শেষে মিছিলটি প্রেসক্লাব থেকে আবারো টাউন হলে গিয়ে শেষ হয়।
———-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.