শনিবার, ১৫ ডিসেম্বর, ২০১৮
সংবাদ শিরোনাম

সেনাবাহিনী পেট্রোল ঢেলে রমেল চাকমার মরদেহ পুড়িয়ে ফেলার প্রতিবাদে খাগড়াছড়িতে পিসিপি’র বিক্ষোভ

খাগড়াছড়ি: পিসিপি’র নেতা রমেল চাকমার মরদেহ পরিবারের সদস্য ও জ্ঞাতিজনের অনুপস্থিতে সামাজিক-ধর্মীয় রীতি-নীতি না মেনে সেনাবাহিনী কর্তৃক ফৌজি ক্ষমতাবলে পেট্রোল ঢেলে পুড়িয়ে ফেলার প্রতিবাদে খাগড়াছড়ি সদরসহ জেলার বিভিন্ন উপজেলায় বিক্ষোভ মিছিল করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।

খাগড়াছড়ি সদর: পিসিপি’র নেতা রমেল চাকমার মৃতদেহকে পরিবারের সদস্য জ্ঞাতিজনের অনুপস্থিতে সামাজিক-ধর্মীয় রীতি নীতি না মেনে সেনাবাহিনী কর্তৃক পেট্রোল ঢেলে পুড়িয়ে ফেলার প্রতিবাদে খাগড়াছড়ি সদরে বিক্ষোভ মিছিল করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।1111

আজ ২০ এপ্রিল ২০১৭ শুক্রবার বিকাল ৫ টায় খাগড়াছড়ি জেলা সদর মধুপুরে এক বিক্ষোভ মিছিল প্রতিবাদ সমাবেশ করে। মিছিলটি মধুপুর বাজার থেকে বের হয়ে পানখাইয়া পাড়া গিয়ে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সমাবেশে বক্তব্য রাখেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) খাগড়াছড়ি জেলা শাখার সহ-সভাপতি তপন চাকমা।

তিনি অভিযোগ করে বলেন, গত ৫ এপ্রিল ২০১৭ নান্যাচর বাজার থেকে পিসিপি নেতা রমেল চাকমাকে একদল সেনা সদস্য উপজেলা সদর থেকে আইনবহির্ভূতভাবে আটক করে নিয়ে যায়। এরপর সেনা জোনে নিয়ে অমানুষিক নির্যাতন চালানো হয় এবং একারণে রমেল চাকমার মৃত্যু ঘটে।

গতকাল ২০ এপ্রিল চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে রমেল চাকমার মরদেহ নিজ গ্রামের বাড়িতে নিয়ে যাওয়ার সময় বুড়িঘাট বাজারে একদল সেনা সদস্য ওঠ পেতে থাকে এবং লাশবাহি ট্রলারটি সেখানে পৌঁছানোর সাথে সাথে রমেল চাকমা’র মরদেহটি তারা ছিনিয়ে নিয়ে যায়। সারারাত সেনা পাহারায় রাখার পর আজ দুপুরে রমেল চাকমার পরিবারের সদস্য ও জ্ঞাতিজনের অনুপস্থিতিতে এবং সামাজিক রীতি-নীতি না মেনে ফৌজি ক্ষমতাবলে পেট্রোল ঢেলে পুড়িয়ে ফেলা হয়। সেনাবাহিনীর এ ধরণের দখলদারী আচরনকে তীব্র ঘৃণা ও নিন্দা জানান।

তিনি অবিলম্বে রমেল চাকমার হত্যাকারী নান্যাচর জোনের সিও বাহলুর আলম ও রাঙ্গামাটি বিগ্রেডের জিটু মেজর তানভীরসহ ঘটনার সাথে জডড়িত সকল সেনা সদস্যদের বিচার বিভাগীয় তদন্ত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

দীঘিনালা: এদিকে একই দাবিতে আজ শুক্রবার (২১ এপ্রিল ২০১৭) বিকাল ৫ টায় দীঘিনালা উপজেলা সদরে তাৎক্ষনিকভাবে বিক্ষোভ মিছিল করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) দীঘিনালা উপজেলা শাখা। মিছিলটি দীঘিনালা বাস স্টেশন থেকে শুরু হয়ে দীঘিনালা ডিগ্রী কলেজ মোরে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যেমে শেষে হয়।রমেল ফটো দীঘিনালা

 

পানছড়ি: পানছড়িতেও বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) পানছড়ি উপজেলা শাখা। কলেজ থেকে মিছিল শুরু হয়ে পোড়াবাড়ি পর্যন্ত গিয়ে ঘুরে এসে কলেজ গেইটে সামনে এক সমাবেশের মাধ্যেমে শেষ হয়।18052542_1915466242062730_1410798356_n

সমাবেশে পিসিপি পানছড়ি উপজেলা শাখার সভাপতি জুয়েল চাকমার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সুকিরন চাকমা সঞ্চালনায় বক্তব্য রাখেন পিসিপি পানছড়ি ডিগ্রী কলেজ শাখার সভাপতি এডিসন চাকমা, গণতান্ত্রিক যুব ফোরাম পানছড়ি উপজেলা শাখার সহ-সভাপতি কৃপায়ন চাকমা, হিল উইমেন্স ফেডারেশন পানছড়ি উপজেলা শাখার সহ-সাধারণ সম্পাদক গৌরিকা চাকমা।

বক্তারা বলেন রমেল চাকমার হত্যাকারী ও তার মরদেহ ছিনিয়ে নিয়ে পেট্রোল ঢেলে পুড়িয়ে ফেলেছে তাদেরকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানান এবং পাহাড় থেকে অঘোষিত সেনা শাসন প্রত্যাহারসহ জাতিগত দমন-পীড়ন বন্ধের দাবী জানান।

গুইমারা: এদিকে পিসিপি নেতা রমেল চাকমা’র হত্যার প্রতিবাদে খাগাড়াছড়ি গুইমারা ‍উপজেলাতেও আজ সকাল ১০টায় সদর ইউনিয়ন বাইল্যাছড়ি এলাকায় বিক্ষোভ মিছিল করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) মাটিরাঙ্গা ও গুইমারা উপজেলা শাখা।

মিছিলটি বাইল্যাছড়ি তৈমাতাং ব্রিজ এলাকা থেকে শুরু হয়। এরপর তেমাতাই জোড়া ব্রিজ ঘুরে একই স্থানে এসে সংক্ষিপ্ত সমাবেশ করা হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন পিসিপি মাটিরাঙ্গা উপজেলা শাখা সভাপতি নেপাল ত্রিপুরা। সভা সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক প্রদীপ ত্রিপুরা। বক্তব্য রাখেন পিসিপি গুইমারা উপজেলা শাখার সভাপতি অভি চাকমা।

বক্তারা স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের দমনমূলক ‘১১ নির্দেশনা’ বাতিল ও পাহাড়ে সেনা শাসন প্রত্যাহার ও অভিলম্বে পিসিপি’র নেতা রমেল চাকমার হত্যাকারী মেজর তানভীরসহ ঘটনার সাথে জড়িত সেনা দস্যুদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

মহালছড়ি: এদিকে একই দাবিতে মহালছড়িতে বিক্ষোভ মিছিল করেছ বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।
মিছিলটি বাবুপাড়া শহীদ নিতীশ চাকমার স্মৃতিসৌধ থেকে বের হয়ে মহালছড়ি বাস টার্মিনাল ঘুরে একই স্থানে এসে এক প্রতিবাদ সমাবেশে মিলিত হয়।
সমাবেশে বক্তব্য রাখেন পিসিপি মহালছড়ি থানা শাখার সভাপতি মেনন চাকমা ও হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিএফ)-এর মহালছড়ি থানা শাখার সাধারণ সম্পাদক পিপি চাকমা।

লক্ষ্মীছড়ি: একই দাবিতে আজ সকাল সাড়ে ১২টায় লক্ষ্মীছড়িতে বিক্ষোভ মিছিল করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) লক্ষ্মীছড়ি উপজেলা শাখা। মিছিলটি লক্ষ্মীছড়ি উপজেলা সদর গ্রামীণ শক্তি কার্যালয়ের সামনে থেকে বের করে লক্ষ্মীছড়ি থানা ঘুরে একই স্থানে এসে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। এতে রাখেন হিল উইমেন্স ফেডারেশনের লক্ষ্মীছড়ি উপজেলা শাখার সভাপতি রেশমি মারমা।
তিনি পিসিপি’র নেতা রমেল চাকমার হত্যাকারী মেজর তানভীর ও ১৯৯৬ সালের ১২ জুন কল্পনা চাকমাকে চিহ্নিত অপহরণকারী লে: ফেরদৌস গং-এর দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

___________
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.