হিল উইমেন্স ফেডারেশনের দীঘিনালা থানা শাখার ৩য় কাউন্সিল সম্পন্ন

0
0

সিএইচটিনিউজ.কম
HWFdighinala,26.08.2014দীঘিনালা: “সেনাবাহিনীর দমন-পীড়ন ও সেনা-বিজিবি ক্যাম্প স্থাপনের নামে অব্যাহত ভূমি বেদখলের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলুন” এই শ্লোগানে হিল উইমেন্স ফেডারেশনের দীঘিনালা থানা শাখার তৃতীয় কাউন্সিল আজ ২৬ আগস্ট মঙ্গলবার সম্পন্ন হয়েছে। এতে এন্টি চাকমাকে সভাপতি, ডেইজি চাকমাকে সাধারণ সম্পাদক ও অপ্সরী চাকমাকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করে ১৩ সদস্য বিশিষ্ট হিল উইমেন্স ফেডারেশন দীঘিনালা থানা শাখার নতুন কমিটি গঠন করা হয়েছে।

দীঘিনালা উপজেলার বোয়ালখালী ইউনিয়ন পরিষদ মিলনায়তনে কাউন্সিল উপলক্ষে আয়োজিত সমাবেশে মেনাকি চাকমার সভাপতিত্বে ও এন্টি চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন দীঘিনালা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সুসময় চাকমা, ইউপিডিএফ’র কেন্দ্রীয় সদস্য দেবদন্ত ত্রিপুরা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নিরুপা চাকমা, যুবনেতা লালন চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের সাংগঠনিক সম্পাদক জহেল চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের দীঘিনালা থানা শাখার নেত্রী ডেইজি চাকমা প্রমূখ ।

সমাবেশে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে যে হারে নারী নির্যাতন, ধর্ষণ, খুনের ঘটনা ঘটছে তাতে পাহাড়ি নারীদের বসে থাকার কোন অবস্থা নেই। সরকার, রাষ্ট্রীয় বাহিনী পাহাড়ি জনগণকে সংখ্যালঘু থেকে আরো সংখ্যালঘুতে পরিণত করতে তৎপরতা অব্যাহত রেখেছে। তারা বলেন, পার্বত্য চুক্তি পাহাড়িদের ভাগ্যের পরিবর্তন ঘটাতে পারেনি। তাই যুগ যুগ ধরে অবহেলিত পাহাড়ি জনগণের অধিকার প্রতিষ্ঠায় পূর্ণস্বায়ত্তশাসনের কোনো বিকল্প নেই।HWFdighinala2,26.08.2014

বক্তারা আরও বলেন, পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জনগণ আজ নানা সংকটে জর্জরিত। শাসক গোষ্ঠী তার বিভিন্ন বাহিনীর মাধ্যমে একের পর এক সংকট সৃষ্টি করে পাহাড়িদেরকে নিষ্পেশিত করতে গভীর ষড়যন্ত্র অব্যাহত রেখেছে। দীঘিনালার বাবুছড়া ও বাঘাইছড়ির গঙ্গারাম এলাকায় বিজিবি’র সদর দপ্তর স্থাপনের নামে ভূমি বেদখল এবং পাহাড়িদের উচ্ছেদের ষড়যন্ত্র তারই অংশ। তাই শাসক গোষ্ঠীর এই ষড়যন্ত্র মোকাবেলার মাধ্যমে জাতির অস্তিত্ব রক্ষা এবং অধিকার প্রতিষ্ঠা করতে হলে নারী পুরুষ সম্মিলিতভাবে আন্দোলন করতে হবে।

বক্তারা বলেন, সরকার দেশের সংখ্যালঘু জাতিসমূহের স্ব স্ব জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতি না দিয়ে সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম সহ দেশের সংখ্যালঘু ভিন্ন ভাষাভাষি জাতিসমূহের ওপর জোরপূর্বক বাঙালি জাতীয়তা চাপিয়ে দিয়েছে।

বক্তারা নারী ধর্ষণ, খুন ও নির্যাতনের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলা এবং নারী অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে পূর্ণস্বায়ত্তশাসনের আন্দোলন জোরদার করার আহ্বান জানান।

HWFdighinala3, 26.08.2014সমাবেশে বক্তারা বান্দরবানে সিএইচটি কমিশনের সমন্বয়কারী হানা শামস আহমেদ ও তার বান্ধবীর উপর সমঅধিকার কর্মীদের হামলার ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানান।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে  বিজিবি ব্যাটালিয়ন প্রত্যাহার করে বাবুছড়ায় উচ্ছেদ  হওয়া ২১ পরিবারকে  তাদের বসতভিটা ফিরিয়ে দেয়া ও ২নং বাঘাইছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়টি খুলে দিয়ে ছাত্র-ছাত্রীদের পড়াশুনার সুষ্ঠু পরিবেশ সৃষ্টির দাবি জানিয়েছেন।

পরে সকলের সর্বসম্মতিক্রমে এন্টি চাকমাকে সভাপতি, ডেইজি চাকমাকে সাধারণ সম্পাদক ও অপ্সরী চাকমাকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করে ১৩ সদস্য বিশিষ্ট হিল উইমেন্স ফেডারেশন দীঘিনালা উপজেলা শাখার নতুন কমিটি গঠন করা হয়। হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নিরূপা চাকমা নতুন কমিটির সদস্যদের শপথ বাক্য পাঠ করান।

সমাবেশ শেষে নতুন কমিটির নেতৃত্বে একটি র‌্যালি উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।
—————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.