বুধবার, ১৯ ডিসেম্বর, ২০১৮
সংবাদ শিরোনাম

কল্পনা চাকমা অপহরণের ২১ বছর

১২ জুন প্রতিবাদ সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি হিল উইমেন্স ফেডারেশনের

ranggamati1

রাঙামাটি : আগামী ১২ জুন হিল উইমেন্স ফেডারেশনের নেত্রী কল্পনা চাকমা অপহরণের ২১ বছর পূর্ণ হবে। এ উপলক্ষে হিল উইমেন্স ফেডারেশনসহ ৫ নারী সংগঠন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে ১২ জুন ২০১৭, সোমবার সকালে রাঙামাটিতে প্রতিবাদ সমাবেশ, চিহ্নিত অপহরণকারী লে. ফেরদৌস ও তার দোসরদের কুশপুত্তলিকা দাহ এবং কল্পনা চাকমার বক্তৃতার ভিডিওসহ অন্যান্য ডক্যুমেন্টারি প্রদর্শন।

কর্মসূচি সফল করতে সর্বস্তরের কর্মী-সমর্থকদের প্রোগ্রামে অংশ নেয়ার জন্য হিল উইমেন্স ফেডারেশন-এর পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে।

উল্লেখ্য, ১৯৯৬ সালের ১২ জুন বাঘাইছড়ি উপজেলার তৎকালীন কজইড়ি আর্মি ক্যাম্পের কমান্ডার লে. ফেরদৌস, পিসি সালেহ আহমেদ ও ভিডিপি সদস্য নুরুল হকের নেতৃত্বে নিউ লাল্যাঘোনার নিজ বাড়ি থেকে কল্পনা চাকমাকে অপহরণ করা হয়। উক্ত অপহরণ ঘটনায় কল্পনার বড় ভাই কালিন্দী কুমার চাকমা বাদী হয়ে বাঘাইছড়ি থানায় মামলা দায়ের করেন। এ অপহরণ মামলার ৩৯তম তদন্ত কর্মকর্তা রাঙামাটি পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসান “আমার তদন্তকালে ভিকটিমের অবস্থান নিশ্চিত না হওয়ায় তাহাকে উদ্ধার করা সম্ভব হয় নাই।…ভবিষ্যতে কল্পনা চাকমা সম্পর্কে কোনও তথ্য পাওয়া গেলে বা তাহাকে উদ্ধার করা সম্ভব হইলে যথানিয়মে মামলাটির তদন্ত পুনরুজ্জীবিত করা হইবে” মর্মে ২০১৬ সালের ৭ সেপ্টেম্বর আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেন।

পুলিশ সুপারের এই তদন্ত প্রতিবেদন প্রত্যাখ্যান করে মামলার বাদী কল্পনা চাকমার বড় ভাই কালিন্দী কুমার চাকমা আদালতে নারাজী আবেদন করেন। এর উপর ভিত্তি করে গত ১০ জানুয়ারি, ২২ মার্চ, ২ মে ও ৮ জুন ২০১৭ চার দফায় শুনানী অনুষ্ঠিত হয়েছে। কিন্তু আদালত অপরাধীদের গ্রেপ্তারে কোন পদক্ষেপ না নিয়ে আবারো শুনানীর তারিখ পিছিয়ে আগামী ১৮ জুলাই নির্ধারণ করেছে।

হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক নীতিশোভা চাকমা স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে কর্মসূচির বিস্তারিত তথ্য জানানো হয়েছে।
—————–
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.