২০১১ সালের ৫ম আদমশুমারী মোতাবেক তিন পার্বত্য জেলার জনসংখ্যার চিত্র

0
0

বিশেষ প্রতিবেদন , সিএইচটিনিউজ.কম

পার্বত্য চট্টগ্রামের তিন জেলার মধ্যে বান্দরবান ইতিমধ্যে বাঙালি সংখ্যাগরিষ্ঠ জেলায় পরিণত হয়েছে। খাগড়াছড়ি ও রাঙামাটিও একই পথে রয়েছে। যদি এভাবে চলতে থাকে, তাহলে অচিরেই এই দুই জেলাও বাঙালি-সংখ্যাগরিষ্ঠ জেলায় পরিণত হবে। ইতিমধ্যে, খাগড়াছড়ির রামগড়, মানিকছড়ি ও মাটিরাংগা উপজেলা এবং রাঙামাটির লংগদু ও কাপ্তাই উপজেলা বাঙালি-সংখ্যাগরিষ্ঠ অঞ্চলে পরিণত হয়েছে।
সমতল জেলা থেকে বহিরাগত অনুপ্রবেশ ও বাঙালিদের মধ্যে জন্মনিয়ন্ত্রণ কার্যক্রমের অনুপস্থিতির কারণে তাদের জন্মহারের বৃদ্ধির কারণে তিন জেলায় জনসংখ্যা অস্বাভাবিকভাবে বেড়ে যাচ্ছে।
এই পরিস্থিতি অত্যন্ত আতঙ্কজনক। কারণ, পাহাড়িরা দিন দিন তাদের নিজ মাতৃভূমিতে সংখ্যালঘুতে পরিণত হচ্ছে।

খাগড়াছড়ি
সন
সর্বমোট
বাঙালি
পাহাড়ি
মোট
চাকমা
ত্রিপুরা
মারমা
অন্যান্য
২০১১
৬,১৩,৯১৩
২,৯৬,৯২৬
৩,১৫,১৬৭
১,৬১,৯৬০
৮৬,১৯৬
৬৭,০১১
১,৮২০
  • ২০০১ সালের চেয়ে ৮৮,৫২৩ জন বেশী।
  • দশ বছরে বৃদ্ধির হার ১.৫৪, যা জাতীয়ভাবে বৃদ্ধির হারের চাইতে বেশী। বৃদ্ধির কারণ বাঙালি অধ্যুষিত এলাকায় জন্ম নিয়ন্ত্রণ কার্যক্রম না থাকা বা শিথিলভাবে পরিচালিত হওয়া এবং নতুন বহিরাগত বাঙালির অনুপ্রবেশ।

রাঙামাটি
সন
সর্বমোট
বাঙালি
পাহাড়ি
মোট
চাকমা
মারমা
তনচংগ্যা
অন্যান্য
২০১১
৬,২০,২১৪
২,৬৪,০৬১
৩,৫৬,১৫৩
২,৬০,৪৪৫
৫১,২৩৫
২৭,০৫২
১৭,৪২১
  • গত দশ বছরে বেড়েছে ৮৮,৯৪৭ জন।
  • বৃদ্ধির হার ১.৫৮, যা দেশের সামগ্রিক হারের চেয়ে বেশী।
  • জেলার দশ উপজেলার মধ্যে জনসংখ্যা বৃদ্ধির হার সবচেয়ে বেশী রাঙামাটি সদর উপজেলায়, যা প্রায় ২.২৭ শতাংশ। বৃদ্ধির কারণ সমতল এলাকা থেকে বিপুল সংখ্যক বহিরাগত অনুপ্রবেশ। গত দশ বছরে এই উপজেলায় বেড়েছে ২৫,০০০ জন।
  • জেলার আয়তন আশ্চার্যজনকভাবে ২ শতাংশ কমে ৬১১৬.১১ বর্গকিলোমিটারে দাঁড়িয়েছে। ২০০১ সালে জেলার আয়তন ছিল ৬১১৬.১৩ বর্গকিলোমিটার। কমার কারণ, রাঙামাটি-চট্টগ্রাম সীমান্তের পিলার রাঙামাটির অভ্যন্তরের দিকে সরিয়ে নতুনভাবে বসানো।
বান্দরবান
সন
সর্বমোট
বাঙালি
পাহাড়ি
মোট
ারমা
ম্রো
তনচংগ্যা
অন্যান্য
২০১১
৪,০৪,০৯৩
******
******
******
******
******
******
  • আলাদাভাবে বাঙালি ও পাহাড়ির সংখ্যা দেখানো হয়নি। কেন দেখানো হয়নি তা বোধগম্য নয়। অনুমান, বাঙালি পাহাড়ির অনুপাত কমপক্ষে ৬৫:৩৫।
  • জনসংখ্যা বৃদ্ধির হার ছিল গত দশ বছরে ২.৬৪, যা অত্যন্ত অস্বাভাবিক। ধারণা, বৃদ্ধির কারণ সমতল থেকে বহিরাগতদের ব্যাপকহারে আগমণ।
  • ২০০১ আদমশুমারীতে এই জেলার জনসংখ্যা ছিল ৩,১১,৫৭০ (তিন লক্ষ এগার হাজার পাঁচ শত সত্তর জন।)। সুতরাং গত দশ বছরে জেলায় লোকসংখ্যা বৃদ্ধি পেয়েছে ৯২,৫২৩ জন।
 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.