আটক ৯ নেতা-কর্মীর নিঃশর্ত মুক্তির দাবিতে খাগড়াছড়ি ও পানছড়িতে পিসিপি’র বিক্ষোভ

0

pcpprotestkhag30-09-16খাগড়াছড়ি : পানছড়িতে সেনা-বিজিবি কর্তৃক অন্যায়ভাবে পিসিপি’র ৯ নেতা-কর্মীকে গ্রেফতারের প্রতিবাদে ও তাদের নিঃশর্ত মুক্তির দাবিতে খাগড়াছড়ি সদর ও পানছড়িতে বিক্ষোভ মিছিল করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।

আজ শুক্রবার (৩০ সেপ্টেম্বর ২০১৬) দুপুর ১২টায় খাগড়াছড়ি জেলা সদরের প্রেসক্লাবের সামনে থেকে শুরু হয়ে মিলনপুর ভাঙ্গা ব্রিজের সামনে এসে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। এতে বক্তব্য রাখেন, পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক সুনীল ত্রিপুরা।

প্রতিবাদ সমাবেশের বক্তারা অভিযোগ করে বলেন, সরকার অতীত থেকে পিসিপি’র ভাবমূর্তি ক্ষুন্ন করার জন্য  বিভিন্নভাবে ষড়যন্ত্র করে আসছে। তারই অংশ হিসেবে গতকাল পানছড়িতে তথাকথিত যৌথ বাহিনীর নামে  সেনা-বিজিবি’র সদস্যরা পিসিপি’র পানছড়ি উপজেলা কার্যালয় ঘেরাও করে তাদের আনিত অস্ত্র কার্যালয়ের পেছন থেকে উদ্ধারের নাটক সাজিয়ে কার্যালয়ে অবস্থানরত পিসিপি’র পানছড়ি উপজেলা শাখার সভাপতি হিমেল চাকমা ও কলেজ শাখার সভাপতি এডিসন চাকমা সহ ৯ জন নেতা-কর্মীকে আটক করে নিয়ে যায়, যা খুবই নিন্দনীয়।

বক্তারা বলেন, পিসিপি পার্বত্য চট্টগ্রামের ছাত্র সমাজের প্রতিনিধিত্বকারী একটি গণতান্ত্রিক ছাত্র সংগঠন। পিসিপি গণতান্ত্রিক আন্দোলনকে নস্যাত করে দেওয়ার জন্য শাসক শ্রেণী যতই ষড়যন্ত্র করুক না কেন পিসিপি নেতা-কর্মীরা তা প্রতিহত করতে সর্বদা প্রস্তুত।

বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গণবিরোধী ১১ নির্দেশনা জারি করার পর সাধারণ জনগণের উপর দমন-পীড়ন নির্যাতন মাত্রা বেড়ে চলেছে। সেনা-বিজিবি তথা সরকারে রাষ্ট্রীয় বাহিনীরা যৌথবাহিনীর নাম দিয়ে নিরীহ জনগণের উপর শাসন-শোষণ করলেও তাদের বিরুদ্ধে কোন পদক্ষেপ নেয়া হয় না। সম্প্রতি পানছড়ি উপজেলা চেয়ারম্যানের বাসভবন রাতের আধারে গিয়ে বিজিবি’রা ঘেরাও করলেও প্রশাসন তার কোন পদক্ষেপ নেয়নি।

বক্তারা, অবিলম্বে সেনা-বিজিবি কর্তৃক ষড়যন্ত্র করে পানছড়ি উপজেলা পিসিপি’র কার্যালয় থেকে পিসিপি’র পানছড়ি উপজেলা সভাপতি ও কলেজ শাখার সভাপতিসহ গ্রেফতারকৃত ৯ নেতা-কর্মীদেরকে নিঃশর্ত মুক্তি ও পার্বত্য চট্টগ্রামে সুষ্ঠু গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করতে পার্বত্য চট্টগ্রামের উপর জারিকৃত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গণবিরোধী ১১ নির্দেশনা বাতিলের দাবি জানান ।panchari30-09-16

এদিকে একই দাবিতে সকাল সাড়ে ১১ টায় খাগড়াছড়ি জেলা পানছড়িতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) পানছড়ি উপজেলা শাখা। মিছিলটি পানছড়ি ডিগ্রী কলেজ ক্যাম্পাস থেকে শুরু হয়ে পিসিপি’র পানছড়ি উপজেলা গেইটে সামনে গিয়ে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সজীব চাকমার সঞ্চালনায় পিসিপি’র পানছড়ি উপজেলা শাখার সহ-সভাপতি জুয়েল চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক তপন চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরাম পানছড়ি উপজেলা শাখার সভাপতি রুপায়ন চাকমা প্রমুখ।

তারা অবিলম্বে আটক ৯ নেতা-কর্মীর নিঃশর্ত মুক্তি ও তাদের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান।
—————
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More