খাগড়াছড়িতে পাহাড়িদের উৎখাত করে পর্যটন জোন স্থাপনের প্রতিবাদে ঢাকায় পিসিপি’র বিক্ষোভ

0

dhaka09-09-15

ঢাকা : স্থানীয়দের উৎখাত করে খাগড়াছড়ির আলুটিলায় ৭০০ একর ও পানছড়ির ঝর্ণাটিলায় কয়েকশ একর ভূমি অধিগ্রহণ প্রক্রিয়া বন্ধ ও পর্যটন জোন প্রকল্প বাতিলের দাবীতে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) ঢাকা শাখা শুক্রবার (৯ সেপ্টেম্বর) বিকাল ৪ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এক বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।

এতে সভাপতিত্ব করেন পিসিপি ঢাকা শাখার সভাপতি রোনাল চাকমা। বক্তব্য রাখেন ইউপিডিএফ ঢাকা অঞ্চলের সংগঠক মাইকেল চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি নিরূপা চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের নেতা বরুন চাকমা ও পিসিপি’র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অনিল চাকমা।

সভা পরিচালনা করেন পিসিপি ঢাকা শাখার সাধারণ সম্পাদক রিয়েল ত্রিপুরা।

সমাবেশে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে উন্নয়নের নামে পাহাড়িরা বার বার উচ্ছেদের শিকার হয়েছে, এবং এখনো হচ্ছে। সরকারের এই উন্নয়ন নীতি আসলে পাহাড়ি বিতারণের নীল নক্সা ছাড়া কিছুই নয়। বিগত ৪-৫ দশকের তথাকথিত উন্নয়নের দ্বারা উচ্ছেদ ও ক্ষতিগ্রস্ত হবার মধ্যে দিয়ে তা বার বার প্রমাণিত হয়েছে। পর্যটন জোন প্রকল্পের নামে আলুটিলায় ৭০০ একর এবং পানছড়ির ঝর্ণাটিলায় আরো কয়েকশত একর ভূমি অধিগ্রহণের পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। উন্নয়নের উছিলায় এসব সরকারী পরিকল্পনা বস্তুত স্থানীয় জনগণকে বাস্তুভিটা থেকে উৎখাত করার সরকারি নীল নক্সারই অংশ।

ক্ষোভ জানিয়ে বক্তারা আরও বলেন, পাহাড়িরা উন্নয়ন নামক খড়গে আর বলি হতে চায় না। আলুটিলা ও ঝর্ণাটিলায় পর্যটন জোন স্থাপনের মূল উদ্দেশ্য হল সেনা-সেটলার পুনর্বাসন করা। এই প্রকল্পের মাধ্যমে একদিকে স্থানীয় পাহাড়িরা যেমন উচ্ছেদের শিকার হবেন, অন্যদিকে এর মাধ্যমে পরিবেশ প্রকৃতির ওপরও বিরূপ প্রভাব পড়বে। কারণ সেনা-সেটলাররা যেসব এলাকায় ঘাঁটি গেড়েছে সেসব এলাকা বিরানভূমিতে পরিণত হয়েছে।

তাই, বাস্তুভিটা ও পরিবেশ-প্রকৃতিকে রক্ষার জন্য যে কোন কিছুর বিনিময়ে হলেও আলুটিলা ও ঝর্ণাটিলাকে রক্ষার জন্য বক্তারা জনগণের প্রতি আহ্বান জানান।

বক্তারা আরো বলেন, রামপাল, বাঁশখালীতেও সরকার গণবিরোধী প্রকল্প হাতে নিয়েছে। এই সব প্রকল্পে একটি বিশেষ স্বার্থান্বেষী মহল যেমনি লাভবান হওয়ার ধান্ধায় রয়েছে, তেমনি আলুটিলা ও ঝর্ণাটিলায় একটি বিশেষ মহলও নিজেদের কায়েমী স্বার্থোদ্ধারের জন্য তৎপর হয়েছে। এসব গণবিরোধী প্রকল্প দ্বারা স্বার্থান্বেষি মহল বিশেষ লাভবান হলেও, তাতে জনগণ নিদারুণ ক্ষতির সম্মুখীন হবেন।

সমাবেশে বক্তারা অবিলম্বে আলুটিলা এবং ঝর্ণাটিলায়  পর্যটন জোন প্রকল্প বাতিল ও এই প্রকল্প দু’টির নামে শতশত একর ভূমি বেদখল প্রক্রিয়া বন্ধ করার করার জন্য সরকারের নিকট জোর দাবি জানান।

সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল করা হয়। মিছিলটি প্রেসক্লাব থেকে পল্টন মোড়ে গিয়ে শেষ হয়।

—————-
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More