খাগড়াছড়িতে ৮ সংগঠনের সমাবেশে সেনা-পুলিশের হামলার প্রতিবাদে কুদুকছড়িতে বিক্ষোভ

0

সিএইচটি নিউজ ডটকম
Kudukchari, 29.11.2015কুদুকছড়ি(রাঙামাটি): খাগড়াছড়িতে ৮ গণসংগঠনের আয়োজিত জাতিসংঘ ঘোষিত ‘ফিলিস্তিন সংহতি দিবসের’ সমাবেশে সেনা-পুলিশের হামলা ও হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি নিরূপা চাকমা ও সদস্য দ্বিতীয়া চাকমাকে আটকের প্রতিবাদে রাঙামাটির কুদুকছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) ও গণতান্ত্রিক যুব ফোরাম রাঙামাটি সদর থানা শাখা।

রবিবার(২৯ নভেম্বর) দুপুর ১টায় কুদুকছড়ি বড় মহাপুরম উচ্চ বিদ্যালয় গেইট থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে বাজার প্রদক্ষিণ করে সিএনজি স্টেশনে এসে সংক্ষিপ্ত সমাবেশের মধ্যে দিয়ে শেষ হয়। সমাবেশে গণতান্ত্রিক যুব ফোরামের রাঙামাটি সদর থানার আহ্বায়ক নিশান চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন পিসিপি’র রাঙামাটি জেলা সভাপতি অনিল চাকমা, পিসিপি’র সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি বাবলু চাকমা এবং রাঙামাটি সদর সভাপতি নিকন চাকমা।

সমাবেশে বক্তারা বলেন, জাতিসংঘ ঘোষিত ‌’ফিলিস্তিন সংহতি দিবসের’র সাথে একাত্মতা প্রদর্শন করে পার্বত্য চট্টগ্রামের নিপীড়িত জনগণের পক্ষে সংহতি জানিয়ে খাগড়াছড়ি সদরে ৮ গণতান্ত্রিক সংগঠনের ছাত্র-যুব-নারী সংহতি সমাবেশ চলাকালে সেনা-পুলিশ হামলা করে প্রমান করেছে আসল যুদ্ধপরাধী কারা। সমাবেশে হামলা করে তারাই চরম যুদ্ধপরাধী পরিচয় দিয়েছে।

বক্তারা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অগণতান্ত্রিক ১১ নির্দেশনার মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে সেনাশাসন চালাচ্ছে অভিযোগ করেন।  তারা বলেন, একটি গণতান্ত্রিক দেশে অন্যায়-অবিচারের বিরুদ্ধে প্রত্যেক নাগরিকের প্রতিবাদ জানানো ও সভা-সমাবেশ, মিছিল-মিটিং করার অধিকার রয়েছে। কিন্তু সরকার সকল গণতান্ত্রিক অধিকারকে খর্ব করে পার্বত্য চট্টগ্রামে স্বৈরতান্ত্রিক কায়দায় নিপীড়ন-নির্যাতন চালিয়ে জনগনের মত প্রকাশের স্বাধীনতাকে কেড়ে নিয়েছে।

বক্তারা বলেন,ফিলিস্তিন এবং পার্বত্য চট্রগ্রামের মধ্যে কোন পার্থক্য নেই। ফিলিস্তিনে যেমন বৃটিশ সহায়তায় ইসরাইল নিপীড়ন নির্যাতন চালাচ্ছে একইভাবে বাংলাদেশ সরকার সেনা সেটলার দিয়ে পার্বত্য চট্টগ্রামে নিপীড়ন নির্যাতন চালিয়ে যাচ্ছে। ‘৭১ সালে হত্যাকাণ্ড চালানোর জন্য পাকিস্তানকে যেমনি ক্ষমা চাইতে হবে তেমনি পার্বত্য চট্টগ্রামে পাহাড়িদের উপর নিপিড়ন নির্যাতন ও গণহত্যার জন্য সেনা-সেটলারদের বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হবে।

সমাবেশে বক্তারা হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে স্বরাস্ট্রমন্ত্রনালয়ের অ-গণতান্তিক ১১ নির্দেশনা বাতিলসহ পার্বত্য চট্টগ্রামে প্রকৃত যুদ্ধপরাধী সেনা- সেটলারদের বিচার এবং আটক হিল উইমেন্স ফেডারেশনের নেত্রীদের নিঃশর্ত মুক্তির দাবি জানান।
——————–

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More