তাইন্দংয়ে স্কুল ছাত্রী ধর্ষণের প্রতিবাদে খাগড়াছড়িতে হিল উইমেন্স ফেডারেশন-পিসিপি’র বিক্ষোভ

0

সিএইচটিনিউজ.কম
Protestrallykhagrachari,22.12.2014খাগড়াছড়ি: মাটিরাংগার তাইন্দংয়ে ৫ম শ্রেণীতে পড়ুয়া এক পাহাড়ি স্কুল ছাত্রীকে ধর্ষণের প্রতিবাদে খাগড়াছড়ি শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে হিল উইমেন্স ফেডারেশন ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) জেলা শাখা।

“পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে নারী ধর্ষণ, নির্যাতন রুখে দাও” এই শ্লোগানকে সামনে রেখে সোমবার (২২ ডিসেম্বর) সকাল ১১টায় খাগড়াছড়ি সদরের স্বনির্ভর থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি নারাঙহিয়া, উপজেলা পরিষদ এলাকা হয়ে চেঙ্গী স্কোয়ারে গিয়ে এক প্রতিবাদ সামবেশ করে। এতে পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা কমিটির সদস্য এলটন চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অংগ্য মারমা, পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রতন স্মৃতি চাকমা, হিল উইমেন্স ফেডারেশন জেলা শাখার সহ-সাধারণ সম্পাদক অর্না চাকমা ও পিসিপি খাগড়াছড়ি সরকারি কলেজ শাখার দপ্তর সম্পাদক রিয়েল ত্রিপুরা।

বক্তারা তাইন্দংয়ে ৫ম শ্রেণীর স্কুল ছাত্রীকে ধর্ষণের ঘটনায় নিন্দা জানিয়ে বলেন, এদেশের শাসকশ্রেণী জুম্ম  জাতিকে ধ্বংস করার জন্য বিভিন্ন পাঁয়তারা চালাচ্ছে। তারই কৌশল হিসেবে সেটলার বাঙালিদের লেলিয়ে দিয়ে মা-বোনের ইজ্জত লুন্ঠন করা হচ্ছে। কাপ্তাইয়ে এক মারমা স্কুলছাত্রীকে ধর্ষণ ও হত্যার রেশ কাটতে না কাটতেই তাইন্দংয়ে স্কুলছাত্রী ধর্ষিত হওয়ার ঘটনায় বক্তারা উদ্বেগ প্রকাশ করেন।

বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে নারী ধর্ষণের ঘটনা নতুন নয়। প্রতিনিয়ত এ ধরনের ঘটনা ঘটেই চলেছে। দিন দিন এর মাত্রা বৃদ্ধি পাচ্ছে। শুধু পার্বত্য চট্টগ্রামে নয়, সমতলে বসবাসরত সংখ্যালঘু জাতির অধ্যুষিত অঞ্চল সহ দেশের বিভিন্ন এলাকায় এ ধরণের ঘটনা বৃদ্ধি পেয়েছে। এসব ঘটনায় সেনা-বিজিবি-পুলিশের কতিপয় সদস্যের নাম বিভিন্ন মিডিয়ায় প্রকাশ পেয়েছে। কিন্তু এসব ঘটনায় দোষীদের বিরুদ্ধে কার্যকর কোন পদক্ষেপ গ্রহণ করা হয় না।

বক্তারা বলেন, বাংলাদেশের দু’টি শাসন ব্যবস্থা বিরাজমান। একটি পার্বত্য চট্টগ্রামের জন্য, অন্যটি পার্বত্য চট্টগ্রামের বাইরে। তাই সমতলে নারী ধর্ষণের মেডিক্যাল টেস্ট রিপোর্ট পজিটিভ হয় কিন্তু পার্বত্য চট্টগ্রামে কখনোই পজিটিভ রিপোর্ট দেওয়া হয় না। আমরা ইতিমধ্যে জানতে পেরেছি যে, গত ১৫ ডিসেম্বর বিজয় দিবসের আগে কাপ্তাই-এ এক স্কুল ছাত্রীকে ধর্ষণের পর হত্যার ঘটনায় জড়িত রানা, নিজাম-কে পুলিশ গেপ্তার করলেও বিনা শর্তে নিজামকে ছেড়ে দিয়েছে। তারা এ ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।

বক্তারা নারী নির্যাতন সহ সকল ধরনের নিপীড়ন-নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে তাইন্দং-এ স্কুল ছাত্রীকে ধর্ষণকারী বাদশা মিয়াকে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি এবং নানিয়াচরের বগাছড়িতে পাহাড়ি গ্রামে হামলাকারী সেটলারদের গ্রেফতার ও ক্ষতিগ্রস্তদের যথাযথ ক্ষতিপূরণ প্রদানের দাবি জানান।

উল্লেখ্য, গতকাল ২১ ডিসেম্বর বেলা আড়াইটার দিকে তাইন্দং ইউনিয়নের হেডম্যান পাড়ায় নিজেদের বাড়ির পার্শ্ববর্তী বন থেকে লাকড়ি সংগ্রহ করতে গিয়ে হেডম্যান পাড়া কমিউনিটি প্রাথমিক বিদ্যালয়ে ৫ম শ্রেণীতে পড়ুয়া এক পাহাড়ি স্কুলছাত্রী একই ইনিয়নের ৭নং ওয়ার্ডের মাঝপাড়া গ্রামের মো: বাদশা মিয়া কর্তৃক ধর্ষণের শিকার হয়। এ ঘটনায় মাটিরাংগা থানায় মামলা দায়ের করা হলেও ধর্ষক বাদশা মিয়াকে এখনো গ্রেফতার করা হয়নি।
——————
সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More