তিন সংগঠনের উদ্যোগে ঢাকায় মালছড়ি তান্ডবলীলা দিবস পালন

0

নিজস্ব প্রতিবেদক, সিএইচটিনিউজ.কম

ঢাকা: পার্বত্য চট্টগ্রামের তিন গণতান্ত্রিক সংগঠনের উদ্যোগে আজ ২৬ আগস্ট মালছড়ি তান্ডবলীলা দিবস পালন করেছে। পাহাড়ি ছাত্র পরিষদ, গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশন আজ বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক আলোচনা সভার মাধ্যমে এই কর্মসূচি পালন করে। আলোচনা সভায় বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাইকেল চাকমা, তথ্য ও প্রচার সম্পাদক এসিংমং মারমা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সহ সভাপতি নিরূপা চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের বিনয়ন চাকমা।আলোচনা সভায় নেতৃবৃন্দ বলেন, পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণকে অর্থনৈতিক দিক সহ সব দিক থেকে পঙ্গু করে দেয়ার জন্যই মালছড়িতে সেনাবাহিনীর সহযোগিতায় সেটলাররা গত ২০০৩ সালের ২৬ আগস্ট ১০ গ্রামে হামলা চালিয়েছিল। এতে পাহাড়িদের প্রায় চার শ’ ঘরবাড়ি সহ চারটি বৌদ্ধ বিহার পুড়িয়ে ছাই করে দেয়া হয়। খুন করা হয়  বিনোদ বিহারী খীসা নামে এক বৃদ্ধ ও ৮ মাস বয়সী এক শিশুকে। এছাড়া কমপক্ষে ৯ জন পাহাড়ি নারীকে ধর্ষণ করা হয়।

নেতৃবৃন্দ আরো বলেন, জনগণের ব্যাপক প্রতিবাদ ও বিক্ষোভের কারণে সেদিন মালছড়ি তান্ডবলীলা তথা জুম্ম জনগণের উপর আক্রমণের খবর সারা দেশ সহ বিশ্বে ছড়িয়ে পড়ে। সচেতন ও প্রগতিবাদী ব্যক্তি, সংগঠন, সংস্থা এই ঘটনার তীব্র নিন্দা জানান। অত্যাচারী শাসকগোষ্ঠীকে প্রতিবাদী জনতা দেখিয়ে দিতে সক্ষম হয় হামলা, নির্যাতন, হত্যা এবং ঘরবাড়ি পুড়িয়ে দিয়ে পার্বত্য জুম্ম জনতাকে রোখা যাবে না।নেতৃবৃন্দ বলেন, মালছড়ি তান্ডবলীলার ১০ বছর পেরিয়ে গেছে। সম্প্রতি গত ০৩ আগস্ট মাটিরাঙার তাইন্দঙে সেটলাররা আবার হামলা করেছে। কিন্তু পার্বত্য চট্টগ্রামের প্রতিবাদী জনগণ আজো সজাগ। সকল দমন পীড়নের বিরুদ্ধে সোচ্চার রয়েছে। একমাত্র এভাবেই ঐক্যবদ্ধ থেকেই লড়াইয়ে সফল হওয়া যাবে।

বক্তারা, পার্বত্য চট্টগ্রামের প্রতিবাদী ছাত্র যুব সমাজকে সংগ্রামের পতাকাতলে সামিল হবার আহ্বান জানান।

 

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More