পঞ্চম শ্রেণীর ত্রিপুরা ছাত্রীকে ধর্ষণের পর হত্যার প্রতিবাদে খাগড়াছড়িতে হিল উইমেন্স ফেডারেশনের বিক্ষোভ

0

খাগড়াছড়ি : দীঘিনালার ৯ মাইলে ৫ম শ্রেণীতে পড়ুয়া এক ত্রিপুরা ছাত্রীকে ধর্ষণের পর হত্যার প্রতিবাদে এবং হত্যাকারীদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে খাগড়াছড়ি শহরে বিক্ষোভ মিছিল করেছে হিল উইমেন্স ফেডারেশন(এইচডব্লিউএফ) খাগড়াছড়ি জেলা শাখা।

আজ রবিবার (২৯ জুলাই ২০১৮) বেলা ৩টায় স্বনির্ভরের ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর কার্যালয়ের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি নারাঙহিয়া রেডস্কোয়ার হয়ে চেঙ্গী স্কোয়ারে যেতে চাইলে পুলিশে বাধা প্রদান করে। এ সময় বিক্ষোভকারীরা স্লোগানের মাধ্যমে বাধাদানের প্রতিবাদ জানান। পরে সেখান থেকে মিছিলটি পূনরায় স্বনির্ভর বাজারে গিয়ে শহীদ অমর বিকাশ চাকমা সড়কের প্রতিবাদ সমাবেশে মিলিত হয়।

সমাবেশে হিল উইমেন্স ফেডারেশন খাগড়াছড়ি জেলা শাখার সদস্য এন্টি চাকমার সভাপতিত্বে ও থুইনুচিং মারমার সঞ্চালনায় বক্তব্য রাখেন, পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলার সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা, গণতান্ত্রিক যুব ফোরামের জেলা সাধারণ সম্পাদক রতন স্মৃতি  চাকমা প্রমুখ।

বক্তারা অভিযোগ করে বলেন, গতকাল স্কুল থেকে টিফিন ছুটির সময় বাড়িতে খাবার খেতে গেলে দুর্বৃত্তরা ৫ম শ্রেণীর ছাত্রী পূর্ণাতি ত্রিপুরাকে ধর্ষণের পর হত্যা করে ধারালো অস্ত্র দিয়ে শরীরের বিভিন্ন স্থানে কুপিয়ে নির্মমভাবে হত্যা করে বাড়ির নিচে একটি ছড়ার পাশে জঙ্গলে ফেলে রেখে যায়। এমন বর্বর ঘটনার একদিন অতিক্রান্ত হলেও হত্যাকারীদের এখনো গ্রেফতার করতে পারিনি প্রশাসন।

তারা আরো অভিযোগ করে বলেন, পার্বত্য চট্টগ্রামের ধর্ষণ-খুন-গুম-অপহরণ ও নির্যাতনের ঘটনা নতুন কিছু নয়। অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ায় এসব ঘটনা বার বার ঘটছে। এই মাসে বেশ কয়েকটি ধর্ষণের ঘটনা ঘটলেও প্রশাসন অপরাধীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক কোন পদক্ষেপ নেয়নি।

সরকার একদিকে ‘সন্ত্রাস, চাঁদাবাজী ও মাদকের’ বিরুদ্ধে কথা বলে, অন্যদিকে সেসবের সাথে জড়িতদের আশ্রয় প্রশ্রয় দিচ্ছে অভিযোগ করে বক্তারা বলেন, প্রশাসনের ছত্রছায়ায় থেকে অপরাধীরা বেপরোয়া হয়ে এমন বর্বর ঘটনা সংঘটিত করছে।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে নয় মাইলে ত্রিপুরা স্কুল ছাত্রীকে হত্যার সাথে জড়িত  গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি, সেনা সদস্য কর্তৃক বিলাইছড়িতে দুই মারমা তরুণীকে ও খাগড়াছড়ি জেলা পরিষদ পার্কে ত্রিপুরা ছাত্রীকে গণধষর্ণের ঘটনাসহ নারী নেত্রী কল্পনা চাকমার অপহরণের বিচারের দাবি জানান।

উল্লেখ্য, নয় মাইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণীর ছাত্রী পূর্ণাতি ত্রিপুরা গতকাল দুপুরে ক্লাশ বিরতিতে বাড়িতে খাবার খেতে গিয়ে আর স্কুলে ফিরে যায়নি। মেয়েটির মা বিকালে জুমের কাজ শেষে বাড়িতে ফিরে মেয়েকে দেখতে না পেয়ে খোঁজাখুজি করতে থাকে। পাড়ার লোকজনে সহযোগিতায় অনেক খোঁজাখুজির পর রাত ১১টার দিকে বাড়ির নীচের ছড়ার পাশে উলঙ্গ অবস্থায় মেয়েটির ক্ষত-বিক্ষত লাশ পাওয়া যায়।
————————
সিএইচটিনিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More