শিক্ষা মন্ত্রণালয়ের বিতর্কিত সার্কুলার প্রত্যাহারসহ ৮দফা বাস্তবায়নের দাবিতে

পানছড়িতে পিসিপি’র বিক্ষোভ মিছিল

0

পানছড়ি : শিক্ষা মন্ত্রণালয়ের বিতর্কিত সার্কুলার প্রত্যাহারসহ ৮দফা দাবি বাস্তবায়নের দাবিতে আজ শুক্রবার (১ ডিসেম্বর ২০১৭) খাগড়াছড়ির পানছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) পানছড়ি উপজেলা শাখা।

মিছিল পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন পিসিপি’র পানছড়ি উপজেলা শাখার সভাপতি জুয়েল চাকমা।

তিনি বলেন, শিক্ষামন্ত্রণালয়ের সম্প্রতি জারিকৃত সার্কুলার অগণতান্ত্রিক। গণতান্ত্রিক-বাকস্বাধীনতা-মুক্তবুদ্ধি চর্চার অধিকার হরণের লক্ষ্যে বিতর্কিত সার্কুলার জারি হয়েছে।তিনি বলেন,এটি সেনাদের প্রেসক্রিপশনে জারি করা হয়েছে, কারণ এতে সেনাদের বক্তবই প্রতিফলিত হয়েছে,যার কোন ভিত্তি নেই।

তিনি আরো বলেন, পার্বত্য চট্টগ্রামের জনগণের ওপর নিষ্ঠুর দমনপীড়ন চলছে। একের পর এক ধরপাকড় চলছে। তিনি গতকাল (৩০ নভেম্বর) সেনা কর্তৃক পানছড়ি উপজেলার সংগঠক প্রদীপময় চাকমাকে আটকের তীব্র নিন্দা জানান এবং অবিলম্বে তাকে নিঃশর্ত মুক্তি দেয়ার দাবি জানান।

উল্লেখ্য, পিসিপি গত ২৭ নভেম্বর ঢাকায় সংবাদ সম্মেলনের মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়ের সার্কুলার প্রত্যাখ্যান করে এবং  ৮দফা দাবি পেশ করে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা  করে। সেই কর্মসূচির অংশ হিসেবে পিসিপি পানছড়ি উপজেলা শাখা আজ বিক্ষোভ সমাবেশ করেছে।

পিসিপি’র ৮ দফা দাবি হলো: ১. অবিলম্বে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, বেসরকারী কলেজ শাখা-৬’এর জারিকৃত অবৈধ সার্কুলার (১৯ নভেম্বর/১৭) প্রত্যাহারপূর্বক পার্বত্য চট্টগ্রামের শিক্ষা প্রতিষ্ঠানসমূহে সকল শিক্ষার্থীর সংবিধান স্বীকৃত অধিকার নিশ্চিত করা; ২. স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের দমনমূলক ‘১১দফা নির্দেশনা’ প্রত্যাহারপূর্বক সভা-সমাবেশের ওপর বিধি-নিষেধ তুলে নিয়ে পার্বত্য চট্টগ্রামে পূর্ণ গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করা; ৩. রাজনৈতিক কারণে বিভিন্ন সময়ে আটক ইউপিডিএফভুক্ত সংগঠনসমূহের নেতা-কর্মীদের নিঃশর্তে মুক্তি দেয়া; ৪. পিসিপি’র সভাপতি বিনয়ন চাকমা-সাধারণ সম্পদক অনিল চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের সভানেত্রী নিরূপা চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের সভাপতি অংগ্য মারমা ও সাধারণ সম্পাদক জিকো ত্রিপুরাসহ ইউপিডিএফভুক্ত সংগঠনসমূহের নেতা-কর্মীদের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলকভাবে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারপূর্বক অন্যায় ধরপাকড়, হুমকিমূলক সেনা টহল ও সাম্প্রদায়িক উস্কানি বন্ধ করাা; ৫.এইচএসসি পরীক্ষার্থী রমেল চাকমার খুনী নানিয়ারচর সেনা জোনের অধিনায়ক লে. কর্ণেল বাহালুল আলম ও মেজর তানভিরের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থাগ্রহণপূর্বক এলাকায় সন্ত্রাসী লেলিয়ে উৎপাত সৃষ্টির ষড়যন্ত্র বন্ধ করা; ৬.পার্বত্য চট্টগ্রামে জেলা পরিষদ কর্তৃক ঘুষ দুর্নীতির মাধ্যমে প্রাইমারি শিক্ষক নিয়োগ বাতিলপূর্বক যত দ্রুত সম্ভব উপযুক্ত শিক্ষক নিয়োগ দেয়া; ৭.পাঠ্যসূচি থেকে সাম্প্রদায়িক অংশ বাদ দিয়ে যুগোপযোগী পাঠ্যক্রম নির্ধারণ করা ও ৮. বহুল বিতর্কিত ‘প্রাথমিক সমাপণী পরীক্ষা’ বাতিলপূর্বক শিশুদের মানসিক চাপ মুক্ত করে সুষ্ঠু বিকাশ নিশ্চিত করতে হবে।

পিসিপি’র পানছড়ি উপজেলা শাখার সাধারণ সম্পাদক সুকিরণ চাকমা স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে বিক্ষোভের কথা জানানো হয়।
———–
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More