পার্বত্য চট্টগ্রামে ব্রিটিশ শাসনের ইতিহাস নিয়ে গুইমারায় আলোচনা সভা অনুষ্ঠিত

0

গুইমারা : পার্বত্য চট্টগ্রামে ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের ইতিহাসের উপর ভিত্তি করে খাগড়াছড়ির গুইমারায় “পার্বত্য চট্টগ্রামের অতীত-বর্তমান দুর্দশার পেছনে ব্রিটিশ সা¤্রাজ্যবাদীদের ভূমিকা এবং বর্তমান প্রজন্মের করণীয়” শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

GUI MARA.jpg2বৃহস্পতিবার (১০ আগস্ট ২০১৭), সকাল ১১ টায় গুইমারা সদর এলাকায় ‘পার্বত্য চট্টগ্রাম ঐতিহ্য অনুসন্ধানী গবেষণা সেল’ এই আলোচনা সভার আয়োজন করে।
আলোচনা সভায় বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) গুইমারা উপজেলা শাখার সভাপতি অভি চাকমার সঞ্চালনায় প্রধান আলোচক হিসেবে আলোচনা করেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) কেন্দ্রীয় সহ-সভাপতি বিপুল চাকমা। এছাড়া সভায় উপস্থিত থেকে আরো বক্তব্য রাখেন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর গুইমারা-মাটিরাঙ্গা ইউনিটের সংগঠক ক্যাচিং মারমা। এছাড়াও পিসিপি’র খাগড়াছড়ি জেলা শাখার দপ্তর সম্পাদক সমর চাকমা উপস্থিত ছিলেন।

সভায় আলোচকরা বলেন, পার্বত্য চট্টগ্রামে ব্রিটিশ ঔপনিবেশিক শাসকরা নিজেদের মতো করে আইন তৈরি করে শাসন-শোষণ চালিয়েছে। কিন্তু তার বিপরীতে রয়েছে গৌরবোজ্জ্বল প্রতিরোধ সংগ্রামের ইতিহাসও।  সেই বীরত্বপূর্ণ ইতিহাস থেকে শিক্ষা নিয়ে নতুন প্রজন্মকে জাতির অস্তিত্ব রক্ষার্থে চ্যালেঞ্জ গ্রহণ করতে হবে। পরাক্রমশালী বীর যোদ্ধাদের উত্তরসূরী হয়ে শাসন শোষণের বিরুদ্ধে ন্যায়সঙ্গত আন্দোলনকে শক্তিশালী করতে হবে।

তারা পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জাতির অস্তিত্ব রক্ষার সংগ্রামে সামিল হয়ে শাসক গোষ্ঠীর জাতি ধ্বংসের সকল ষড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে ঐক্যবদ্ধ আন্দোলন জোরদার করতে ছাত্র-যুবক-নারী সমাজসহ সর্বস্তরের মানুষের প্রতি আহ্বান জানান।
—————
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More