পাহাড়ে নারীর প্রতি সহিংসতা বাড়ছে-সিএইচটি কমিশন

0

সিএইচটিনিউজ.কম ডেস্ক:
chittagong Hill Tracts map2পার্বত্য চট্টগ্রাম বিষয়ক আন্তর্জাতিক কমিশন বলেছে, অন্য যেকোনো সময়ের চেয়ে এখন পাহাড়ে নারীর প্রতি সহিংসতা অনেক বেড়েছে। পাশাপাশি পাহাড়িদের উপর সহিংসতাও বাড়ছে। নিরাপত্তা বাহিনী এসব ক্ষেত্রে অনেকটাই ব্যর্থতার পরিচয় দিচ্ছে।

মঙ্গলবার কমিশনের সংবাদ বিবৃতিতে এসব কথা বলা হয়। বিবৃতিতে স্বাক্ষর করেন কমিশনের কো-চেয়ারম্যান অ্যাভোকেট সুলতানা কামাল, এরিক এভিবারি ও এলসা স্টামটোপোলো।

সংবাদ বিবৃতিতে পাহাড়িদের মৌলিক মানবিক অধিকার নিশ্চিত করার পাশাপাশি নারীর প্রতি সহিংসতা রোধে ব্যবস্থা নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়। এতে উল্লেখ করা হয়, গত ১৫ ফেব্রুয়ারিতেই সবিতা চাকমা (৩০) নামে একজন পাহাড়ি নারীকে ধর্ষণের পর  করা হয় খুন। এ ঘটনায় পুরো পাহাড়ে দেখা দিয়েছে তীব্র ক্ষোভ।

বিবৃতিতে বলা হয়, কমিশন গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছে, পার্বত্যাঞ্চলে পাহাড়ি নারীর ওপর একের পর এক সহিংস আক্রমণ, ধর্ষণ ও খুনের ঘটনা ঘটেই চলেছে। অধিকাংশ ক্ষেত্রে এসব ঘটনার জন্য পাহাড়ে অভিবাসিত বাঙালি ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা জড়িত। বেশির ভাগ ক্ষেত্রে মামলা হলেও প্রধান আসামিদের গ্রেপ্তার ও বিচার করা হয় না। আবার অভিযোগ রয়েছে, কয়েকটি ক্ষেত্রে মামলা দায়ের না করতেও ভুক্তভোগিদের হুমকি দেওয়া হয়েছে। বিবৃতি অবিলম্বে সবিতা চাকমার হত্যাকারীদের গ্রেপ্তর ও শাস্তিদানের দাবি জানানো হয়।

সূত্র: কালের কণ্ঠ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More