বরকলের বুদ্ধমূর্তি নির্মাণে বিজিবির বাধা

0

বরকল : রাঙামাটির বরকল উপজেলা সদরের সন্নিকটস্থ কর্ণফূলি নদীর বুকে অবস্থিত ভালুভিটায় ১৯ ফুট উচ্চতাসম্পন্ন একটি বুদ্ধমূর্তি নির্মাণে বরকল বিজিবি জোন (২২ ব্যাটেলিয়ন) বাধা দিচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। উপজেলা নির্বাহী অফিসারের অনুমতি ব্যতীত বুদ্ধমূর্তি নির্মাণ করতে বারন করেছে বিজিবি।

buddha-2013-Cally-Stockdale-00120150522012103জানা যায় যে, বরকল কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের অধীনে ১৯৪০ সাল থেকে উক্ত ভালুভিটায় বৌদ্ধ ধর্মাবলম্বীরা পূজা-অর্চনা করে আসছে। ইতিমধ্যে এলাকাবাসী সেখানে ঘ্যাং স্থাপন করেছে। উক্ত স্থানে ১৯ ফুট উচ্চতাসম্পন্ন একটি বুদ্ধমূর্তি নির্মাণের পরিকল্পনা করে বরকল কেন্দ্রীয় বৌদ্ধ বিহার পরিচালনা কমিটি। ১ মে ধর্মীয় অনুষ্ঠানের মাধ্যমে উদ্বোধন করার দিনক্ষণ ঠিক করা হয়। তার আগে ৩০ এপ্রিল উক্ত উদ্বোধনী অনুষ্ঠান না করার জন্য পরিচালনা কমিটির সভাপতি মংহ্লা সিং মারমাকে বরকল বিজিবি জোনের জোন কম্যান্ডার লে. ক. মোহাম্মদ আলাউদ্দিন আল মামুন নির্দেশ প্রদান করেন।

কিন্তু নিষেধাজ্ঞা উপেক্ষা করে গত ১ মে এলাকাবাসী উক্ত অনুষ্ঠান সম্পন্ন করে এবং বুদ্ধমূর্তি ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। তবে কয়েকজন পুলিশ সমেত একদল বিজিবি সদস্য সেখানে গিয়ে বরকল উপজেলা নির্বাহী অফিসারের অনুমতি ব্যতীত উক্ত বুদ্ধমূর্তি নির্মাণ করতে বারন করে এসেছে বলে এলাকাবাসী জানিয়েছেন।
————————
সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

 

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More