মাতৃভাষায় প্রাথমিক শিক্ষার দাবিতে কুদুকছড়িতে পিসিপির বিক্ষোভ মিছিল ও সমাবেশ

0

সিএইচটি নিউজ ডটকম
Kudukchari pcp rally, 14.09.2015কুদুকছড়ি(রাঙামাটি) : সকল জাতিসত্তার মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা নিশ্চিতসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি বাস্তবায়ন এবং স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অগণতান্ত্রিক ১১নির্দেশনা বাতিলের দাবিতে রাঙামাটির কুদুকছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) রাঙামাটি জেলা শাখা।

সোমবার (১৪ সেপ্টেম্বর) সকাল ১১ টায় কুদুকছড়ি হাফ বাজার থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে কুদুকছড়ি বাজার ঘুরে আবার একই জায়গায় মিলিত হয়ে সংক্ষিপ্ত বক্তব্যের মাধ্যমে শেষ হয়। এতে বক্তব্য রাখেন পিসিপির রাঙামাটি জেলা শাখার সভাপতি বাবলু চাকমা, সহসভাপতি কুনেন্টু চাকমা, সাধারণ সম্পাদক অনিল চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের জেলা শাখার সদস্য মন্টি চাকমা।

বক্তারা বলেন, পাহাড়ি ছাত্র পরিষদ দীর্ঘদিন ধরে সকল জাতিসত্তার মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি জানিয়ে আসছে। কিন্তু সরকার এখনো দাবি বাস্তবায়নে এগিয়ে আসেনি।

বক্তারা অভিযোগ করে বলেন, সরকার উন্নয়নের নামে ভূমি বেদখল ও পাহাড়ি উচ্ছেদের নীলনক্সা বাস্তবায়ন করে চলেছে। তারই অংশ হিসেবে পাহাড়ি জনগণের আপত্তি সত্ত্বেও রাঙামাটি মেডিকেল কলেজ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের কাজ করছে। অন্যদিকে সরকার পার্বত্য জেলা পরিষদকে দিয়ে দুর্নীতি, অনিয়ম ও জালিয়াতির মাধ্যমে শিক্ষক নিয়োগ করে পার্বত্য চট্টগ্রামে প্রাথমিক শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের ষড়যন্ত্র করছে।

বক্তারা আরো বলেন, সরকার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে অগণতান্ত্রিক ১১ নির্দেশনা জারির মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে সেনা শাসনকে বৈধতা দিয়েছে। এর মাধ্যমে সরকার পাহাড়ি জনগণের উপর অন্যায় ধরপাকড় থেকে শুরু করে নানা ধরনের নিপীড়ন-নির্যাতনের মাত্রা বৃদ্ধি করেছে।

বক্তারা অবিলম্বে সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি বাস্তবায়ন, রাঙামাটি মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের কার্যক্রম স্থগিত রাখা, জেলা পরিষদের শিক্ষক নিয়োগে দুর্নীতি ও অনিয়মের তদন্ত করা এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অগণতান্ত্রিক ১১ নির্দেশনা বাতিলের দাবি জানান।
—————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More