রামগড়ে পাহাড়ি গ্রামে সেটলার হামলার ঘটনায় তিন সংগঠনের নিন্দা ও প্রতিবাদ

0

খাগড়াছড়ি : গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সভাপতি অংগ্য মারমা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নিরূপা চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি বিনয়ন চাকমা আজ ১ জুলাই ২০১৭ শনিবার সংবাদ মাধ্যমে প্রদত্ত এক যুক্ত বিবৃতিতে রামগড় উপজলোর পাহাড়ি গ্রাম সোনাইআগা, তালতলি ও ব্রত চন্দ্র পাড়ায় সেটলার বাঙালি কর্তৃক হামলা ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

bibritiবিবৃতিতে তারা অভিযোগ করে বলেন, গত ৩০ জুন রাত ১০.৪৫ টার দিকে হাঠাৎ দু’টি বিকট শব্দের অজুহাতে কোন কারণ ছাড়াই সেটলার বাঙালিরা কালাডেবায় দা, লাটিসোঠা নিয়ে প্রস্তুত হতে থাকে এবং এক পর্যায়ে ‘‘নারায়ে তকবির, আল্লাহুআকবর’’সহ পাহাড়িদের বাড়ি ঘর জ¦ালিয়ে দাও পুড়িয়ে দাও এমন উস্কানিমূলক শ্লোগান দিয়ে সেনাইআগা, তালতলি, ব্রত চন্দ্র পাড়ায় নিরীহ পাহাড়িদের বাড়িঘরে হামলা এবং ভাংচুর চালায়। এতে ব্রতচন্দ্র পাড়ার জাম্বু ত্রিপুরা, কাশি রঞ্জন ত্রিপুরা, তরণী ত্রিপুরা, জামিরায় ত্রিপুরা, উত্তরাম ত্রিপুরা, উরাচান ত্রিপুরা, গিতু কুমার ত্রিপুরা, সুমন ত্রিপুরা,  তালতলি পাড়ায় পেতং ত্রিপুরা, রিপ্রু মারমা, সুমন মারমার বাড়ি এবং সেনাইআগা গ্রামের কালা মারমার দোকান ভাংচুরের শিকার হয়।

নেতৃবৃন্দ এ হামলার ঘটনাকে উদ্দেশ্যপ্রণোদিত উল্লেখ করে বলেন, ঘোলা পানিতে মাছ শিকার করার নতুন ষড়যন্ত্রের অংশ হিসাবে এই সাম্প্রদায়িক হামলা চালোনো হয়েছে ।

বিবৃতিতে নেতৃবৃন্দ অভিযোগ করে আরো বলেন, উক্ত হামলায় ১নং রামগড় ইউনিয়নের ৪নং ওয়ার্ড এর সাবেক মেম্বার নূরনবী, সাবেক পৌরসভার ৭নং ওয়ার্ডের কমিশনার জসিম, ১নং রামগড় ইউনিয়নের ৫ নং ওয়ার্ড এর বর্তমান মেম্বার মোহাম্মদ হোসেন, মিন্টু কোম্পানী নেতৃত্বে সেটলার সংঘবদ্ধ হয়ে পাহাড়ি গ্রামে হামলা চালিয়েছে।

নেতৃবৃন্দ আজ শনিবার সকালে কালাডেবা গর্জনতলী নামক জায়গা থেকে চৌধুরী পাড়া উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণীর ছাত্র ফাত্রং ত্রিপুরাকে কালাডেবায় সেটলাররা আটকে রেখেছে বলে অভিযোগ করেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ অবিলম্বে রামগড় উপজেলার সোনাইআগা, তালতলি, ব্রতচন্দ্র পাড়ায় নিরীহ পাহাড়িদের ওপর  হামলার সাথে জড়িত উগ্রসাম্প্রদায়িক সেটলার বাঙালি ও  উস্কানীদাতা সাবেক ও বর্তমান জনপ্রতিনিধি নূরনবী, জসিম, মোহাম্মদ হোসেন, মিন্টু কোম্পানীকে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি এবং হামলার ঘটনায় ক্ষতিগ্রস্ত পাহাড়ি জনগণের ক্ষতিপূরণ ব্যবস্থাসহ তাদের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানান।
—————
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More