স্মরণ

শহীদ রূপক চাকমার ১৬তম মৃত্যুবার্ষিকী আজ

0

খাগড়াছড়ি : আজ ২১ সেপ্টেম্বর শহীদ রূপক চাকমার ১৬তম মৃত্যুবার্ষিকী। ২০০১ সালের এই দিনে ৮ম জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ইউপিডিএফ’র পক্ষে নির্বাচনী প্রচারণার কাজ চালানোর সময় খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলার পুজগাঙের মধুমঙ্গল পাড়ায় জনসংহতি সমিতি (জেএসএস)-এর সশস্ত্র সদস্যদের হামলায় তিনি শহীদ হন।  এ ঘটনায় মোহন চাকমা ও সুজিত চাকমা নামে আরো দু’জন গুরুতর আহত হন।

12003259_1125393887474922_5516018622008362583_nরূপক চাকমা পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)-এর কেন্দ্রীয় কমিটির সভাপতি ছিলেন। ছাত্রত্ব শেষ হবার পরে তিনি ইউপিডিএফের সংগঠক হিসেবে শহীদ হবার আগ পর্যন্ত পার্বত্য চট্টগ্রামের নিপীড়িত নির্যাতিত জনগণের অধিকার আদায়ের রাজনৈতিক আন্দোলনে সক্রিয় ভুমিকা রাখেন।

পার্বত্য চট্টগ্রামের উদীয়মান জুম্ম নেতৃত্বের মধ্যে রূপক চাকমা ছিলেন একজন। তিনি কোন লোভ-লালসার কাছে বশীভূত না হয়ে সাহসিকতার সহিত জুম্ম জনগণের অধিকার আদায়ের সংগ্রামে নিজেকে নিয়োজিত করেছিলেন। কিন্তু ঘাতকরা তাঁকে বাঁচতে দেয়নি। সেদিন নিরস্ত্র এই জুম্ম তরুণ নেতাকে খুন করতে ঘাতকদের হাত একটুও কাঁপেনি।

এদিকে, রূপক চাকমার স্মরণে আজ সকাল ৭ টায় খাগড়াছড়ি জেলা সদর নারানহিয়াস্থ রেড স্কোয়ারের শহীদ স্মৃতি ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করেছে ইউপিডিএফ, পাহাড়ি ছাত্র পরিষদ ও অন্যান্য সংগঠন। পুষ্পস্তবক অর্পণের সময় উপস্থিত ছিলেন ইউপিডিএফ খাগড়াছড়ি ইউনিটের সংগঠক মাইকেল চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জিকো ত্রিপুরা, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) কেন্দ্রীয় অর্থ সম্পাদক সুনীল ত্রিপুরা, খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক অমল চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা সদস্য ঝিনুক চাকমা। পুষ্পস্তবক অর্পণের সময় শহীদ পরিবারের পক্ষ থেকে উপস্থিত ছিলেন রূপক চাকমার পিতা বিমলেন্দু চাকমা। এছাড়াও পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেছে শহীদ রূপক চাকমা স্মৃতি ট্রাস্ট।
————-
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More