শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নসহ বিভিন্ন দাবিতে বাঘাইছড়িতে পিসিপি’র বিক্ষোভ

0

সিএইচটি নিউজ ডটকম
Baghaichariবাঘাইছড়ি: রাঙামাটি মেডিকেল কলেজ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম বন্ধ করা, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অগণতান্ত্রিক ১১ নির্দেশনা বাতিল এবং শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে বাঘাইছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) বাঘাইছড়ি উপজেলা শাখা।

রবিবার (১৩ সেপ্টেম্বর) সকাল ১০টায় বাঘাইছড়ি উপজেলার রূপকারী মাঠে অনুষ্ঠিত সমাবেশে পিসিপি’র বাঘাইছড়ি উপজেলা শাখার সভাপতি সোহেল চাকমার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আসেন্টু চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ সংগঠক কিশোর চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের বাঘাইছড়ি উপজেলা শাখার সাধারণ সম্পাদক জ্যোতির্ময় চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সদস্য রুপেশ চাকমা ও কাচলং ডিগ্রী কলেজ শাখার সভাপতি শুভদর্শি চাকমা।

বক্তারা বলেন, সরকার পার্বত্য চট্টগ্রামে উন্নয়নের নামে পাহাড়ি উচ্ছেদের নীলনক্সা বাস্তবায়ন করে চলেছে। তারই অংশ হিসেবে পাহাড়ি জনগণের  আপত্তি সত্ত্বেও  রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজের কার্যক্রম শুরু করতে চাচ্ছে। অথচ এখানকার প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার মান উন্নয়নে সরকার কোন পদক্ষেপ নিচ্ছে না। এমনকি সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষার কার্যক্রমও সরকার এখনো বাস্তবায়ন করেনি।

বক্তারা অভিযোগ করে বলেন, সরকার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অগণতান্ত্রিক ১১ নির্দেশনা জারির মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে সেনাশাসনকে বৈধতা দিয়েছে। এর মাধ্যমে সরকার সেনাবাহিনীকে দিয়ে অন্যায় ধরপাকড়, ঘরবাড়ি তল্লাশি ও হয়রানিসহ নানাভাবে নিপীড়ন-নির্যাতন চালিয়ে যাচ্ছে।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি বাস্তবায়ন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অগণতান্ত্রিক ১১ নির্দেশনা বাতিল ও রাংগামাটি মেডিক্যাল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম বন্ধ করার দাবি জানান।
———————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More