সংবিধানের পঞ্চদশ সংশোধনী বাতিলের দাবিতে ২৯ জুন ঢাকায় সমাবেশ করবে তিন সংগঠন

0

ঢাকা : সংবিধানের ‘বিতর্কিত পঞ্চদশ সংশোধনী’ বাতিলের দাবিতে পার্বত্য চট্টগ্রামের আন্দোলনকারী তিন সংগঠন গণতান্ত্রিক যুব ফোরাম, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) ও হিল উইমেন্স ফেডারেশন আগামীকাল ২৯ জুন ২০১৮, শুক্রবার বিকাল ৪টায় ঢাকায় শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে এক সমাবেশের আয়োজন করেছে।

সমাবেশে দেশের বিভিন্ন প্রগতিশীল সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন।

উক্ত সমাবেশে অংশগ্রহণ করে ভিন্ন ভাষাভাষী জাতিসমূহের স্ব স্ব জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতির দাবিতে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছে তিন সংগঠন।

এছাড়া দেশের  সকল প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ার প্রতিনিধিদেরও সমাবেশে আমন্ত্রণ জানানো হয়েছে।

উল্লেখ্য, ২০১১ সালের ৩০ জুন জনগণের মতামত উপেক্ষা করে আওয়ামী লীগ সরকার সংবিধানের ‘পঞ্চদশ সংশোধনী’ বিল পাসের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামসহ এদেশে বসবাসরত ভিন্ন ভাষাভাষী জাতিসত্তার জনগণের উপর জোরপূর্বক উগ্রবাঙালি জাতীয়তা চাপিয়ে দেয়। এই সংশোধনীর ৬(২) অনুচ্ছেদে বলা হয়েছে “ বাংলাদেশের জনগণ জাতি হিসেবে বাঙালি এবং নাগরিকগণ বাংলাদেশী বলিয়া গণ্য হইবেন”। এর প্রতিবাদে ব্যাপক প্রতিবাদ-বিক্ষোভ অনুষ্ঠিত হলেও সরকার এখনো এ সংশোধনী বাতিল করেনি।
—————–
সিএইচটিনিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. AcceptRead More