সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষাসহ ৫ দফা দাবিতে

কাউখালীতে পিসিপি’র বিক্ষোভ মিছিল ও সমাবেশ

0
1

সিএইচটি নিউজ ডটকম
Kawkhali PCP News picকাউখালী(রাঙামাটি): সকল জাতিসত্তার স্ব স্ব মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে রাঙামাটির কাউখালীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) কাউখালী উপজেলা শাখা।

বুধবার(১০ ফেব্রুয়ারি) সকাল ১১টিায় কচুখালী খোলায়াড় সমিতি মাঠ থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি কাউখালী উপজেলা সদরে যেতে চাইলে থানার সামনে পুলিশ তাদের বাধা দেয়। পুলিশী বাধায় পরে তারা কচুখালী এলাকায় সমাবেশ করে।

পিসিপি কাউখালী উপজেলা শাখার সভাপতি কংচাই মারমার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, পিসিপি’র সাবেক কেন্দ্রীয় সভাপতি থুইক্যচিং মারমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সদস্য রূপন মারমা, হিল উইমেন্স ফেডারেশনের কাউখালী উপজেলা শাখার সাধারণ সম্পাদক রূপসী চাকমা প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, বাংলা ভাষার আধিপত্যে পার্বত্য চট্টগ্রামসহ দেশে বসবাসরত সকল জাতিসত্তার ভাষা আজ হারিয়ে যেতে বসেছে। তাই জাতিসত্তাগুলোর স্ব স্ব মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালু করা এখন সময়ের দাবি। পাহাড়ি ছাত্র পরিষদ দীর্ঘ সময় ধরে সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষাসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবিতে আন্দোলন করে আসছে। সরকার নানা প্রতিশ্রুতি দিলেও আজো দাবি বাস্তবায়নে কোন পদক্ষেপ গ্রহণ করেনি।

বক্তারা অবিলম্বে সকল জাতিসত্তার স্ব স্ব মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি বাস্তবায়ন, রাজনৈতিক দমন-পীড়ন, ভূমি বেদখল, নারী নির্যাতনসহ সকল ধরনের অন্যায়-অবিচার বন্ধের জোর দাবি জানান।

উল্লেখ্য, পিসিপি’র শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি হচ্ছে- পার্বত্য চট্টগ্রামে সকল জাতিসত্তার মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষার অধিকার নিশ্চিত করা; স্কুল-কলেজের পাঠ্যপুস্তকে জাতিসত্তার প্রতি অবমাননাকর বক্তব্য বাদ দেয়া; পাহাড়ি জাতিসত্তার বীরত্বব্যঞ্জক কাহিনী এবং সঠিক সংগ্রামী ইতিহাস স্কুল- কলেজের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করা; বাংলাদেশে সকল জাতিসত্তার সংক্ষিপ্ত সঠিক তথ্য সম্বলিত পরিচিতিমূলক রচনা জাতীয় শিক্ষাক্রমে অন্তর্ভূক্ত করা এবং পার্বত্য কোটা বাতিল করে পাহাড়িদের জন্য বিশেষ কোটা চালু করা।
—————-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.