আলীকদমে মারমা কিশোরীকে ধর্ষণের প্রতিবাদে লামায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ

0
1

Protestalikodomলামা,(বান্দরবান) প্রতিনিধিঃ আলীকদমে এসএসসি পরীক্ষার্থী মারমা কিশোরীকে ধর্ষণের প্রতিবাদে ও ধর্ষক মিজানুর রহমান ও সাইফুল ইসলামের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে লামায় সচেতন ছাত্র ও যুব সমাজের উদ্যোগে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৮ জানুয়ারী ২০১৭) সকালে লামা কেন্দ্রীয় বৌদ্ধ বিহার থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে লামা উপজেলা পরিষদের সামনে মনববন্ধন ও প্রতিবাদ সমাবেশে মিলিত হয়। উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পাহাড়ি শিক্ষার্থীরা “নরপশুদের হাতে আর কত নারী ধর্ষণে শিকার হবে? স্বাধীন বাংলাদেশের আর কত মা-বোনের ইজ্জত হারাতে হবে? ইত্যাদি লেখা ফেস্টুন হাতে এতে যোগ দেয়।

বাবু মং মারমা সঞ্চালনায় প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, থোয়াইশৈ মং মারমা, ক্য ক্য মারমা, মংসিং মারমাসহ প্রমূখ । পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি নারীরা কোথাও নিরাপদ নয় উল্লেখ করে বক্তারা আরো বলেন, যদিও ধর্ষিতার ভাইয়ের মামলা ভিত্তিতে অভিযুক্ত ধর্ষকদের পুলিশ গ্রেফতার করেছে, কিন্তু অপরাধীদের দ্রুত ও যথোপযুক্ত শাস্তি নিশ্চিত হবে কিনা সে বিষয়ে সংশয় রয়েছে। কারণ, এ পর্যন্ত নারী নির্যাতন ও ধর্ষণ ঘটনাগুলো একটিরও সুষ্ঠু বিচার হয়নি। অতীতের ঘটনায়ও অপরাধীরা উপযুক্ত শাস্তি না পাওয়ায় ধর্ষণের ঘটনা দিন দিন বেড়ে চলেছে। ধর্ষকরা কয়েক মাস কারাগারে থাকার পর মানসিক রোগী বলে জামিন দিয়ে ছেড়ে দেওয়া হচ্ছে। এমন যদি চলতে থাকে তাহলে বাংলাদেশের মা-বোনেরা কিভাবে স্বাধীন বাংলাদেশে চলাফেরা করবে? সমবেত সকল শিক্ষার্থী ও যুব সমাজের নেতৃবৃন্দরা ধর্ষণের ঘটনায় জড়িত অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের জোর দাবি জানান ।

উল্লেখ্য, ১৩ জানুয়ারি শুক্রবার আলীকদম উপজাতীয় আবাসিক বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার্থী ওই কিশোরীকে  মিজানুর রহমান ধর্ষণ করে। এ সময়ে তার সহযোগী সাইফুল ইসলাম ভিডিও চিত্র ধারণ করে। ধর্ষণকারীরা ভিডিও চিত্রটি স্যোসাল মিডিয়া ইন্টারনেটে ছেড়ে দেওয়ার হুমকি প্রদান করে। কিশোরী বিষয়টি বাসায় জানালে তার ভাই বাদী হয়ে রবিবার আলীকদম থানায় মামলা করেন। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে পুলিশ ধর্ষক মিজানুর রহান ও সাইফুল ইসলামকে গ্রেফতার করে।
————–
সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.