আলুটিলায় ট্রাক চাপা ঘটনা পরিকল্পিত হত্যাকাণ্ড, প্রশাসন এর দায় এড়াতে পারে না-পিসিপি

0
1

রাঙামাটি প্রতিনিধি।। গত ৩ ফেব্রুয়ারি খাগড়াছড়ির আলুটিলায় ট্রাক চাপায় নারী-শিশুসহ ৮জন নিহত হওয়ার ঘটনাকে পরিকল্পিত হত্যাকাণ্ড অভিহিত করে প্রশাসন কিছুতেই এ ঘটনার দায় এড়াতে পারে না বলে মন্তব্য করেছেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি)-এর নেতৃবৃন্দ। গত ৪ – ৫ ফেব্রুয়ারি ২০১৭ দুই দিনব্যাপী কেন্দ্রীয় সম্পাদক মণ্ডলী ও বর্ধিত সভায় নেতৃবৃন্দ এ মন্তব্য করেন।

PCP flag2রাঙামাটির কাউখালীতে অনুষ্ঠিত সম্পাদক মণ্ডলী ও বর্ধিত সভায় পিসিপি’র কেন্দ্রীয় সভাপতি বিনয়ন চাকমার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অনিল চাকমার পরিচালনায় কেন্দ্রীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। সভায় আলুটিলায় ট্রাক চাপায় নিহতদের  এবং আন্দোলনের শহীদদের স্মরণে উভয় সভায় ২ বার শোক প্রস্তাব আনা হয় ও প্রত্যেক সভায় এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়। এছাড়া উভয় সভা থেকে গভীর শোক, নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ এবং আহতদের আশু আরোগ্য কামনা করা হয়।

সভায় আলুটিলা ট্রাক চাপা ঘটনাকে পরিকল্পিত হত্যাকাণ্ড অভিহিত করে নেতৃবৃন্দ বলেন, চালক মাঝপথে নেমে  যাওয়া এবং হেল্পারের পাথরবাহী ভাড়ি ট্রাক চালানো খুবই রহস্যজনক, যা কোন পরিকল্পিত ষড়যন্ত্রেরই ইঙ্গিত বহন করে।

নেতৃবৃন্দ আরো বলেন, পূর্ব ঘোষণা দিয়ে প্রয়াত বৌদ্ধ ভিক্ষু ভদন্ত চন্দ্রমনি মহাস্থবিরের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান আয়োজন করা হয় এবং অনুষ্ঠানে হাজার হাজার লোক সমাগম হয়। এ আয়োজন এবং জনসমাগম অবহিত হয়েও প্রশাসন পর্যাপ্ত নিরাপত্তা ও ট্রাফিক নিয়ন্ত্রণের ব্যবস্থা নেয়নি। তাই এ ঘটনায়  প্রশাসন কিছুতেই দায় এড়াতে পারে না।

নেতৃবৃন্দ অবিলম্বে সুষ্ঠু নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে দোষীদের শাস্তি এবং নিহতদের পরিবারকে যথোপযুক্ত ক্ষতিপূরণ এবং আহতদের বিনামূল্যে সুচিকিৎসার দাবি জানান।

পার্বত্য চট্টগ্রামে চট্টগ্রাামে ভয়াবহ দমনপীড়ন চলছে অভিযোগ করে নেতৃবৃন্দ বলেন, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের দমনমূলক ১১ নির্দেশনার পর থেকে জনগণের ওপর একের পর এক দমনপীড়ন চলছে। প্রতিনিয়ত ধরপাকড়, টহল-তল্লাশিসহ নানা ধরনের নির্যাতন চলছে। এবছরের শুরুতে লক্ষ্মীছড়ি উপজেলা চেয়ারম্যান সুপার জ্যোতি চাকমাকে অস্ত্র গুজে দিয়ে গ্রেফতারের মধ্যে দিয়ে সেনা প্রশাসন কী বার্তা দিল তা জনগণের কাছে স্পষ্ট হয়েছে।

সেনা মদদে সেটলাররা লাগামহীন বেপরোয়া হয়েছে উল্লেখ করে নেতৃবৃন্দ আরো বলেন, দূর্বৃত্ত সেটলাররা সাম্প্রদায়িক ঘটনা সৃষ্টি করার জন্য সর্বদা তৎপর রয়েছে। সম্প্রতি খাগড়াছড়ি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে সেটলার কর্তৃক পাহাড়ি ছাত্রী শ্লীলতাহানির ঘটনায় অধ্যক্ষের কাছে অভিযোগ করতে গেলে সেটলার সন্ত্রাসীরা মাসুমের নেতৃত্বে পাহাড়ি ছাত্রদের ওপর অস্ত্র প্রদর্শন করে সাম্প্রদায়িক হামলা করে। এতে সেনাবাহিনীকে সেটলার সন্ত্রাসীদের উস্কানি-গাইড দিতে দেখা গেছে।

এ ঘটনায় সেটলার সন্ত্রাসীদের সেনা মদদ ও পাহাড়ি  ছাত্র গ্রেফতারের নিন্দা জানিয়ে নেতৃবৃন্দ বলেন, অন্যান্য সাম্প্রদায়িক ঘটনার মত এ ঘটনায় সেনা-প্রশাসন সাম্প্রদায়িক ঘটনা সৃষ্টিকারী সেটলারদের পক্ষাবলম্বন করেছে। সেটলারদের সাথে নিয়ে রাতের আঁধারে ৩ জন পাহাড়ি ছাত্রকে অন্যায়ভাবে গ্রেফতার করা হয়েছে। নেতৃবৃন্দ গ্রেফতারকৃত ৩ জন ছাত্রকে অবিলম্বে নিঃশর্ত মুক্তি দেয়ার দাবি জানান।

দুই দিনব্যাপী অনুষ্ঠিত সম্পাদক মণ্ডলী ও বর্ধিত সভায় পিসিপির সাংগঠনিক কাজ গতিশীল করার জন্য বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়।

পিসিপি’র কেন্দ্রীয় দপ্তর সম্পাদক রোনাল চাকমা স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
—————-

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.