আলুটিলায় পর্যটন সম্প্রসারণের নামে পাহাড়ি উচ্ছেদের ষড়যন্ত্রের প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন হামলার চেষ্টা চালিয়েছে সেটলাররা

0
0

Khagrachari, 23.08.2016খাগড়াছড়ি প্রতিনিধি।। খাগড়াছড়ির আলুটিলায় পর্যটন সম্প্রসারনের নামে ৭০০ একর ভূমি বেদখল করে ভূমি মালিক পাহাড়িদের (ত্রিপুরা জনগোষ্ঠিদের) উচ্ছেদ করার ষড়যন্ত্রের প্রতিবাদে খাগড়াছড়ি জেলা সচেতন ত্রিপুরা শিক্ষার্থীবৃন্দের ব্যানারে আজ মঙ্গলবার (২৩ আগস্ট) সকাল ১০টায় খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদ গেইটের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। এতে আলুটিলাবাসী ও শত শত শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

এদিকে মানববন্ধন শেষে সেটলার বাঙালিরা হামলার চেষ্টা চালিয়েছে বলে অভিযোগ করেছেন আয়োজকরা।

মানববন্ধনে ছাত্রদের সমন্বয়ক তনয় ত্রিপুরার সভাপতিত্বে ও খগড়াছড়ি সরকারী কলেজের শিক্ষার্থী হেলিন ত্রিপুরার সঞ্চলনায় বক্তব্য রাখেন- খাগড়াছড়ি সরকারী কলেজের শিক্ষার্থী অঞ্জুলাল ত্রিপুরা, টেকনিক্যাল কলেজের শিক্ষার্থী বিশ্বজিৎ ত্রিপুরা, দিঘীনালা কলেজের শিক্ষার্থী রিপন ত্রিপুরা, মাটিরাংগা কলেজের শিক্ষার্থী দিপংকর ত্রিপুরা, মানিকছড়ি কলেজের শিক্ষার্থী মানিক ত্রিপুরা, রামগড় কলেজের শিক্ষার্থী নরেশ ত্রিপুরা ও আলুটিলার এলাকাবাসী ডালিম ত্রিপুরা।

সংহতি জানিয়ে এতে আরো বক্তব্য রাখেন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সদস্য ও ঢাকা মহানগর সাধারণ সম্পাদক রিয়েল ত্রিপুরা, প্রগতিশীল মার্মা ছাত্রসমাজের নেতা উক্যচিং মার্মা, ত্রিপুরা স্টুডেন্টস ফোরাম খাগড়াছড়ি কলেজ শাখার সাধারন সম্পাদক তেটো বিকাশ ত্রিপুরা, মার্মা স্টুডেন্টস কাউনন্সিলের নেতা চাইথোয়াই মারমা, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নেতা স্বাগতম চাকমা, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) খাগড়াছড়ি সরকারি কলেজ শাখার নেতা নিকাশ চাকমা ও জেএসএস (এমএন লার্মা)সমর্থিত পিসিপি’র জেলা সভাপতি দিপু চাকমা।Khagracharihumanchain,23.08.16

বক্তারা উন্নয়ন কিংবা পর্যটনের নামে পাহাড়ি জনগোষ্ঠিকে উচ্ছেদের ষড়যন্ত্র অবিলম্বে বন্ধ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

তারা হুশিঁয়ারি উচ্চারণ করে বলেন, আলুটিলায় পাহাড়িদের ৭০০একর ভূমি বেদখলের প্রচেষ্টা অবিলম্বে বন্ধ করা না হলে আগামীতে ছাত্রসমাজকে সংগঠিত করে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।

মানবন্ধন শেষ হওয়ার পর কিছুক্ষণ পর সেটলার বাঙালিরা বিনা উস্কানিতে অংশগ্রহণকারী লোকজনের উপর হামলার চেষ্টা চালায়। তারা ইট-পাটকেল নিক্ষেপ করলে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হয় এবং সামান্য ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। উপস্থিত পাহাড়ি ছাত্ররাও সংঘবদ্ধ হয়ে প্রতিরোধ গড়ে তোলে। পরে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে কয়েক রাউন্ড টিয়ারশেল ও শর্টগানের গুলি নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এরপর সেনাবাহিনীর টহলও জোরদার করা হয়। নারাঙহিয়াসহ বিভিন্নস্থানে সেনাবাহিনীর সদস্যদের অবস্থান করতে দেখা যায়।

উক্ত ঘটনাকে কেন্দ্র করে খাগড়াছড়ি সরকারি কলেজের এক পাহাড়ি শিক্ষার্থীকে সেটলাররা মারধর করেছে বলেও খবর পাওয়া গেছে। তিনি ক্লাশ শেষে বাড়ি ফেরার পথে কলেজের দক্ষিণ গেইটের সামনে কয়েকজন সেটলার তার উপর অতর্কিতে হামলা চালায় ও মারধর করে।

এছাড়া পুলিশ দু’জনকে আটক করেছে বলে খবর পাওয়া গেলেও তাদের নাম, পরিচয় জানা যায়নি।
——————

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.