ইউনাইটেড কমিউনিস্ট লীগের নেতা আজিজুর রহমানের মৃত্যুতে পিসিপি’র শ্রদ্ধাঞ্জলি

0
51

ঢাকা ।। ইউনাইটেড কমিউনিস্ট লীগের সম্পাদকমন্ডলীর সদস্য ও প্রবীণ রাজনীতিবীদ আজিজুর রহমানের মৃত্যুতে গভীর শোক জানিয়ে শ্রদ্ধাঞ্জলি দিয়েছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) কেন্দ্রীয় কমিটি।

আজ শুক্রবার (১১ ডিসেম্বর ২০২০) সকাল ১১টায় পিসিপি’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সুনয়ন চাকমা ও কেন্দ্রীয় সদস্য শুভাশীষ চাকমার নেতৃত্বে কেন্দ্রীয় শহীদ মিনারে আজিজুর রহমানের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

এছাড়া জাতীয় মুক্তি কাউন্সিলসহ বিভিন্ন সংগঠন ও নানা শ্রেণী-পেশার মানুষ মানুষ ফুল দিয়ে বর্ষীয়ান রাজনীতিবিদ আজিজুর রহমানের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

উল্লেখ্য, আজিজুর রহমান গতকাল বৃহস্পতিবার দুপুর ১টা সময় ঢাকার সোহরাওয়ার্দী হাসপাতালে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর।

তিনি ষাটের দশকের শেষে স্কুল জীবনে থাকার সময়ই আজিজুর রহমান প্রগতিশীল রাজনীতির সাথে যুক্ত হন। ১৯৬৬ সালে গোপন সংগঠন পূর্ব পাকিস্তান কমিউনিস্ট পার্টিতে ভাঙন হলে তিনি পূর্ব পাকিস্তান কমিউনিস্ট পার্টি (এম-এল) ধারার সাথে যুক্ত হন। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় তিনি জেলে আটক ছিলেন, স্বাধীনতা যুদ্ধ শেষে জেল থেকে ছাড়া পান। নব্বই দশকের শেষে বৃহত্তর খুলনা-সাতক্ষীরা অঞ্চলে তিনি কৃষকদের সংগঠিত করতে ভুমিকা রাখেন। সাতক্ষীরার তালায় জলাবদ্ধতা নিরসনে আন্দোলন গড়ে তুলতে, ভূমিহীনদের খাস জমি পাওয়ার আন্দালন গড়ে তুলতে নেতৃত্ব দেন। এ বছরের প্রথম দিকে তাঁর সহধর্মিনী সুরাইয়া খাতুন (যিনি নিজেও ছিলেন একজন পার্টি কর্মী) মৃত্যুবরণ করেন। তাঁদের একমাত্র সন্তান অনিন্দ আরিফ একজন প্রগতিশীল লেখক ও একটি জাতীয় দৈনিকে কর্মরত সাংবাদিক।

 


সিএইচটি নিউজে প্রকাশিত/প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ,ভিডিও, কনটেন্ট ব্যবহার করতে হলে কপিরাইট আইন অনুসরণ করে ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.