ইউপিডিএফ ও হিল উইমেন্স ফেডারেশনের নেতৃবৃন্দের সাথে সিএইচটি কমিশনের মতবিনিময়

0
1

সিএইচটিনিউজ.কম
chtcommisson meeting with updfখাগড়াছড়ি: পার্বত্য চট্টগ্রামে সফররত সিএইচটি কমিশনের নেতৃবৃন্দ গতকাল বৃহস্পতিবার খাগড়াছড়িতে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)-এর মতবিনিময় করেছেন। এছাড়া কমিশনের নেতৃবৃন্দ সন্ধ্যায় হিল উইমেন্স ফেডারেশন সহ বিভিন্ন নারী সংগঠনের নেতৃবৃন্দের সাথেও মতবিনিময় করেন।

বৃহস্পতিবার বিকাল সাড়ে ৫টায় খাগড়াছড়ি সদরের স্বনির্ভস্থ হুয়াঙ বোইও-বা হলরুমে ইউপিডিএফ নেতৃবৃন্দের সাথে সাক্ষাত ও মতনিবিময়কালে কমিশনের পক্ষে উপস্থিত ছিলেন কো-চেয়ার সুলতানা কামাল, সদস্য খুশী কবীর, স্বপন আদনান, ড. ইফতেখারুজ্জামান ও হানা শামস আহমেদ এবং ইউপিডিএফের পক্ষে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় নেতা সচিব চাকমা, প্রদীপন খীসা, সদস্য নিরন চাকমা, রিকো চাকমা ও অংগ্য মারমা।

ইউপিডিএফ’র কেন্দ্রীয় নেতা সচিব চাকমা সিএইচটি কমিশনকে ধন্যবাদ জানিয়ে পার্বত্য চট্টগ্রামের সার্বিক পরিস্থিতি সংক্ষিপ্তভাবে তুলে ধরে বলেন, চুক্তির পরও পার্বত্য চট্টগ্রামে নিপীড়ন-নির্যাতন অব্যাহত রয়েছে। ভূমি বেদখল, নারী নির্যাতন আগের চেয়ে আরো বৃদ্ধি পেয়েছে।  সেনাবাহিনী প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এসবের সাথে যুক্ত থাকায় পরিস্থিতির তেমন কোন পরিবর্তন ঘটছে না।

কমিশনের নেতৃবৃন্দ পার্বত্য চট্টগ্রামের নিপীড়ন-নির্যাতন, ভূমি বেদখলের ঘটনা বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেন এবং এর থেকে উত্তরণের জন্য করণীয় নির্ধারণে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

মতবিনিময়কালে পার্বত্য চট্টগ্রামে চলমান ভ্রাতৃঘাতি সংঘাত এবং এর থেকে কিভাবে উত্তরণ ঘটানো যায় সে বিষয়েও আলোচনা হয়।

ইউপিডিএফ নেতৃবৃন্দ পার্বত্য চট্টগ্রামে চলমান পরিস্থিতির উপর সুদষ্টি রেখে কার্যকরী পদক্ষেপ গ্রহনের জন্য সিএইচটি কমিশনের প্র্রতি আহ্বান জানান।

অন্যদিকে, সন্ধ্যা ৭টায় টঙ রেস্টুরেন্ট এন্ড কনভেনশন সেন্টারে কমিশনের প্রতিনিধি দলের নেতৃবৃন্দ হিল উইমেন্স ফেডারেশন, সাজেক নারী সমাজ, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ ও ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটির নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেন। এ সময় উপস্থিত ছিলেন  হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাদ্রী চাকমা, সাংঠনিক সম্পাদক রিনা চাকমা, সাজেক নারী সমাজের সভাপতি নিরূপা চাকমা ও জ্যোৎস্না রাণী চাকমা, ঘিলাছড়ি নারী সমাজের নেত্রী কাজলী ত্রিপুরা, পার্বত্য চট্টগ্র্রাম নারী সংঘের নেত্রী অপরাজিতা খীসা ও সোহেলী চাকমা। এছাড়া হিল উইমেন্স ফেডারেশনের সাবেক সাধারণ সম্পাদক রীনা দেওয়ান ও সহ সাধারণ সম্পাদক চন্দনী চাকমাও এ সময় উপস্থিত ছিলেন।
———-

সিএইচটিনিউজ.কম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.