ইউপিডিএফ চুক্তি বাস্তবায়নে সরকারকে সহযোগিতা দিতে প্রস্তুত

0
0

ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)-এর সাধারণ সম্পাদক রবি শংকর চাকমা আজ ১৭ মার্চ এক বিবৃতিতে বলেছেন এক শ্রেণীর স্বার্থান্বেষী গোষ্ঠি দীর্ঘদিন ধরে পার্বত্য চুক্তি সম্পর্কে ইউপিডিএফ-এর অবস্থান ভুলভাবে উপস্থাপন করে আসছে; ফলে এতে অনেকের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। এ কারণে ১৯৯৭ সালে সম্পাদিত উক্ত চুক্তি সম্পর্কে পার্টির অবস্থান পুনরায় ব্যাখ্যা করা প্রয়োজন হয়ে পড়েছে।
রবি শংকর চাকমা বলেন, আমাদের পার্টির দিক থেকে পার্বত্য চুক্তির যথাযথ সমালোচনা করে তার অন্তনির্হিত দুর্বল দিকগুলো বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে এবং এই চুক্তিতে পার্বত্য চট্টগ্রামের শান্তি প্রতিষ্ঠা হতে পারে না বলে অভিমত ব্যক্ত করা হয়েছে, যা পার্টি এখনও বিশ্বাস করে। তবে সমালোচনা সত্ত্বেও এই চুক্তি বাস্তবায়নের পথে পার্টি কোন দিন বাধা হয়ে দাঁড়ায়নি।
তিনি বলেন, সরকার চুক্তি বাস্তবায়ন করে প্রমাণ করুক যে পার্বত্য চুক্তির মাধ্যমে সমস্যার সমাধান সম্ভব। সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় এই চুক্তি বাস্তবায়নের ক্ষেত্রে ইউপিডিএফ সরকারকে সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছে বলে তিনি পুনরায় আশ্বাস প্রদান করেন।
বিবৃতিতে তিনি সরকারের সমালোচনা করে আরও বলেন, নিজেদের স্বাক্ষরিত পার্বত্য চুক্তি বাস্তবায়নের ক্ষেত্রে আওয়ামী লীগ সরকার অতীতেও আন্তরিক ছিল না, বর্তমানেও আন্তরিক নয়; বরং সরকার বিভিন্ন সময় চুক্তির শর্ত লঙ্ঘন করেছে। অপরদিকে, জনসংহতি সমিতি চুক্তি বাস্তবায়নের জন্য মুখে রক্ত দেয়ার শপথ নিলেও চুক্তি বাস্তবায়নে সরকারকে বাধ্য করতে কোন সময় কোন ধরনের আন্দোলনে যেতে চায়নি, যদিও এই ধরনের আন্দোলনে ইউপিডিএফ জেএসএসকে পূর্ণ সমর্থন দেয়ার লিখিত অঙ্গীকার ২০০০ সালে প্রদান করেছে।



Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.