দ্বিতীয় পর্ব

ইউরোপের স্বায়ত্তশাসিত অঞ্চলসমূহ

0
1

।। উবাই মারমা।।

দ্বিতীয় পর্ব
ইউরোপের কয়েকটি দেশের স্বায়ত্তশাসিত এলাকা সম্পর্কে এখানে ধারাবাহিকভাবে যে আলোচনা করা হচ্ছে আজকে তার দ্বিতীয় পর্বে ডেনমার্কের ফারো দ্বীপ।

ফারো দ্বীপ, ডেনমার্ক (The Faroe Islands)
১,৩৯৯ বর্গ কিলোমিটার এলাকা নিয়ে গঠিত ফারো দ্বীপের জনসংখ্যা মোট ৪৪,২২৮ জন (২০০৪)। রাজধানীর নাম টরসহাভন (Torshavn)। দ্বীপটি ১৯৪৮ সাল থেকে স্বায়ত্তশাসন ভোগ করছে।faroe-map

ভাইকিংরাই প্রথম ৯ম শতাব্দীতে ফারো দ্বীপে বসতিস্থাপন করে। এরপর নরওয়েজিয়ানরা ১০৩৫ সালে দ্বীপটির নিয়ন্ত্রণ নেয় এবং ১৩৬০ সালে ডেনিশ ও নরওয়েজিয়ান রাজতন্ত্র ঐক্যবদ্ধ হলে ফারো ডেনিশ রাজ্যের একটি প্রদেশে পরিণত হয়। নেপোলিয়নের যুদ্ধে নরওয়েজিয়ান-ডেনিশ ইউনিয়ন বিলুপ্ত হয় এবং ফারো দ্বীপ ডেনিশ সার্বভৌমত্বের অধীনে চলে আসে। ১৯৪০ সালে নাৎসী জার্মানী কর্তৃক ডেনমার্ক দখলের আগ পর্যন্ত ফারো ডেনিশ প্রশাসনের অধীনে একটি জেলা (county) হিসেবে শাসিত ছিল। পরে বৃটিশরা দ্বীপের অধিকার ডেনিশদের হাতে তুলে দেয় এবং ডেনিশ সংসদ ফলকেটিং (Folketing) ১৯৪৮ সালের হোম রুল এ্যাক্ট-এর মাধ্যমে ফারো দ্বীপে পূর্ণ আভ্যন্তরীণ স্ব-শাসিত সরকার ব্যবস্থার অনুমোদন দেয়। এই স্ব-শাসিত সরকারের নির্বাহী ক্ষমতা ন্যস্ত রয়েছে ল্যাগমাদুর বা প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন একটি কেবিনেট বা মন্ত্রীসভার হাতে। সরকার সাধারণত ৩ থেকে ৬ জন মন্ত্রী দ্বারা গঠিত এবং তারা ল্যাগটিং বা সংসদ কর্তৃক নির্বাচিত। দ্বীপটির প্রশাসনিক নিয়ন্ত্রণের ক্ষমতা দেয়া হয়েছে তাদের হাতে।

ফারো দ্বীপে ডেনিশ সরকারের একজন প্রতিনিধি থাকেন, যাকে বলা যায় হাই কমিশনার। আইন প্রণয়নের ক্ষমতা দেয়া হয়েছে ৩২ সদস্য বিশিষ্ট ল্যাগটিং-এ। ল্যাগটিংগ (Lagting) হলো পৃথিবীর পুরাতন সংসদগুলোর একটি। এর সদস্যরা আনুপাতিক হারে নির্বাচিত হন চার বছর মেয়াদের জন্য। আবার ড্যানিশ পার্লামেন্ট ফলকেটিং-এ (Folketing) ফারো দ্বীপের দুজন প্রতিনিধি পাঠানোর ক্ষমতা রয়েছে, যারা সরাসরি ভোটে নির্বাসিত হয়ে থাকেন। ১৯৪৮ সালে সুনির্দিষ্ট স্থানীয় বিষয়ে প্রশাসন চালানোর জন্য ফারো দ্বীপ সরকারকে ক্ষমতা দেয়া হয়। বর্তমানে এই বিষয়ের মধ্যে রয়েছে নির্বাচনী আচরণবিধি, পৌর প্রতিষ্ঠানসমূহ, স্যানিটেশন, স্থানীয় বিদ্যালয়, সামাজিক সেবা, ব্যবসা সংক্রান্ত আইন এবং স্থানীয় কর। অধিকন্তু ফারো দ্বীপে কোন ড্যানিশ আইন প্রয়োগ হওয়ার পূর্বে তা অবশ্যই স্থানীয় (ফারো) সংসদ ল্যান্ডসটায়ার (Landsstyre)-এ পেশ করতে হয়। ড্যানিশ সরকারের কেবল প্রতিরক্ষা, বৈদেশিক সম্পর্ক এবং বিচার ও অর্থ ব্যবস্থা বিষয়ে নিয়ন্ত্রণ রয়েছে। দ্বীপের বৈদেশিক সম্পর্ক ড্যানিশ রাজতন্ত্র ও সরকারের আওতাধীন বিষয় হলেও , ফারো দ্বীপের সরকার ব্যবসা-বাণিজ্য ও মৎস্য শিকার সম্পর্কিত চুক্তির জন্য তৃতীয় কোন দেশের সাথে আলোচনা চালাতে পারে। ফলত: ফারো দ্বীপ ১৯৭৩ সালে ডেনমার্কের সাথে ইউরোপিয়ান কমিশনে যোগ দেয়নি। সে বরং কমিশনের সদস্য দেশগুলোর সাথে তার পক্ষে সুবিধাজনক চুক্তি স্বাক্ষর করেছে। গ্রীনল্যান্ডের মতো ফারো দ্বীপ ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য নয়, তবে সে আলাদাভাবে নর্ডিক কাউন্সিলের সদস্য। নর্ডিক কাউন্সিলসহ ফারো দ্বীপ সরকার ২০০৫ সালে আইসল্যান্ডের সাথে একটি অর্থনৈতিক জোট গঠন করেছে।

ফারো দ্বীপ ছোটখাট দেওয়ানী ও ফৌজদারী অপরাধের বিচার করতে পারে। প্রথম সারির অপরাধের বিচার ও স্থানীয় আদালতের আপীল শুনানীর এখতিয়ার রয়েছে টরসহাভন-এ হাই কোর্টের হাতে। তবে চূড়ান্ত আপীলের ক্ষমতা কোপেন হেগেনে ড্যানিশ সুপিরিয়র কোর্টের।

ভাষার ক্ষেত্রে বলা যায়, ফারোইজ (Faroese) হলো ড্যানিশ-এর পাশাপাশি সরকারী ভাষা। ফারোইজ ভাষা পুরাতন নোরস (Norse) থেকে উদ্ভূত। এটি হলো সবচেয়ে ক্ষুদ্রতম জার্মানিক (Germanic) ভাষা এবং ক্ষুদ্রতম ইউরোপিয়ান ভাষাগুলোর একটি। যদিও মূল ভূখন্ডে ভাব বিনিময়ের মাধ্যম হলো ড্যানিশ, ফারোইজ ভাষা নীতি হলো এর শব্দ ভান্ডারকে আধুনিকরণ করে অন্যান্য ভাষার সাথে তাল রেখে চলা।

২০০৪ সালের নভেম্বরে অনুষ্ঠিত স্থানীয় সংসদ ল্যাগটিঙ-এর নির্বাচনে ৬টি দল আসন লাভ করে। এর মধ্যে বামপন্থী রিপাবলিকান পার্টি বিচ্ছিন্নতার পক্ষে। এই দলটি ১৯৪৮ সালে সীমিত স্বায়ত্তশাসনের বিরোধীতা করে জন্ম লাভ করেছিল। অন্য দুটি দল ড্যানিশ রাষ্ট্রের মধ্যে বৃহত্তর রাজনৈতিক স্বায়ত্তশাসনের কথা বলে। বর্দ্ধিত স্বায়ত্তশাসন হোক, কিংবা স্বাধীনতা হোক, ডেনমার্ক থেকে দ্বীপটিতে যে বিশাল পরিমাণ বার্ষিক ভর্তুকি (subsidy) দেয়া হয় , তাতে দ্বীপটির বর্তমান ক্ষমতায় যে পরিবর্তনই নিয়ে আসা হোক না কেন, তা বিচ্ছিন্নতার বদলে বরং অঙ্গীভূতকরণই (integration) ঘটাবে।

Source: The working autonomies in Europe by Thomas Benedikter.
——————-

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.