ইতি চাকমা’র খুনীদের গ্রেপ্তারের দাবিতে আবারো রাজপথে খাগড়াছড়ি সরকারি কলেজের শিক্ষার্থীরা

0
0

1 (3)

খাগড়াছড়ি: “ইতি চাকমা হত্যা তদন্তের অগ্রগতি কি হল?” এই প্রশ্ন রেখে তদন্তের নামে কালক্ষেপণ নয়, অবিলম্বে প্রকৃত খুনিদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আবারো রাজপথে নেমে বিক্ষোভ মিছিল করেছে খাগড়াছড়ি সরকারি কলেজের শিক্ষার্থীরা। এর আগে গত ২৮ ফেব্রুয়ারি এক বিক্ষোভ মিছিল ও সমাবেশ থেকে হত্যাকারীদের গ্রেপ্তারে তারা ৭২ ঘন্টার আল্টিমেটাম দিয়েছিল।

আজ রবিবার (৫ মার্চ ২০১৭) সকাল ১০টায় শিক্ষার্থীরা কলেজ মাঠ থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিল নিয়ে তারা চেঙ্গী স্কোয়ার হয়ে মহাজন পাড়া সরকারি প্রাইমারি স্কুলের সামনে গিয়ে প্রতিবাদ সমাবেশে মিলিত হয়। শিক্ষার্থীরা সেখানে আধ ঘন্টা যাবত রাস্তা অবরোধ করে সমাবেশ করে। এতে যান চলাচল বন্ধ হয়ে যায়। প্রশাসনের পক্ষ থেকে রাস্তা ছেড়ে দেয়ার জন্য অনুরোধ জানালেও শিক্ষার্থীরা সেখানেই সমাবেশ চালিয়ে যায়। এ সময় তারা ইতি চাকমা’র খুনীদের গ্রেপ্তারের দাবি জানিয়ে বিভিন্ন শ্লোগান দেয়।

সমাবেশে অনার্স ৪র্থ বর্ষের ছাত্র উৎপল ত্রিপুরা’র সভাপতিত্বে ও জেনার চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইতিহাস বিভাগের ৩য় বর্ষের ছাত্র নিঅংগ্য মারমা, অনার্স ৩য় বর্ষের ছাত্র রিটন তালুকদার, অনার্স ২য় বর্ষের ছাত্রী নুশ্যাচিং মারমা প্রমুখ।

3

রিটন তালুকদার বলেন, ইতি চাকমা হত্যাকারীদের গ্রেপ্তারের দাবিতে আমরা প্রশাসনকে ৭২ ঘন্টা আল্টিমেটাম দিয়েছিলাম। কিন্তু হত্যাকাণ্ডের ৫দিন অতিবাহিত হওয়ার পরও প্রশাসন ইতি চাকমার প্রকৃত খুনীদের এখনো গ্রেপ্তার করতে পারেনি। উপরন্তু তদন্তের নামে কালক্ষেপণ করা হচ্ছে। এই ব্যর্থতার দায় খাগড়াছড়িসহ পুরো দেশের প্রশাসনকে নিতে হবে। তিনি দাবি পূরণ না হওয়া পর্যন্ত কর্মসূচী অব্যাহত রাখার হুঁশিয়ারী দেন।

নুশ্যাচিং মারমা বলেন, সারাদেশে নারী নির্যাতন বন্ধসহ ইতি চাকমা হত্যার আসল অপরাধীদের গ্রেপ্তার করে শাস্তি দিতে হবে। এই দাবি শুধুমাত্র আমাদের নয়, এই দাবি সকল সম্প্রদায়ের, সকল শ্রেণীপেশার মানুষের। তিনি সবাইকে আন্দোলনে অংশগ্রহণ করার আহ্বান জানান।

2 (4)

সমাবেশে থেকে বক্তারা ইতি চাকমা হত্যার ঘটনায় জড়িত অপরাধীদের বাঁচানোর জন্য একটি কুচক্রি মহল অনলাইনসহ কয়েকটি মিডিয়ায় মনগড়াভাবে রিপোর্ট করেছে বলেও অভিযোগ করেন।

উল্লেখ্য, গত সোমবার (২৭ ফেব্রুয়ারি) রাতে খাগড়াছড়ি শহরের শান্তিনগরস্থ আরামবাগ নামক স্থানে ভগ্নিপতি অটল চাকমার ভাড়া বাসায় খুন হয় খাগড়াছড়ি সরকারি কলেজের দ্বাদশ শ্রেণীর ছাত্রী ইতি চাকমা। দুর্বৃত্তরা তাকে গলাকেটে হত্যা করে পালিয়ে যায়। এ হত্যাকাণ্ডের পর পুলিশ অমর কান্তি চাকমা ওরফে গণতোষ নামে সন্দেহভাজন এক ব্যক্তিকে আটকের কথা জানালেও প্রকৃত অর্থে হত্যার সাথে জড়িত আর কাউকে এখনো গ্রেপ্তার করতে পারেনি।
————–

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.