কমলছড়িতে পাহাড়িদের উপর সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে খাগড়াছড়িতে গণতান্ত্রিক যুব ফেরামের বিক্ষোভ

0
1

খাগড়াছড়ি প্রতিনিধি, সিএইচটিনিউজ.কম
Protestkhagrachari, 26.02.14খাগড়াছড়ি সদর উপজেলার কমলছড়িতে গতকাল মঙ্গলবার সেটলার বাঙালি কর্তৃক পাহাড়িদের উপর সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে এবং সবিতা চাকমার হত্যাকারী ও মাটিরাঙ্গায় স্কুল ছাত্রীর ধর্ষণকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমুলক শাস্তির দাবিতে খাগড়াছড়িতে গণতান্ত্রিক যুব ফোরাম বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।

খাগড়াছড়ি জেলা সদরের স্বনির্ভর থেকে আজ ২৬ ফেব্রুয়ারী বুধবার সকাল সাড়ে ১১টায় একটি মিছিল বের করা হয়। মিছিলটি চেঙ্গী স্কোয়ার, বাস স্টেশন ঘুরে আবার স্বনির্ভর এসে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন ইউপিডিএফের খাগড়াছড়ি জেলা ইউনিটের সংগঠক অংগ্য মারমা, হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক শিখা চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি বিপুল চাকমা ও খাগড়াছড়ি কলেজ শাখার সহসাধারণ সম্পাদক জেসিম চাকমা। সমাবেশ পরিচালনা করেন গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার সদস্য সচিব রিপন চাকমা এবং সভাপতিত্ব করেন গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার আহবায়ক জিকো ত্রিপুরা।

সমাবেশে বক্তারা বলেন, তাইন্দং সাম্প্রদায়িক হামলার মতো দশম জাতীয় সংসদ নির্বাচনোত্তর সমগ্র বাংলাদেশের মতো পার্বত্য চট্টগ্রামেও একের পর এক সাম্প্রদায়িক ঘটনা ঘটানোর চেষ্টা চালানো হচ্ছে। কিছুদিন আগে জিরো মাইল থেকে আবু তাহের নামে একজন টমটম ড্রাইভারকে মিথ্যা অপহরণ নাটক সাজিয়ে সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টির চক্রান্ত কর হয়। এ চক্রান্তের অংশ হিসেবে একটি বিশেষ মহলের মদদে কমলছড়িতে পাহাড়িদের উপর হামলা চালানো হয়েছে। সেনাবাহিনী, বিজিবি ও পুলিশের উপস্থিতিতে এ হামলা চালানো হলেও তারা হামলা বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেনি।

বক্তারা অভিযোগ করে বলেন, খাগড়াছড়ি পৌর মেয়র রফিকুল আলম গতকাল খাগড়াছড়িতে বাঙালি ছাত্র পরিষদের মানববন্ধনে বক্তব্য রাখার মাধ্যমেই প্রমাণিত হয়েছে যে, তিনি এসব সাম্প্রদায়িক উস্কানি দিয়ে যাচ্ছেন। তার মদদেই সেটলার বাঙালিরা গতকাল কমলছড়ি ও আজ বেতছড়িতে পাহাড়িদের উপর হামলা চালিয়েছে।

বক্তারা আরো বলেন, কমলছড়ি ঘাটপাড় এলাকার চেঙ্গী চরে সবিতা চাকমাকে সেটলার কর্তৃক ধর্ষণ করার পর নির্মমভাবে হত্যা করা হয়। এ ঘটনার এক সপ্তাহের অধিক অতিক্রান্ত হলেও অপরাধীদের এখনো গ্রেফতার করা হয়নি। বরং সাম্প্রদায়িক সহিংসতা সৃষ্টির মাধ্যমে অপরাধীদের আড়াল করার চেষ্টা চলছে। গতকাল সবিতা চাকমার ধর্মীয় ও শ্রাদ্ধানুষ্ঠান চলাকালে পাহাড়িদের উপর সেটলাররা হামলা চালিয়ে অনুষ্ঠান ভণ্ডুল করে দিয়েছে। এদিকে, একই দিন মাটিরাঙ্গায় রামশিরা এলাকায় নবম শ্রেণীর পড়–য়া এক পাহাড়ি স্কুল ছাত্রীকে দুই সেটলার যুবক কর্তৃক ধর্ষণ করা হয়েছে।

বক্তারা উদ্বেগ প্রকাশ করে বলেন, কমলছড়ি হামলার রেশ কাটতে না কাটতে আজ আবারো সেনাবাহিনীর উপস্থিতিতে বেতছড়িতে সেটলাররা পাহাড়িদের উপর হামলা চালিয়েছে। তারা একটি বৌদ্ধ বিহারে হামলা চালিয়ে বিহারের জিনিসপত্র ভাংচুর করেছে। সেটলাররা পাহাড়িদের বাড়িঘরে লুটপাট ও একই পরিবারের ২ জন (মা ও ছেলে) এবং এক স্কুল ছাত্রীকে কুপিয়ে জখম করেছে।

বক্তারা অবিলম্বে সাম্প্রদায়িক হামলায় জড়িত ও উস্কানি দাতাদের সহ সবিতা চাকমার হত্যাকারী এবং মাটিরাংগায় স্কুলছাত্রীকে ধর্ষণকারী অপরাধীদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি ও এ ধরনের হামলা বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জোর দাবি জানান। অন্যথায় আগামীতে আরো কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে এবং যে কোন পরিস্থিতির জন্য সরকারকে দায়ী থাকতে হবে বলে বক্তারা হুঁশিয়ারী উচ্চারণ করেন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.