কলেজ ছাত্রী ইতি চাকমা হত্যাকারীদের গ্রেফতার ও শাস্তির দাবিতে খাগড়াছড়িতে পিসিপি’র বিক্ষোভ

0
0

IMG_20170301_100418

খাগড়াছড়ি: খাগড়াছড়ি শহরের শান্তিনগরের আরামবাগে খাগড়াছড়ি সরকারি কলেজের ছাত্রী এইচএসসি পরীক্ষার্থী ইতি চাকমাকে গলাকেটে নৃশংসভাবে হত্যার সাথে জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)-এর খাগড়াছড়ি সরকারি কলেজ, খাগড়াছড়ি সরকারি মহিলা কলেজ ও খাগড়াছড়ি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ শাখা।

আজ বুধবার (১ মার্চ ২০১৭) সকাল সাড়ে ৯ টার দিকে পিসিপি’র খাগড়াছড়ি সরকারি মহিলা কলেজ শাখার উদ্যোগে কলেজ গেইট থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শাপলা চত্ত্বর হয়ে চেঙ্গী স্কোয়ারে এসে ইতি চাকমা হত্যাকারীদের গ্রেফতার ও বিচারের দাবিসহ বিভিন্ন দাবি নিয়ে শ্লোগানের মাধ্যমে এক প্রতিবাদ সমাবেশ করতে থাকে। এরপর সকাল ১০টায় পিসিপি খাগড়াছড়ি সরকারি কলেজ শাখার ব্যানারে খাগড়াছড়ি সরকারি কলেজ গেইট থেকে একটি বিক্ষোভ মিছিল চেঙ্গী স্কোয়ারে এসে যোগ দেয় এবং মহিলা কলেজ শাখার ব্যনারসহ মহাজন পাড়া সূর্য শিক্ষা ক্লাবের সামনে গিয়ে প্রতিবাদ সমাবেশের আয়োজন করে। পরে সকাল ১০:১০ মিনিটে পিসিপি’র খাগড়াছড়ি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ শাখার ব্যানারে বিক্ষোভ মিছিল সহকারে মহাজন পাড়ার সমাবেশ স্থলে যোগ দেয়। মিছিল ও সমাবেশে শত শত ছাত্র-ছাত্রী ও বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

PCP prgm-1 1.3.17

প্রতিবাদ সমাবেশে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)-এর খাগড়াছড়ি সরকারি কলেজ শাখার সাধারণ সম্পাদক জেসীম চাকমার সভাপতিত্বে ও খাগড়াছড়ি মহিলা কলেজ শাখার আহ্বায়ক উক্রাচিং মারমার সঞ্চালনায় বক্তব্য রাখেন, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) খাগড়াছড়ি জেলা শাখার সহ-সভাপতি তপন চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক চৈতালী চাকমা ও টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ শাখার সদস্য রনেল চাকমা প্রমূখ।

এতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন জেএসএস এমএন লারমা সমর্থিত পিসিপি’র খাগড়াছড়ি সরকারি কলেজ শাখার সভাপতি সন্তোষ চাকমা ও খাগড়াছড়ি মহিলা কলেজের ছাত্রী সাদিয়া আক্তার।

বক্তারা বলেন, খাগড়াছড়ি শহর এলাকায় স্বভাবতই প্রশাসনের নজরদারি থাকার কথা। কিন্তু এর মধ্যেও বাসায় ঢুকে কলেজ ছাত্রীকে গলাকেটে হত্যা করা হয়েছে। কাজেই, এই হত্যাকাণ্ডের ঘটনায় প্রশাসন কিছুতেই দায় এড়াতে পারে না।

01.03.17-2 khagrachri

বক্তারা ইতি চাকমা হত্যার ঘটনা বিচ্ছিন্ন কোন ঘটনা নয় উল্লেখ করে বলেন, এই ঘটনা পার্বত্য চট্টগ্রামে অতীতে সংঘটিত কল্পনা চাকমা অপহরণ, সুজাতা, তুমাচিং সবিতা, ছবি মারমাসহ আরো অনেক নারীকে ধর্ষণ ও হত্যার ঘটনারই ধারাবাহিক অংশ। পার্বত্য চট্টগ্রামে অতীতে সংঘটিত এসব ঘটনার দৃষ্টান্তমূলক বিচার না হওয়ায় বার বার এমন নৃংশংস ঘটনা সংঘটিত হচ্ছে।

বক্তারা আশঙ্কা প্রকাশ করে বলেন, অতীতে পার্বত্য চট্টগ্রামে সংঘটিত ধর্ষণ ও হত্যার ঘটনায় জড়িত অপরাধীরা যেভাবে পার পেয়ে গেছে, একইভাবে ইতি চাকমা হত্যার ৩০ ঘন্টার অধিক পার হলেও হত্যাকারীরা গ্রেফতার না হওয়ায় এই হত্যাকাণ্ডে জড়িতরাও পার পেয়ে যাবে কিনা তা নিয়ে যথেষ্ট সন্দেহ দেখা দিয়েছে।

বক্তারা অবিলম্বে ইতি চাকমাকে হত্যার সাথে জড়িত অপরাধীদের খুঁজে বের করে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি জানান।

উল্লেখ্য, গত সোমবার খাগড়াছড়ি শহরের শান্তিনগর এলাকার আরামবাগ নামক স্থানে ভগ্নিপতির ভাড়াবাসায় থাকা খাগড়াছড়ি সরকারি কলেজের এইচএসসি পরীক্ষার্থী ইতি চাকমাকে ধারালো অস্ত্র দিয়ে গলাকেটে হত্যা করে দুর্বৃত্তরা। পুলিশ এই হত্যাকাণ্ডে জড়িতদের এখনো গ্রেফতার করতে পারেনি।
——————–

সিএইচটি নিউজ ডটকম’র প্রচারিত কোন সংবাদ, তথ্য, ছবি ব্যবহারের প্রয়োজন দেখা দিলে যথাযথ সূত্র উল্লেখপূর্বক ব্যবহার করুন।


Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.